রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কোচ কিনান ও অলিভার আসছেন

প্রথমবার অংশ নিচ্ছে বাংলাদেশ

প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ হকিতে এবার যুক্ত হচ্ছেন জার্মানির কোচ অলিভার ও বেলজিয়ামের মিশেল কিনান। সবকিছু ঠিক থাকলে চলতি মাসের শেষ দিকে জাতীয় দলের দায়িত্ব নিতে স্বল্প মেয়াদে আসছেন অলিভার এবং আগামী মাসের প্রথম সপ্তাহে আসবেন মিশেল কিনান। গতকাল হকি ফেডারেশন সূত্রে এ তথ্য জানা গেছে। জার্মান কোচ অলিভার জাতীয় দলের দায়িত্ব নিতে বাংলাদেশে আসলেও থাকবেন খুব কম সময়ই। যদিও তার সঙ্গে এখন পর্যন্ত চুক্তির কোন বিষয়াদি নিয়ে আলাপ হয়নি হকি ফেডারেশনের। আর জাতীয় দলের দায়িত্বে নয়, বেলজিয়াম কোচ মিশেল কিনান আসছেন কোচেস কোর্স করাতে। বাংলাদেশের কোচদের নিয়ে কাজ করবেন মাত্র চার দিন। এরপরই তিনি ফিরে যাবেন।
জাতীয় দলের নতুন কোচ হওয়ার আগ্রহ দেখিয়েও শেষ পর্যন্ত নিরাপত্তার অযুহাতে ঢাকায় আসেননি দক্ষিণ আফ্রিকান হকি কোচ জাইলস বনেট। জার্মান গেরহার্ড পিটার এসেও কোচ হতে পারেননি। তারপরও বসে থাকেননি হকি ফেডারেশনের কর্মকর্তারা। কোচের সন্ধানে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ রাখছিলেন তারা। তারই ভিত্তিতে ঢাকায় আসছেন অলিভার ও মিশেল কিনান।
বাংলাদেশে আসা বিদেশী হকি কোচদের মধ্যে আধুনিক জ্ঞানসম্পন্ন মনে করা হয় বেলজিয়ামের মিশেল কিনানকে। হকি ফেডারেশনের আগ্রহ থাকার পরও এই ইউরোপিয়ানকে দীর্ঘমেয়াদে কিংবা স্বল্পমেয়াদে পায়নি তারা। আন্তর্জাতিক হকি ফেডারেশনের সহযোগিতায় তিনি দুই দফা কিনান বাংলাদেশে এসেছিলেন খন্ডকালীন কোচ হিসেবে। তবে তা এক সপ্তাহের জন্য। সে সময় ফেডারেশন অনেক চেস্টা করেও তাকে জাতীয় দলের কোচ হিসেবে পায়নি। তার উপর মোটা অংকের বেতনও একটা বিষয় ছিল। তবে বিদেশী কোচের জন্য সেই আর্থিক সংকটের দুশ্চিন্তা এখন আর নেই ফেডারেশনের। কারণ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও ফেডারেশনের সহ-সভাপতি শফিউল্লাহ মুনীরের কাছ থেকে আর্থিক সহায়তার আশ্বাস মিলেছে। নতুন সহ-সভাপতি শফিউল্লাহ আল মুনিরের আর্থিক সহায়তার আশ্বাসেই স্বল্পমেয়াদে জার্মান কোচ অলিভারকে ঢাকায় আনার ভরসা পাচ্ছে ফেডারেশন।
এদিকে অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপে প্রথমবারের মতো অংশ নিচ্ছে বাংলাদেশ হকি দল। হংকংও প্রথমবার খেলছে এ আসরে। চারটি আসরেই অংশ নেয়া একমাত্র দেশ হলো চায়নিজ তাইপে। আর মিয়ানমার (২০০৯), উজবেকিস্তান (২০০১) ও কাজাখস্তান (২০১১) একবার করে অংশ নেয় জুনিয়র এশিয়া কাপে। আগের তিনটি আসরে (২০০১ সালে মালয়েশিয়ার ইপোতে, ২০০৯ সালে মিয়ানমারের ইয়াংগুনে এবং ২০১১ সালে সিঙ্গাপুরে) ৯ টি করে দেশ অংশ নিলেও আগামী মাসে ঢাকার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শুরু হওয়া চতুর্থ আসরে বাংলাদেশসহ সাতটি দেশ খেলছে। ‘এ’ গ্রুপে স্বাগতিকদের প্রতিপক্ষ ভারত ও ওমান। ‘বি’ গ্রুপে রয়েছে পাকিস্তান, চীন, চায়নিজ তাইপে ও হংকং। এশিয়ান হকি ফেডারেশন ইতোমধ্যে টুর্নামেন্টের ফিকশ্চার চুড়ান্ত করেছে। ফিকশ্চার অনুযায়ী ২৪ সেপ্টেম্বর উদ্বোধনী দিনে বেলা তিনটায় বাংলাদেশ মোকাবেলা করবে ভারতের। এরপর ২৭ সেপ্টেম্বর ওমানের বিপক্ষে খেলবে লাল-সবুজরা। টুর্নামেন্টের ফাইনাল হবে ৩০ সেপ্টেম্বর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন