শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রথম পর্যায়ে ৬৫.৬ শতাংশ ভোট পড়েছে

বেশির ভাগেই আ.লীগের জয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

প্রথম ধাপের ২৩টি পৌরসভা নির্বাচনে গড়ে ৬৫ দশমিক ৬ শতাংশ ভোট পড়েছে। এসব পৌরসভায় মোট ভোটার ৬ লাখ ১২ হাজার ৫৭০ জন হলেও ভোট দিয়েছেন ৩ লাখ ৯৮ হাজার ৫৩৭ জন। এছাড়া ৭৫৮ জনের ভোট বাতিল হয়েছে। গতকাল মঙ্গলবার ইসির যুগ্ম-সচিব এস এম আসাদুজ্জামান সাংবাদিকদের এ তথ্য জানান। গত সোমবার এসব এলাকায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।
ইসির দেয়া তথ্য বিশ্লেষণ দেখানো হয়েছে, প্রথম ধাপের সবচেয়ে বেশি ভোট পয়েছ পটুয়াখালীর কুয়াকাটা পৌরসভায়। সেখানে ভোট পড়ার হার ৮৫ দশমিক ৩১ শতাংশ। আর সবচাইতে কম ভোট পড়েছে চট্টগ্রামের সীতাকুন্ডে পৌরসভাতে। সেখানে মাত্র ১৪ হাজার ১৮৮ জন ভোট দিয়েছেন। এর মধ্যে ভোট বাতিল হয়েছে ৩৯টি। আর ভোট পড়েছে ৪০ দশমিক ৮৭ শতাংশ। গত ২২ নভেম্বর প্রথম ধাপে ২৫টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। গাজীপুরের শ্রীপুরে একজন মেয়র প্রার্থীর মৃত্যু হলে এই ধাপ থেকে এই পৌরসভার ভোট স্থগিত করে ইসি। অপরদিকে আবার ভোটগ্রহণ চলাকালে বিএনপি মনোনীত প্রার্থী আবুল খায়ের খানের মৃত্যুর কারণে খুলনার চালনা পৌরসভা নির্বাচনের মেয়র পদের ফলাফল ঘোষণা স্থগিত করা হয়েছে। ২৩টি পৌরসভায় ফলাফলে মধ্যে ১৮টিতে আওয়ামী লীগ, ৩টিতে স্বতন্ত্র এবং ২টিতে বিএনপি সমর্থিত প্রার্থী বিজয়ী হয়েছেন।
সোমবার সকাল ৮টায় শুরু হয়ে বিকাল ইভিএমে ভোট গ্রহণ হয়। সন্ধ্যায় সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তারা ফলাফল ঘোষণা করেন। ফলাফল পাওয়া ২৩ পৌরসভা হলো বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, চুয়াডাঙ্গা, দিনাজপুরের ফুলবাড়ী, কুষ্টিয়ার খোকসা, মানিকগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, পঞ্চগড়, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, রাজশাহীর কাটাখালী ও পুঠিয়া, পটুয়াখালীর কুয়াকাটা, রংপুরের বদরগঞ্জ, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, পাবনার চাটমোহর, সুনামগঞ্জের দিরাই, ঢাকার ধামরাই, বরগুনার বেতাগী, কুড়িগ্রাম, নেত্রকোণার মদন, মৌলভীবাজারের বড়লেখা, সিরাজগঞ্জের শাহজাদপুর এবং চট্টগ্রামের সীতাকুন্ড।
বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জে নৌকার প্রার্থী মেয়র পদে জয়লাভ করেছেন। উজিরপুর পৌরসভায় মেয়র পদে ৫ হাজার ৭০৫ ভোট পেয়ে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী গিয়াস উদ্দিন ব্যাপারী। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী বিএনপিধানের শীষের প্রার্থী শহীদুল ইসলাম খান পেয়েছেন ৭৬৫ ভোট।
বাকেরগঞ্জ পৌরসভায় নির্বাচিত হয়েছেন বর্তমান মেয়র আওয়ামী লীগের প্রার্থী লোকমান হোসেন ডাকুয়া। এখানে ধানের শীষের এসএম মনিরুজ্জামান পেয়েছেন ৯১৪ ভোট। চুয়াডাঙ্গা পৌরসভায় মেয়র পদে বিজয়ী হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী জাহাঙ্গীর আলম মালিক। তিনি ভোট পেয়েছেন ২২ হাজার ৩৩৯ ভোট। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী (বিএনপি বিদ্রোহী) মজিবুল হক মালিক পেয়েছেন ৭ হাজার ৬৫৭ ভোট। বিএনপি প্রার্থী সিরাজুল ইসলাম মনি ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ৪ হাজার ৫৯৭ ভোট।
দিনাজপুরের ফুলবাড়ী পৌরসভায় মেয়র পদে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী মাহমুদ আলম লিটন। ৭ হাজার ৭৫০ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম অপর স্বতন্ত্র প্রার্থী বর্তমান মেয়র মুরতুজা সরকার মানিক পেয়েছেন ৭ হাজার ৪০ ভোট।
কুষ্টিয়ার খোকসা পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান মেয়র তরিকুল ইসলাম তারিক জয়ী হয়েছেন। ৯ হাজার ৩০৭ ভোট। তার নিকটতম বিএনপিধানের শীষ প্রতীকের রাজু আহমেদ তাতারী পেয়েছেন ১ হাজার ৫৮৩ ভোট।
মানিকগঞ্জ পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী মো. রমজান আলী নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেছেন। রমজান আলী ৩১ হাজার ৫৮৫ ভোট পেয়ে বিজয়ী হন। বিএনপির আতাউর রহমান ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ হাজার ৩৩৬ ভোট। ময়মনসিংহের গফরগাঁওয়ে নৌকার প্রার্থী এস এম ইকবাল হোসেন সুমন জয়ী হয়েছেন। এসএম ইকবাল হোসেন সুমন পেয়েছেন ১২ হাজার ৪১১ ভোট। আর ধানের শীষের প্রার্থী পেয়েছেন ১৯০ ভোট।
পঞ্চগড় পৌরসভায় আওয়ামী লীগের মনোনীত জাকিয়া খাতুন মেয়র পদে জয়ী হয়েছেন। তিনি পঞ্চগড় পৌরসভায় প্রথম নারী মেয়র। নৌকা প্রতীকের প্রার্থী জাকিয়া খাতুন ১২ হাজার ৫৬ ভোট পেয়েছেন। ধানের শীষ প্রতীকের প্রার্থী তৌহিদুল ইসলাম পেয়েছেন ৯ হাজার ৪৭৫ ভোট।
ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের বহিষ্কৃত প্রার্থী ইকরামুল হক বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। তিনি নারিকেল প্রতীক নিয়ে পেয়েছেন ৯ হাজার ১৩৩ ভোট। তার নিকটতম আওয়ামী লীগ মনোনীত কশিরুল আলম নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ৭৯০ ভোট। বিএনপি মনোনীত প্রার্থী রেজাউল করিম রাজা ধানের শীষ পেয়েছেন ২ হাজার ৭১৪ ভোট।
রংপুরের বদরগঞ্জ পৌরসভায় জয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আহসানুল হক চৗধুরী টুটুল। তিনি পেয়েছেন ৯ হাজার ৭৩৩ ভোট। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী আজিজুল হক পেয়েছেন ৪ হাজার ৪৭৮ ভোট।
হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ পৌরসভায় বিএনপি প্রার্থী ফরিদ আহমেদ অলি ধানের শীষ প্রতীক নিয়ে ৪ হাজার ৪১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগ প্রার্থী মাসুদউজ্জামান মাসুক নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৩ হাজার ১৪১ ভোট।
রাজশাহীর পবা উপজেলার কাটাখালী পৌরসভায় আওয়ামী লীগ এবং পুঠিয়ায় বিএনপির প্রার্থী বিজয়ী হয়েছেন।
পুঠিয়ায় বিএনপির প্রার্থী আল মামুন ধানের শীষ প্রতীক নিয়ে ৫ হাজার ৯২০ ভোট পেয়েছেন। নিকটতম প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগ প্রার্থী বর্তমন মেয়র রবিউল ইসলাম নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৫ হাজার ১৬০ ভোট।
কাটাখালী পৌরসভায় নৌকা প্রতীকে ১৬ হাজার ১৬৫ ভোট পেয়ে বিজীয় হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আব্বাস আলী। আর জামায়াত নেতা ও সাবেক মেয়র মাজেদুর রহমান জগ প্রতীকে পেয়েছেন ৮৬৭ ভোট।
পটুয়াখালীর কুয়াকাটা পৌরসভায় স্বতন্ত্র প্রার্থী মো. আনোয়ার হাওলাদার জগ প্রতীকে জয়লাভ করেছেন। তিনি পেয়েছেন ৩ হাজার ৩৩৩ ভোট। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী বর্তমান মেয়র নৌকা প্রতীকে আব্দুল বারেক মোল্লা পেয়েছেন ২ হাজার ৬৮৪ ভোট।
পাবনার চাটমোহর পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাখাওয়াত হোসেন সাখো জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী বিএনপির বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান মোবাইল ফোন প্রতীকে পেয়েছেন ৮৪২ ভোট।
বরগুনার বেতাগী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত এবিএম গোলাম কবির দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন। পাঁচ হাজার ৯১৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী বিএনপির প্রার্থী হুমায়ুন কবির মল্লিক ধানের শীষে পেয়েছেন ৫১৬ ভোট।
কুড়িগ্রাম পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. কাজিউল ইসলাম ১৯ হাজার ৭৭৩ ভোট পেয়ে নির্বাচিত। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী বিএনপি সমর্থিত প্রার্থী মো. শফিকুল ইসলাম বেবু ধানের শীষ পেয়েছে পাঁচ হাজার ৪৬৮ ভোট।
নেত্রকোণার মদন পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী সাইফুল ইসলাম ৩ হাজার ১৪১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।আর জগ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী দেওয়ান মোদাচ্ছের হোসেন ১ হাজার ৮৬৯ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন।
সুনামগঞ্জের দিরাই পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বিশ্বজিৎ রায় বিজয়ী হয়েছেন। তিনি ৫ হাজার ৯১০ ভোট পেয়েছেন। তার নিকটতম আওয়ামী লীগের বিদ্রেহী প্রার্থী বর্তমান মেয়র মোশারফ মিয়া জগ প্রতীক নিয়ে পেয়েছেন ৫হাজার ৭৫৭ ভোট।
ঢাকার ধামরাই পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত গোলাম কবীর দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন। ২৩ হাজার ১১০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম বিএনপি প্রার্থী ধানের শীষ মার্কা নিয়ে দেওয়ান নাজিম উদ্দিন মঞ্জু পেয়েছেন ১ হাজার ৫০৩ ভোট। তিনি ভোট বাতিলের দাবি করে লিখিত অভিযোগ দিয়েছেন।
চট্টগ্রামের সীতাকুন্ডে পৌরসভায় জয়ী হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী বীর মুক্তিযোদ্ধা বদিউল আলম। তার নিকটতম ছিলেন বিএনপির প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আবুল মনছুর।
সিরাজগঞ্জের শাহজাদপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মনির আক্তার খান তরু লোদি ২৯ হাজার ৮৭ ভোট নিবাচিত হয়েছেন। তার নিকটতম বিএনপির মাহমুদুল হাসান সজল পেয়েছেন ১ হাজার ৮৬৭ ভোট। মৌলভীবাজারের বড়লেখা পৌরসভায় আওয়ামী লীগের আবুল ইমাম মো. কামরান চৌধুরী নৌকা প্রতীকে ৫ হাজার ৯৭৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন। বিএনপি মনোনীত প্রার্থী আনোয়ারুল ইসলাম ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৫৯৪ ভোট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md Ahosan ৩০ ডিসেম্বর, ২০২০, ১১:২১ এএম says : 0
Ami bolta ci
Total Reply(0)
Md Ahosan ৩০ ডিসেম্বর, ২০২০, ১১:২৩ এএম says : 0
Ami bolta ci
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন