ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী

খেলাধুলা

ম্যাথুসের সেঞ্চুরিতে প্রথম দিনটি শ্রীলঙ্কার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ৭:৫১ পিএম

গলে সিরিজের দ্বিতীয় টেস্টে স্পিন বধ্যভূমি বানানোর ভুলের পুনরাবৃত্তি করেনি শ্রীলঙ্কা। যার ফলাফল তারা হাতে নাতেই পেয়ে গিয়েছে। অ্যাঞ্জেলো ম্যাথুসের ব্যাটে ভর করে বড় সংগ্রহের পথে রয়েছে স্বাগতিকরা। এদিনে খেলা হওয়া ৮৭ ওভারে তারা ৪ উইকেটের হারিয়ে তুলে নিয়েছে ২২৯ রান। দিনশেষে ১০৭ ও ১৯ রান নিয়ে অপরাজিত রয়েছেন যথাক্রমে ম্যাথুস ও নিরোসান ডিকওয়েলা। ৩ উইকেট নিয়ে সফরকারী দলের সেরা পারফর্মার জেমস এন্ডারসন।

দিনের শুরুতে টস ভাগ্য এই ম্যাচেও স্বাগতিকদের লঙ্কান অধিনায়ক দীনেশ চান্দিমালের পক্ষেই গিয়েছে। টস জিতে আবারো ব্যাটিংয়ের সিদ্ধান্তই নিয়েছেন তিনি। যদিও ব্যাট হাতে নিয়ে দলকে ভালো শুরু এনে দিতে পারেননি দুই উদ্বোধনী ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে ও কুশল পেরেরা।

দিনের পঞ্চম ওভারে দলীয় ৭ রানেই জোড়া আঘাত হানেন এন্ডারসন। ওভারের প্রথম বলে পেরেরা ফেরেন জো রুটের তালুবন্দী হয়ে। এরপর শেষ বলে কোন রান যোগ না করেই স্ট্যাম্প উপরে যায় ফার্নান্দোর। টানা ৪ ইনিংসে শূন্য রান করা মেন্ডিসের বদলে সুযোগ পেয়ে এই ব্যাটসম্যানও প্রথম ইনিংসে তাকেই অনুসরণ করেছেন।

যদিও এরপরেই থিরিমান্নে ও ম্যাথুস প্রতিরোধ গড়ে তোলেন। তাদের দুজনের ৬৯ রানের জুটি ভাঙ্গেন বুড়ো ঘাতক এন্ডারসন। তাঁর এবারের শিকার থিরিমান্নে। ৪৩ রান করে দলীয় ৭৬ রানের সময়ে উইকেটের পেছনে বাটলারের ক্যাচ হয়ে সাজঘরে ফেরেন তিনি।

দিনের চিত্রপট সাজানোর দায়িত্ব এরপরেই কাঁধে তুলে নেন চান্দিমাল ও ম্যাথুস। ১১৭ রানের জুটি গড়ার পথে চান্দিমাল তুলে নিয়েছেন ক্যারিয়ারের ২০ তম হাফ সেঞ্চুরি। তাদের এই জুটি ভেঙেছেন মার্ক উড। প্রতিপক্ষ অধিনায়ককে দলীয় ১৯৩ রানের সময় তিনি ফিরিয়েছেন এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে। এর কিছু পরেই ক্যারিয়ারের একাদশ শতক তুলে নিয়েছেন ম্যাথুস।

সারাদিনে একাদশের পাঁচ জন বোলারকেই ব্যবহার করেছেন জো রুট। যদিও উইকেটের জন্য মাথা কুটেছেন প্রথম ম্যাচের বল হাতের দুই নায়ক ডম বেস ও জ্যাক লিচ। এই দুইজন মিলে ৪০ ওভার হাত ঘুরিয়েও প্রতিপক্ষের উইকেট মুখ খুলতে পারেননি।

স্বাগতিক দলে এদিন অভিষেক হয়েছে অলরাউন্ডার রমেশ মেন্ডিসের। তিনি সহ দলে ৩ টি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিলো লঙ্কানরা। কুশল মেন্ডিস, দাসুন শানাকা ও হাসারাঙ্গা ডি সিলভার বদলে একদশে সুযোগ পেয়েছেন ওশিডা ফার্নান্দো, মেন্ডিস ও সুরাঙ্গা লাকমাল। সফরকারীরা স্টুয়ার্ট ব্রডকে বিশ্রাম দিয়ে একাদশে ফিরিয়েছে এন্ডারসনকে।

সংক্ষিপ্ত স্কোর: শ্রীলঙ্কা (১ম ইনিংস): ২৮৭/৪ (ম্যাথুস ১০৭*, চান্দিমাল ৫২, থিরিমান্নে ৪৩, এন্ডারসন ১/২৪, উড ১/৪৭)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন