মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

অনলাইন ভিত্তিক সর্ববৃহৎ বিটুবি কনক্লেভ আয়োজন করবে ঢাকা চেম্বার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ৭:১০ পিএম

বিদেশী ও যৌথ বিনিয়োগ আকর্ষন এবং পণ্য ও সেবা আমদানিতে সাশ্রয়ী উৎস খুঁজে বের করার লক্ষ্যে দেশে প্রথমবারের মতো ‘ডিসিসিআই বিজনেস কনক্লেভ ২০২০’ আয়োজন করবে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। আগামী ৫-৭ জানুয়ারি পর্যন্ত এ সেশনটি অনুষ্ঠিত হবে। রোববার (৩ জানুয়ারি) ডিসিসিআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়।

ডিসিসিআই জানায়, তিন দিনব্যাপী অনলাইন ভিত্তিক আয়োজিতব্য এ কনক্লেভে বাংলাদেশসহ ১০টি দেশের ২২৭টি ব্যবসায়িক প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ বিটুবি (বিজনেস-টু-বিজনেস)’তে অংশগ্রহণ করবেন। আগামী ০৫ জানুয়ারি মঙ্গলবার সকাল ১১টায় অনলাইনে অনুষ্ঠিত হবে।

অংশগ্রহণকারী দেশগুলো হলো: আলজেরিয়া, বাংলাদেশ, চীন, মিশর, ইথিউপিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, পোল্যান্ড, তুরষ্ক এবং ভিয়েতনাম। অনুষ্ঠানের ৩দিনে সর্বমোট ১৭৬টি বিটুবি ম্যাচ-মেকিং অনুষ্ঠিত হবে, যেখানে দেশীয় ৯০টি প্রতিষ্ঠানসহ অন্যান্য দেশের ১৩৭টি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ পূর্বনির্ধারিত বিটুবি সেশনসমূহে অংশগ্রহণ করবে। এ আয়োজনে যেখাতসমূহ প্রধান্য পাবে, সেগুলো হলো: এ্যাপারেল ও টেক্সটাইল, হালকা প্রকৌশল, ঔষধ, চামড়াজাত পণ্য, প্লাস্টিক পণ্য, কৃষি ও খাদ্য পক্রিয়াজাতকরণ এবং তথ্য-প্রযুক্তি ভিত্তিক সেবা খাত প্রভৃতি।

কনক্লেভের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে যোগদান করবেন।

সংগঠনটি জানায়, এ ধরনের আয়োজনের মাধ্যমে বিদেশী উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগের জন্য সম্ভাবনাময় খাত ও সরকার গৃহীত বিনিয়োগ সহায়ক সেবা সম্পর্কে অবগত হবেন, পাশাপাশি যৌথ বিনিয়োগের জন্য সম্ভাব্য দেশীয় উদ্যোক্তাদের খুঁজে পাবেন, যেটি বাংলাদেশে বিনিয়োগ সম্প্রসারণে একটি যুগান্তকারী উদ্যোগ হিসেবে কাজ করবে। এছাড়াও বাংলাদেশেী উদ্যোক্তারা তুলনামূলকভাবে সাশ্রয়ীমূল্যে বিভিন্ন পণ্য ও সেবা আমদানির উৎস চিহ্নিত করতে পারবে, তেমনি বিদেশি উদ্যোক্তারা বাংলাদেশ হতে পণ্য ও সেবা আমদানির জন্য দেশীয় উদ্যোক্তাদেরও খুঁজে পাবেন, যেটি স্থানীয় ব্যবসায়িক কর্মকান্ড আরো সম্প্রসারিত করবে।

উল্লেখ্য, করোনা মহামারীর কারণে বিরাজমান ‘নিউ নরমাল’ পরিস্থিতিতেও দেশের অর্থনীতির বৃহত্তর স্বার্থে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণে অনলাইন ভিত্তিক এ ধরনের কার্যক্রমের উদ্যোগ নিয়েছে ডিসিসিআই। ঢাকা চেম্বার বিশ^াস করে, কোভিড-১৯ মহামারীর কারণে বৈশি^ক ও দেশীয় অর্থনীতিতে যে আঘাত এসেছে, বিদেশী বিনিয়োগ আকর্ষনের পাশাপাশি দেশীয় অর্থনীতিতে গতি সঞ্চারের করবে ‘ডিসিসিআই বিজনেস কনক্লেভ ২০২০’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন