ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭, ২৩ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন মন্ত্রিসভায় প্রথম অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথগ্রহণের আগে থেকেই তার নতুন মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়া শুরু করেছিলেন। তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেয়ার পর মার্কিন কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেটে শুরু হয়েছে এর অনুমোদন প্রক্রিয়া। নতুন মন্ত্রিসভার সদস্য হিসেবে সিনেটের প্রথম অনুমোদন পেয়েছেন এভ্রিল হেইনেস। তাকে ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক পদে নিয়োগ দিয়েছেন বাইডেন।
গত বুধবার ৮৪-১০ ভোটে এভ্রিল হেইনেস-এর নিয়োগ চ‚ড়ান্ত করে মার্কিন সিনেট। ৫১ বছর বয়সী হেইনেস এ পদে প্রথম নারী। তিনি এর আগেও জাতীয় গোয়েন্দা সংস্থার নানা পদে কাজ করেছেন।
বাইডেন প্রশাসন নতুন মন্ত্রিসভার আরো কয়েকজন সদস্যের দ্রæত অনুমোদন চেয়েছিল। কিন্তু অধিবেশন শেষ হয়ে যাওয়ায় এদিন আর কারো নিয়োগ চ‚ড়ান্ত করা সম্ভব হয়নি। এদিকে মঙ্গলবার সিনেটের শুনানিতে অংশ নিয়ে পূর্ববর্তী প্রশাসনের ধামাচাপা দিয়ে রাখা তদন্ত প্রতিবেদন প্রকাশের অনুমতি চেয়েছেন হেইনেস।
২০১৮ সালের অক্টোবরে ইস্তানবুলের সউদী কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন ভিন্ন মতাবলম্বী সউদী সাংবাদিক জামাল খাশোগি। তার সঙ্গে ছিলেন তুর্কি বাগদত্তা হেতিস চেঙ্গিস। বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতেই ২ অক্টোবর ইস্তানবুলের সউদী কনস্যুলেটে প্রবেশ করেছিলেন খাশোগি।
তার নিখোঁজ রহস্য নিয়ে বিশ্বজুড়ে তীব্র প্রতিক্রিয়া শুরু হলে তাকে হত্যার কথা স্বীকার করে সউদী কর্তৃপক্ষ। তাদের দাবি, জিজ্ঞাসাবাদের সময় কর্মকর্তাদের ভুলে নিহত হন ওই সাংবাদিক। তবে তার মৃতদেহের কোনও সন্ধান পাওয়া যায়নি। নিহতের বাগদত্তা হাতিস চেঙ্গিস বলেছেন, ন্যায়বিচার ও স্বচ্ছতার জন্য আমি যুক্তরাষ্ট্রের বেসামরিক বিচার ব্যবস্থার ওপর আস্থা রাখছি। সূত্র : বিবিসি নিউজ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন