রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সিডনিতেই ফিরছেন ‘যোদ্ধা’ ওয়ার্নার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

দলে ফেরা নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন ডেভিড ওয়ার্নার। ইনজুরির কাটিয়ে বক্সিং ডে টেস্ট দিয়ে ফেরার কথা থাকলেও শেষ পর্যন্ত ফেরা হয়নি বাঁহাতি এই ওপেনারের। সিডনিতে আগামীকাল ভোরে তৃতীয় টেস্ট খেলতে নামার আগে আরও একবার শঙ্কা তৈরি হয়েছিল তাকে নিয়ে। তবে সেই আলোচনা যে শেষ হচ্ছে সেটা ধরেই নেয়া যায়।
অস্ট্রেলিয়ার হেড কোচের কথাতে অবশ্য সেটারই ইঙ্গিত মিলেছে। শতভাগ ফিট না হলেও ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টে ইনিংসের গোড়াপত্তন করতে দেখা যাবে অভিজ্ঞ এই ওপেনারকে। এটার জন্য ওয়ার্নারের লড়াকু মানসিকতাকেই কৃতিত্ব দিচ্ছেন অস্ট্রেলিয়ার এই কোচ। ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ফিল্ডিং করার সময় কুঁচকির চোটে পড়েছিলেন ওয়ার্নার। যে কারণে সিরিজের তৃতীয় ওয়ানডে, টি-টোয়েন্টি সিরিজ এবং প্রথম দুইটি টেস্ট খেলা হয়নি তার। তৃতীয় টেস্টের আগে পুরোপুরি ফিট না হলেও সিডনি টেস্টে খেলার প্রবল সম্ভাবনা রয়েছে ওয়ার্নারের।
এ প্রসঙ্গে ল্যাঙ্গার বলেন, ‘খুব আশাবাদী যে ডেভিড (ডেভিড ওয়ার্নার) তৃতীয় টেস্টের জন্য জন্য প্রস্তুত হয়ে ওঠছে। সে একজন যোদ্ধা, তাই না? আমি প্রথম দিন থেকেই এই কথাটি বলে আসছি যে, প্রস্তুত হওয়ার জন্য সে যথাসাধ্য চেষ্টা করছে। সে খুবই ভালোভাবে নড়াচড়া করতে পারছে। এই টেস্টে খেলতে সে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।’
তিনি আরও বলেন, ‘সে প্রতিদ্ব›িদ্বতা ভালোবাসে, টেস্ট ক্রিকেট খেলতে পছন্দ করে। আমরা আজ (গতকাল) বিকেলে অনুশীলনের সময় তার উপর কিছুটা বিশেষ নজর রাখব এবং সে বিষয়ে আমরা পরবর্তীতে আলোচনা করব। তবে আমার যতটুকু মনে হচ্ছে সে (ওয়ার্নার) খুব সম্ভবত টেস্ট খেলবে।’
ব্যাটিংয়ে খুব বেশি সমস্যা না হলেও ফিল্ডিং করতে গিয়ে বিপাকে পড়তে পারেন ওয়ার্নার। বিশেষ করে রান নেয়ার সময় কিংবা ৩০ গজের বাইরে ফিল্ডিং করতে গিয়ে সমস্যায় পড়তে হতে পারে। এই সমস্যা কাটিয়ে ওঠতে ইতোমধ্যে নতুন পরিকল্পনা সাজিয়েছে অস্ট্রেলিয়া। পুরোপুরি ফিট না হওয়া পর্যন্ত তাকে সিøপে ফিল্ডিং করতে দেখা যেতে পারে। এ প্রসঙ্গে ল্যাঙ্গারের ভাষ্য, ‘আমার মনে হয় ডেভিডের (ডেভিড ওয়ার্নার) ব্যাটিং নিয়ে খুব একটা সমস্যা হবে না। মাঠে তার চলাফেরায় একটু পরিবর্তন আনতে হবে। হয়তো তাকে সিøপে ফিল্ডিং করতে হবে। আমার এখনও মনে আছে, ২০১৯ অ্যাশেজে লিডসে সে দারুণ কিছু ক্যাচ নিয়েছিল (সিøপে)। সে দারুণ এক প্রতিভা।’
এদিকে, চোটের তালিকা আরও লম্বা হলো ভারতের। অস্ট্রেলিয়া সফরে শেষ দুই টেস্ট থেকে ছিটকে গেছেন ব্যাটসম্যান লোকেশ রাহুল। মেলবোর্নে অনুশীলনের সময় তিনি কব্জিতে চোট পেয়েছেন। রাহুলের প্রথম দুই টেস্টের একটিতেও খেলা হয়নি। কিন্তু সিডনিতে ৭ জানুয়ারি শুরু হতে যাওয়া তৃতীয় টেস্টে তার খেলার একটা ভালো সম্ভাবনা ছিল। বিশেষ করে টপে মায়াঙ্ক আগাওয়ালের বাজে ফর্মই রাহুলের কপাল খুলে দিয়েছিল। কিন্তু চোট পেয়ে সেই সম্ভাবনাও শেষ হয়ে গেলো তার।
ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছে, রাহুল ভারতে ফিরে গিয়ে ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে পুনর্বাসন প্রক্রিয়া চালিয়ে যাবেন। যার জন্য প্রয়োজন পড়বে তিন সপ্তাহ। অস্ট্রেলিয়া সফরের আগে থেকেই ইনজুরি আঘাত হানে ভারতীয় শিবিরে। শুরুতে ছিটকে যান ইশান্ত শর্মা। এর পর মোহাম্মদ সামির পর সেই তালিকায় যোগ দিয়েছেন উমেশ যাদবও। সর্বশেষ তাতে যুক্ত হলো রাহুলের নাম।
সিরিজের প্রথম টেস্ট অস্ট্রেলিয়ার কাছে নাকানিচুবানি খেয়েছিল ভারত। কিন্তু দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়ায় সফরকারিরা। সিরিজে এখন ১-১ ব্যবধানে সমতা। তাই সিডনি টেস্ট উভয় দলের জন্যই এগিয়ে যাওয়ার মঞ্চ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন