ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

খেলাধুলা

জয়ের মঞ্চ প্রস্তুত অস্ট্রেলিয়ার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ৩:৩৩ পিএম

সিডনি টেস্টে জয়ের মঞ্চ সাজিয়ে ফেলেছে অস্ট্রেলিয়া। তৃতীয় টেস্টের পঞ্চম দিনে ভারতের ৮ ব্যাটসম্যানকে আউট করতে পারলেই সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে যাবে স্বাগতিকরা। তবে ইনজুরির কারণে রবীন্দ্র জাদেজা ব্যাটিংয়ে নামতে না পারলে এক উইকেট কম তুলতে হবে প্যাট কামিন্স-মিচেল স্টার্কদের।

যদিও ভারতীয় সংবাদমাধ্যমগুলো দাবি করছেন, ইনজুরির কারণে প্রায় কয়েক সপ্তাহের জন্য ছিটকে গেছেন জাদেজা। এদিকে সিরিজে টিকে থাকতে হলে কঠিন সমীকরণ টপকাতে হবে ভারতকে। ম্যাচ বাঁচাতে হলে পঞ্চম দিনের ‍পুরোটা সময় ব্যাটিং করতে হবে ভারতীয় ব্যাটসম্যানদের। আর জিততে হলে করতে হবে ৩০৯ রান।

জয়ের জন্য ৪০৭ রানের লক্ষ্যে খেলতে নেমে দারুণ শুরু করেছিল ভারত। দারুণ সব শটে ভারতের রানের চাকা সচল রেখেছিলেন ‍দুই উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা ও শুভমান গিল। প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি তুলে নিলেও দ্বিতীয় ইনিংসে ৩১ রান করে ফিরে গেছেন গিল। তাতে ভাঙে তাঁদের দুজনের ৭১ রানের জুটি।

গিল ফিরে যাওয়ার পর অবশ্য খুব বেশি সময় টিকতে পারেনি রোহিত। যদিও কামিন্সের বলে ফিরে যাওয়ার আগে হাফ সেঞ্চুরি করেছিলেন রোহিত। এরপর চতুর্থ দিনের শেষ বিকেলে আর কোনো উইকেট হারাতে দেননি অধিনায়ক রাহানে ও চেতেশ্বর পূজারা। দিনশেষে ভারতের সংগ্রহ ২ উইকেটে ৯৮ রান। ৪ রানে অপরাজিত রাহান এবং ৯ রানে অপরাজিত পূজারা।

এরআগে ২ উইকেটে ১০৩ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। দিনের শুরুতেই জীবন পান মার্নাস ল্যাবুশেন। নবদীপ সাইনির বলে স্কয়ার লেগে ল্যাবুশেনের ক্যাচ ছাড়েন হানুমা বিহারি। এরপর হাফ সেঞ্চুরি তুলে নেন ডানহাতি এই ব্যাটসম্যান। হাফ সেঞ্চুরি তুলে নিয়ে সেঞ্চুরির পথে হাঁটছিলেন তিনি।

যদিও সেখানে বাধা হয়ে দাঁড়ান সাইনি। ৭৩ রান করা ল্যাবুশেনকে ফিরিয়ে স্টিভেন স্মিথের সঙ্গে তাঁর ১০৩ রানের জুটি ভাঙেন সাইনি। এদিন থিতু হতে পারেননি ম্যাথু ওয়েড। মাত্র ৪ রান করে সাইনির বলেই ফেরেন ওয়েড। হাফ সেঞ্চুরি তুলে নিলেও ল্যাবুশেনের মতো সেঞ্চুরি করতে না পারার আক্ষেপে পুড়তে হয়েছে স্মিথকেও।

সেঞ্চুরি থেকে ১৯ রান দূরে থাকতে রবিচন্দ্রন অশ্বিনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফিরেন স্মিথ। তাঁরা দুজন ফিরে গেলেও অস্ট্রেলিয়ার রানের চাকা সচল রাখেন ক্যামেরন গ্রিন ও অধিনায়ক টিম পেইন। তাঁদের দুজনের ১০২ রানের জুটিতে ভারতের বিপক্ষে ৪০৬ রানের লিড দাঁড় করায় অস্ট্রেলিয়া।

চলতি সিরিজে অভিষেক হওয়া গ্রিন ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন। বুমরাহর বলে আউট হওয়ার আগে ৮৪ রান করেছিলেন গ্রিন। আর অধিনায়ক পেইন অপরাজিত ছিলেন ৩৯ রানে। শেষ পর্যন্ত ৬ উইকেটে ৩১২ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ভারতের হয়ে দুইটি করে উইকেট নিয়েছেন সাইনি ও অশ্বিন।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া (১ম ইনিংস): ৩৩৮ (১০৫.৪ ওভার) (স্টিভেন স্মিথ ১৩১, মার্নাস ল্যাবুশেন ৯১, জাদেজা ৪/৬২, সাইনি ২/৬৫)

ভারত (১ম ইনিংস): ২৪৪/১০ (চেতেশ্বর পূজারা ৫০, শুভমান গিল ৫০, ঋষভ পান্ত ৩৬, প্যাট কামিন্স ৪/২৯)

অস্ট্রেলিয়া (২য় ইনিংস): ৩১২/৬ ডিক্লে (৮৭ ওভার) (ক্যামেরন গ্রিন ৮৪, স্টিভেন স্মিথ ৮১, মার্নাস লাবুশেন ৭৩, সাইনি ২/৫৪, অশ্বিন ২/৯৫)

ভারত (২য় ইনিংস): ৯৮/২ (৩৪ ওভার) (রোহিত শর্মা ৫২, শুভমান গিল ৩১, চেতেশ্বর পূজারা ৯*, আজিঙ্কা রাহানে ৪*, জশ হ্যাজেলউড ১/১১, প্যাট কামিন্স ১/২৫)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন