রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সিডনি টেস্টে বর্ণবিদ্বেষের শিকার বুমরাহ-সিরাজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২১, ৭:৪৪ পিএম

ভারত-অস্ট্রেলিয়া ক্রিকেট সিরিজের মাঝে বড় বিতর্কের ঝড়! সিডনিতে তৃতীয় টেস্টের তৃতীয় দিনে বর্ণবিদ্বেষের মারাত্মক অভিযোগ তুলল ভারতীয় ক্রিকেট দল।

হ্যাঁ, ঠিকই পড়েছেন! মার্কিন যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর, বর্ণবিদ্বেষের ঘটনা নিয়ে ২০২০ সালে ঝড় বয়ে গিয়েছিল। ক্রিকেট থেকে ফুটবল মাঠে হার্দিক থেকে মেসিরা বর্ণবিদ্বেষের বিরুদ্ধে হাঁটু মুড়ে প্রতিবাদ জানান। এবার ভারত অস্ট্রেলিয়া ক্রিকেট সিরিজের মাঝে শিরোনামে উঠে এলে বর্ণবিদ্বেষের অভিযোগ। অভিযোগ আজ, সিডনি টেস্টের তৃতীয় দিনের খেলায়, বর্ণবিদ্বেষের শিকার ভারতীয় দলের দুই পেসার মহম্মদ সিরাজ ও জসপ্রীত বুমরাহ।

জানা গিয়েছে এই নিয়ে ভারতীয় ক্রিকেট দলের পক্ষে থেকে অভিযোগ জানানো হয়েছে। তৃতীয় দিনের খেলার শেষের দিকে, গ্যালারি থেকে বুমরাহ ও সিরাজকে অজি ফ্যানেরা গ্যালারি থেকে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করেন বলে অভিযোগ। এরপর জানা যায়, এক দল মদ্যপ অস্ট্রেলীয় সমর্থক নাকি ভারতীয় দুই ক্রিকেটাররে গালিগালাজও করেন।

তাদের বিরুদ্ধে ভারতের দুই পেসারকে বর্ণবিদ্বেষী মন্তব্য ও অশ্রাব্য গালিগালাজ করার অভিযোগ উঠেছে৷ ভারতীয় দলের অধিনায়ক অজিঙ্ক রাহানে, রবিচন্দ্রন অশ্বিনরা বিষয়টি নিয়ে মাঠের দুই আম্পায়ারকে জানান। ভারতীয় ক্রিকেটাররা এই নিয়ে নিজেদের মধ্যেও আলোচনাও শুরু করেন। যেখানে খেলা প্রায় পাঁচ মিনিট মতো বন্ধ থাকতেও দেখা যায়। এরপরই এই ঘটনাকে ঘিরে ক্রিকেটমহলে সাড়া পরে গিয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই আইসিসির ম্যাচ রেফারি ডেভিড বুনকে লিখিত অভিযোগ দায়ের করেছে।

প্রসঙ্গত ভারত অস্ট্রেলিয়ার মধ্য়ে উত্তেজক সিরিজে বর্ণবিদ্ধেষের ঘটনা এই প্রথম নয়৷ ২০০৭ সালে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান অ্যান্ড্রু সাইমন্ডস ও ভারতীয় স্পিনার হরভজন সিং কুখ্যাত 'মাঙ্কিগেট' কাণ্ডে জড়িয়ে যান। সেবার ভারতের হরভজন সিংয়ের বিরুদ্ধে সাইমন্ডসকে বাঁদর বলার গুরুতর অভিযোগ উঠেছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন