ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

ক্রিসমাস গাছ, যেটাকে খ্রিস্টানরা বিশেষ গাছ হিসেবে প্রাধান্য দেয়, এই গাছগুলো কি কোনো মুসলমানের বাড়িতে শখে/ সৌন্দর্যের জন্য রাখা যাবে?

রাশেদ নাঈম
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ৮:০৭ পিএম

উত্তর : ক্রিসমাস ট্রি খৃষ্টানদের কোনো ঐতিহ্য বা সংস্কৃতি নয়। এটি তাদের ইবাদাতের অংশ। যারা আল্লাহ ছাড়া অন্য কোনো মা’বুদের ইবাদত করে অথবা (নাউযুবিল্লাহ) আল্লাহর স্ত্রী পুত্র সাব্যস্ত করে তাদের ধর্মীয় বিষয়ে জড়িত হলে মুসলমানের জন্য ঈমান হারানোর শংকা থাকে। কাজেই ধর্মীয় ক্রিসমাস ট্রি নিজে ব্যবহার করা, সংরক্ষণ করা বা সৌন্দর্যের জন্য রাখা শরীয়তে বৈধ নয়। এমনিতে যদি শো-পিস হিসাবে ক্রিসমাস ট্রি অন্য কোনো জায়গায় বা শোরুমে বা শোকেসে সংরক্ষণ করে, এটাও শরীয়তের দৃষ্টিতে জায়েজ হবে না। এটি অনেকটা ইবাদতের জন্য নির্মিত দেব-দেবী রাখার মতোই। অতএব, অন্য ধর্মের ধর্মীয় প্রতীক ব্যবহার করা, প্রদর্শন করা, ক্রয় করা বা বিক্রয় করা শরীয়তের দৃষ্টিতে সঠিক নয়।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
কাজী নুরুজ্জামান ১৪ জানুয়ারি, ২০২১, ৫:১৫ পিএম says : 0
আমি একজন হাক্কানি পীরের মুরিদ হয়েছিলাম । তিনি ৮৫ বছর বয়সে ইন্তেকাল করেছেন । তিনি নিজে কোরানে হাফেজ ছিলেন । পরিপূর্ণ শরীয়তের পয়বন্দ ছিলেন । তিনার ইন্তেকালের পর তার মেঝ ছেলে খেলাফত পান । তিনিও বড় আলেম এবং পরিপূর্ণ শরিয়তের পয়বন্দ ছিলেন । আমারা তার্ব মুরিদ ছিলাম । কিন্তু মাত্র ৩/৪ মাসের মাথায় তিনিও মারা যান । এখন খেলাফত নিয়ে টানাটানি চলছে এমতবস্থায় আমি কারও পক্ষে যেতে পারছি না । আমি কি এভাবেই চলতে পারি ? নাকি নতুন কনও মাশায়েখ এর অনুসারি হতে পারি , নাকি আমার পিরসাহেব এর শেখানো আমল চালিয়ে গেলেই চলবে ।
Total Reply(0)
আনোয়ারুল ১৪ জানুয়ারি, ২০২১, ৯:৫০ পিএম says : 0
যে ব্যাক্তি আল্লাহর আনুগত্য করবে (অর্থাৎ আল্লাহর কিতাবের সুস্পষ্ট সত্যবাণীর সাথে একমত পোষণ করবে এবং আল্লাহর সুস্পষ্ট সত্যবাণীর নির্দেশ অনুযায়ী আচরণ করবে) এবং তাঁর রসুলের আনুগত্য করবে (অর্থাৎ রসুলের রীতিনীতি বা সুন্নাত অনুযায়ী আচরণ করবে) সে জান্নাতে প্রবেশ করবে। হে মানুষ তোমরা শুধুমাত্র তোমাদের প্রতিপালকের কিতাব বা সুস্পষ্ট সত্যবাণীসমুহ অনুসরণ করো অর্থাৎ নিজ ভাষায় কিতাবের জ্ঞান অর্জন করে শুধুমাত্র আল্লাহর উপদেশ অনুযায়ী ধর্ম পালন করো বা জীবন যাপন করো।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন