সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

খেলাধুলা

মেসি-রোনলাদোর রাতটি ফেভারিটদেরও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

লা লিগায় মেসির ৫০০তম ম্যাচ ও ক্রিস্টিয়ানো রোনালদোর রেকর্ডের রাতে ইউরোপিয়ান ফুটবলে জয় পেয়েছে সব ফেভারিটরা। সব প্রতিযোগিতা মিলে বার্সেলোনার হয়ে ৭৫০ ম্যাচ খেলার অসামান্য কীর্তি গড়েছেন এই ফুটবল জাদুকর। হুয়েস্কার বিপক্ষে তার দল জিতেছে ১-০ ব্যবধানে। এদিকে তার সাবেক সতীর্থ লুইস সুয়ারেজের শেষ মুহুর্তের গোলে নগর প্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে অ্যাটলেটিকো মাদ্রিদ। এদিন দিয়েগো সিমিওনের শীর্ষ্যরা আলাভেসকে হারিয়েছে ২-১ গোলে। এছাড়া পরশু রাতে ইতালিয়ান সিরি আ’তে ক্রিস্টিয়ানো রোনালদোর জোড়া গোলে উদিনেসকে ৪-১ ব্যবধানে হারিয়েছে জুভেন্টাস। পর্তুগিজ এই তারকা টানা ১৫ মৌসুমে নিজের ক্লাব এবং দেশের হয়ে ২০ বারের বেশি জালের দেখা পেয়েছেন। লিগের আরেক ম্যাচে লাউটারো মার্তিনেজের হ্যাটট্রিকে ক্রোটনকে ৬-২ গোলে উড়িয়ে দিয়েছে ইন্টার মিলান। এদিকে জার্মান লিগ বুন্দেসলিগায় জয়ের ধারা ধরে রেখেছে বায়ার্ন মিউনিখ। মাইন্সের বিপক্ষে আলিয়াঞ্জ অ্যারেনায় লিগে অবনমন অঞ্চলের দলটিকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে বায়ার্ন।
বার্সেলোনার আগের ম্যাচে বেঞ্চে ছিলেন লিওনেল মেসি। চোট থেকে ভালোভাবে সেরে উঠতে আর্জেন্টাইনের বিশ্রামের সময় বাড়িয়েছিলেন বার্সা কোচ রোনাল্ড কোমান। কাল উয়েস্কার বিপক্ষে মাঠে নেমে দারুণ এক অর্জনের মুখ দেখলেন বার্সা ফরোয়ার্ড। লা লিগায় এটি ছিল মেসির ৫০০তম ম্যাচ। প্রতিযোগিতার ইতিহাসে প্রথম নন-স্প্যানিশ খেলোয়াড় হিসেবে এই মাইলফলক গড়লেন মেসি। স্পেনের বাইরের আর কোনো খেলোয়াড় লা লিগায় তার মতো এত ম্যাচ খেলতে পারেননি। গোল করে মুহ‚র্তটা রাঙাতে না পারলেও ফ্রেঙ্কি ডি ইয়ংকে দিয়ে গোল করিয়েছেন আর্জেন্টাইন তারকা। বার্সাও ১-০ গোলে জিতেছে।
এই জয়ের পর সেভিয়াকে টপকে পঞ্চম স্থানে উঠে গেছে বার্সা। ১৬ ম্যাচে তাদের অর্জন ২৮ পয়েন্ট। শীর্ষে থাকা আতলেতিকোর চেয়ে ১০ পয়েন্ট কম। এদিকে অপর ম্যাচে আলাভেসকে ২-১ গোলে হারিয়ে রিয়ালকে পেছনে ফেলে পুনরায় শীর্ষস্থান দখলে নিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ম্যাচটিতে ২ পয়েন্ট হারাতে পারতো অ্যাটলেটিকো। কারণ, ম্যাচটি শেষ হচ্ছিল ১-১ গোলের সমতা নিয়ে। কিন্তু শেষ পর্যন্ত একেবারে শেষ মুহ‚র্তের গোলে অ্যাটলেটিকোকে জয় এনে দেন সুয়ারেজ। জয়ের ব্যবধান ২-১ গোলের। ১৫ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে শীর্ষে এখন সিমিওনের শিষ্যরা। অন্যদিকে ৩৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ ম্যাচ খেলেছে ২টি বেশি।
রোনালদো গোল না পেলে জেতে না জুভেন্টাস। সিরি আ’য় এখন এমন কথাই প্রতিষ্ঠিত! উদিনেসকে ৪-১ গোলে হারানোর দিনে জোড়া গোলই এসেছে জুভেন্টাস ফরোয়ার্ডের কাছ থেকে। আর বানিয়ে দিয়েছেন একটি। ম্যাচের শুরুর গোলটা করেছেন এই পর্তুগিজ তারকা। ৩১ মিনিটে অ্যারন রামসের পাস ধরে ট্রেডমার্ক ড্রাইভে করেছেন প্রথম গোল। দ্বিতীয় গোলটিও এসেছে তার কল্যাণে। ৪৯ মিনিটে তার থ্রু বল ধরে জাল কাঁপিয়ে স্কোর ২-০ করেছেন ফেডেরিকো চিয়েসা। ৭০ মিনিটে ম্যাচের দ্বিতীয় গোল করে মৌসুমে নিজের গোল সংখ্যা নিয়ে গেছেন ১৪-তে। যোগ হওয়া সময়ে উদিনিসে সান্ত¡না সূচক একটি গোল করলেও শেষ মিনিটে স্কোর ৪-১ করে দেন পাউলো দিবালা। জয়ের ফলে ১৪ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে পাঁচে উঠে গেছে জুভেন্টাস। এক ম্যাচ বেশি খেলে ৩৭ পয়েন্ট নিয়ে শীর্ষে এসি মিলান।
লিগের আরেক ম্যাচে লাউটারো মার্তিনেজের হ্যাটট্রিকে ম্যাচে বড় জয় পেয়েছে জায়ান্ট ইন্টার মিলান। ক্রোটনকে ৬-২ গোলে উড়িয়ে দিয়েছে তারা। মার্তিনেজের হ্যাটট্রিকের সঙ্গে একটি করে গোল করেন লুকাকু এবং হাকিমি। অন্য গোলটি আসে আত্মঘাতী থেকে।
অন্যদিকে বুন্দেসলিগায় দুর্দান্ত একটি বছর কাটিয়ে নতুন বছরের শুরুতেই ঘরের মাঠে হারতে বসেছিল বায়ার্ন মিউনিখ। তবে মাইন্সের বিপক্ষে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে বুন্দেসলিগা চ্যাম্পিয়নরা। আলিয়াঞ্জ অ্যারেনায় রোববার লিগে অবনমন অঞ্চলের দলটিকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে বায়ার্ন। ১৪ ম্যাচে ১০ জয় ও তিন ড্রয়ে ৩৩ পয়েন্ট নিয়ে শীর্ষে ফিরল বায়ার্ন। দুইয়ে নেমে যাওয়া লাইপজিগের পয়েন্ট ৩১।

ইউরোপিয়ান ফুটবল
লা লিগা
হুয়েস্কা ০-১ বার্সেলোনা
আলাভেস ১-২ অ্যাটলেটিকো
বুন্দেসলিগা
বায়ার্ন মিউনিখ ৫-২ মেইঞ্জ
সিরি ‘আ’
ইন্টার মিলান ৬-২ ক্রোটেনে
জুভেন্টাস ৪-১ উদিনেস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন