বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

আইটি এন্ড টেলিকম

মান যাচাই করবে বিটিআরসি

মোবাইল সেবা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

দেশের ৩০০টি উপজেলায় মোবাইল সেবার ভয়েস কল ও ডাটা সেবার মান যাচাইয়ে ছয় মাসব্যাপী ড্রাইভ টেস্টের আনুষ্ঠানিক উদ্ধোধন করেছেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। গতকাল বৃহস্পতিবার বিকালে বিটিআরসির সম্মেলন কক্ষে ড্রাইভ টেস্টের উদ্ধোধনকালে আধুনিক প্রযুক্তি ও সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে গ্রাহককে কোয়ালিটি অব সার্ভিস বা মানসম্মত সেবা নিশ্চিতের পাশাপাশি গ্রাহক স্বার্থের সাথে কোন কম্প্রোমাইজ না করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি।

কমিশনের লীগ্যাল এন্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হুসেইন বলেন, ড্রাইভ টেস্টের গোপনীয়তা বজায় রাখা একটি চ্যালেঞ্জ। তাই তথ্য যাতে ঠিক থাকে সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে। কমিশনের স্পেকট্রাম বিভাগের কমিশনার মো. শহীদুজ্জামান ড্রাইভ টেস্টের প্রতিবেদন জনসাধারণের অবগতির জন্য কমিশনের ওয়েবসাইটে উল্লেখ করার কথা জানান।
কমিশনের ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশনস বিভাগের কমিশনার প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেন, ড্রাইভ টেস্ট যাতে কেবল আনুষ্ঠানিকতা না হয়ে গ্রাহকের স্বার্থ নিশ্চিত হয়, সেদিকে নজর দেয়ার পাশাপাশি ফলোআপ অব্যাহত রাখার পরামর্শ দেন।
কমিশনের স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম বলেন, আন্তর্জাতিকভাবে গ্রাহকের বাস্তব অভিজ্ঞতাকে প্রাধ্যান্য দিয়ে গাইডলাইন বা রেগুলেশন তৈরি হয়। তাই গ্রাহক অভিজ্ঞতার আলোকে পদক্ষেপ নেয়ার মতামত প্রদান করেন তিনি।

কমিশনের ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশনস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. এহসানুল কবির জানান, বেশি গ্রাহকের অপারেটরদের মাসিক কলড্রপের পরিমাণ গড়ে ৫ থেকে ৬ কোটি। তিনি আরো জানান, রেগুলেশনে দৈনিক একের অধিক কলড্রপের জন্য প্রতি মিনিট ফেরত দেয়া এবং গ্রাহককে তা এসএমএসের মাধ্যমে জানাতে হবে। নতুন করে চারটি ড্রাইভ টেস্ট সেট কেনার পাশাপাশি টেলিকম মনিটরিং সেন্টার (টিএমএস) চালু হলে অপারেটররা সেবার মান বাড়াতে বাধ্য হবে বলেও জানান তিনি।

নীতিমালা অনুযায়ী কল সাকসেস রেট ৯৭ ভাগ অথবা তার বেশি হওয়া, কলড্রপ ২ভাগের কম থাকা এবং কল সেটআপ টাইম ৭ সেকেন্ড এর মধ্যে সম্পন্ন হওয়ার কথা রয়েছে। অন্যদিকে থ্রিজি ডাটার ন্যূনতম গতি ২ এমবিপিএস এবং ফোরজি ডাটার গতি ন্যূনতম ৭ এমবিপিএস এর কথা উল্লেখ হয়েছে। তিনি আরো জানান, আনুষ্ঠানিক যাত্রা শুরু হওয়া এই ড্রাইভ টেস্ট চলবে ছয় মাস আরে এতে লজিস্টিকস সহায়তা দিবে কার্যাদেশপ্রাপ্ত প্রযুক্তি প্রতিষ্ঠান । ড্রাইভ টেস্টের ফলাফলে কোন ব্যত্যয় থাকলে অপারেটরদের তা জানানো হবে এবং সেবার মান কতটা উন্নত হয়েছে তা পরবর্তীতে যাচাই করা হবে।

কমিশনের প্রশাসন বিভাগের মহাপরিচালক মো. দেলোয়ার হোসাইন ইউনিয়ন পর্যায় থেকে তথ্য জানার জন্য গ্রাম অঞ্চলে বেশি ড্রাইভ টেস্ট চালানোর মতামত প্রদান করেন।

ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র প্রত্যন্ত অঞ্চলে অপারেটরদের সেবার মান যাচাইয়ের সংশ্লিষ্টদের পরামর্শ দেন এবং সেবার মানের অগ্রগতি যাচাইয়ের উদ্যোগ নেয়ার কথা বলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন