রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আইসিসির নিষেধাজ্ঞা থেকে ‘মুক্ত’ ধনাঞ্জয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২১, ৭:৩৪ পিএম

অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দেয়া এক বছরের নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেন শ্রীলঙ্কার স্পিনার আকিলা ধনাঞ্জয়া। আন্তর্জাতিক ক্রিকেট বল করতে এখন আর কোনা বাধা থাকছে না তার। গতকাল (শুক্রবার) একটি বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। বিবৃতিতে তারা জানায়, ধনাঞ্জয়ার বোলিং অ্যাকশনে এখন কোনো সমস্যা নেই। ফলে তিনি আবারও আন্তর্জাতিক ক্রিকেটে বল করতে পারবেন।

এ প্রসঙ্গে তারা বলেন, ‘একটি বিশেষজ্ঞ প্যানেল শ্রীলঙ্কা ক্রিকেট প্রদত্ত ধনাঞ্জায় বোলিং অ্যাকশনের ভিডিও ফুটেজ যাচাই বাছাই করেছে। কারণ কোভিড -১৯ এর বিভিন্ন বিধিনিষেধের ফলে আইসিসির অনুমোদিত কেন্দ্রে উপস্থিতি এবং মূল্যায়ন সম্ভব ছিল না। তাই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আজ ঘোষণা করেছে যে অ্যাকশন শুধরানোয় শ্রীলঙ্কার স্পিনার আকিলা ধনাঞ্জয়ার বোলিং অ্যাকশন আইনী বলে প্রমাণিত হয়েছে। তিনি এখন থেকে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং শুরু করতে পারেন; তারা আরও যোগ করেন।’

আইসিসির নিয়মে বলা আছে, দুই বছরের মধ্যে দুই বার বোলিং অ্যাকশন পরীক্ষায় উৎরাতে না পারলে যে কোন বোলারই ১২ মাসের জন্য নিষিদ্ধ হতে পারেন। ২০১৮ সালের নভেম্বরে ধনাঞ্জয়া প্রথমবারের অভিযুক্ত হয়েছিলেন।

এরপর ২০১৯ সালের আগস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে গল টেস্টে আবারও অভিযুক্ত হয়েছিলেন ধনাঞ্জয়া। এর ১০ মাসের মধ্যে আবারো চেন্নাইয়ে বোলিং অ্যাকশন শুধরাতে পরীক্ষা দিয়েছিলেন তিনি। কিন্তু সেখানেও কনুইয়ের বক্রতা মাত্রা ছাড়ানোর প্রমাণ পাওয়া গিয়েছিল।

যে কারণে আইসিসি তাঁকে ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছিল। ধনাঞ্জয়া শ্রীলঙ্কার হয়ে এখন পর্যন্ত ৬টি টেস্ট, ৩৬টি ওয়ানডে ও ২২টি টি ২০তে ১০৬টি উইকেট নিয়েছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন