বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

উদ্বিগ্ন উত্তরের খ্রিস্টান সম্প্রদায়

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, বগুড়া থেকে : চার্চেস অব গড মিশন বগুড়ার ফিল্ড ডিরেক্টর রেভারেন্ট উত্তম দেওয়ানের বিরুদ্ধে বগুড়া ও জয়পুরহাটের খৃষ্টান সমাপ্রদায়ের কিছু ব্যক্তি অনিয়ম, দুর্নীতি ও স্বে”্ছাচারিতার অভিযোগ এনে দেশে ও বিদেশে লিখিত অভিযোগ এবং মানবমানববন্ধন ও সাংবাদিক সম্মেলন করায় সংশ্লিস্ট কমিউিনিটিতে অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এদিকে ফিল্ড ডিরেক্টর উত্তম দেওয়ানের পক্ষ থেকেও তার বিরুদ্ধে আনিত অভিযোগ খন্ডন করে পাল্টা প্রচারণা ও কর্মসুচি পালন করায় উত্তরের খৃষ্টান সম্প্রদায়ের শিক্ষিত সচেতন মানুষরাও উৎকন্ঠিত বোধ করছেন বলে জানা গেছে। তারা মনে করছেন, অবিলম্বে এধরণের তৎপরতা বন্ধ না হলে পিছিয়ে পড়া খৃষ্টান আদি গোষ্টির লোকেরা দারুন ভাবে ক্ষতিগ্রস্থ হবে। বন্ধ হয়ে যাবে বৈদেশিক অনুদান।
এদিকে ফিল্ড ডিরেক্টর রেভারেন্ড উত্তম দেওয়ানের বিরুদ্ধে আনিত অভিযোগের মধ্যে উল্লেখযোগ্য হল ‘২০১৪ ২০১৫ এবং ২০১৬ সালে হাসপাতাল থেকে ৭৩ লাখ ৮৪ হাজার টাকা সরানো সহ বিভিন্ন চার্চ্চেস আব গড মিশনের উন্নয়ন কর্মকান্ড স্থবির হওয়া সেই সাথে জোর পুর্বক অনেককে চাকুরিচ্যুৎ ’ করার অভিযোগও আনা হয়েছে।
এব্যাপারে অভিযুক্ত ফিল্ড ডিরেক্টর উত্তম দেওয়ানের সাথে যোগাযোগ করা হলে তিনি ইনকিরাবকে বলেন , যে টাকাটা সরানোর কথা বলা হয়েছে , প্রকৃত পক্ষে ওই টাকাটা মিশনের প্রয়োজনে খরচ হয়েছে যা সংস্থার নিয়মতান্ত্রিক অডিট রিপোর্টে যথাযথভাবে উল্লেখ রয়েছে। জোরপুর্বক চাকুরি চ্যুতির প্রসঙ্গে তিনি বলেন , অনেকেই স্বেচ্ছায় চাকুরী ছেড়ে অন্যত্র চাকুরী করছে। প্রমান হিসেবে তিনি বেশ কয়েকটি স্বেচ্ছায় পদত্যাগ পত্র ও দেখান। অন্যদিকে মিশনের বিভিন্ন প্রতিষ্ঠানের যে বেহাল দশার কথা উঠেছে , সে প্রসঙ্গে তিনি বলেন, এগুলোর উন্নয়ন বিদেশী ডোনেশনের ওপর নির্ভর করে বিধায় ডোনেশন বাড়লে অবশ্যই অবকাঠামোগুলোর আরো উন্নয়ন হবে। এছাড়া মিশনের জমি থেকে আয়ের সঠিক হিসাবের সাংগঠনিক নিয়ম ও ব্যবস্থা থাকায় কারো পক্ষেইফ অর্থ সরানোর সুযোগ নেই। এছাড়া মিশনের জমিগুলি খৃষ্টান কমিউনিটির মধ্যে সুলভ মূল্যে লীজ দেওয়া হয় যাতে লীজ গ্রহীতারা আর্থ সামাজিকভাবে উন্নতি করতে পারে। বিদেশী ডোনেমনের অর্থ কয়েক দফায় হিসাব ও অডিট হয়ে থাকে। তারপরও সবকিছু জেনে শুনেও আসলে একটি চক্র এই মিশনটিকে অস্থিতিশীল করার যড়যন্ত্রে লিপ্ত রয়েছে বলে তিনি জানান।
এদিকে পরস্পর বিরোধি দুটি পক্ষের মধ্যে সৃষ্ট অভিযোগ পাল্টা অভিযোগের ব্যাপারে বগুড়া জয়পুরহাট সহ উত্তরের সাধারণ খৃষ্টান সমাজের বক্তব্য হল অবিলম্বে এসব বন্ধ না হলে চরম ভাবে ক্ষতিগ্রস্ত হবে তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন