শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

কক্সবাজারে ‘আইসিটি ভিলেজ’ ও ‘সফটঅয়্যার ট্রেনিং পার্ক’ স্থাপন করছে সরকার - পলক

প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

কক্সবাজার অফিস : কক্সবাজারে ‘আইসিটি ভিলেজ’ প্রতিষ্ঠা ও ‘সফটঅয়্যার ট্রেনিং পার্ক’ স্থাপনে সিদ্ধান্তের কথা জানালেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক। একই সঙ্গে কক্সবাজারে দুইটি ভাষা প্রশিক্ষণ ল্যাব করার পরিকল্পনার কথাও জানান তিনি। গত শুক্রবার শহরের সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ের ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ পরিদর্শন শেষে আলোচনা সভায় পলক এ কথা বলেন।
দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপনের কথা উল্লেখ করে তিনি বলেন, সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়সহ কক্সবাজারের ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে কম্পিউটার ল্যাবের আওতায় আনা হবে। তথ্য-প্রযুক্তি খাতে কক্সবাজারের শিক্ষার্থীদের জন্য কক্সবাজারেই কর্মসংস্থান করার পরিকল্পনা রয়েছে। এ বিষয়ে সরকারের অনেক মহৎ পরিকল্পনা রয়েছে বলে মন্তব্য পলকের।
পলকের মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০৪১ বাস্তবায়নের জন্য বিশ্বের সাথে তাল মিলিয়ে তথ্য-প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত প্রজন্ম গড়ে তুলতে সরকার কাজ করছে। যার মধ্য দিয়ে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা হবে।
প্রতিমন্ত্রী পলক বলেন, পর্যটনের উন্নয়নে সরকারের পরিকল্পনা রয়েছে। ২০১৬ সালকে ‘পর্যটন বর্ষ’ ঘোষণা করা হয়েছে। রামুতে আইসিটি ভিলেজ স্থাপন করছে সরকার। এ লক্ষ্যে ইতোমধ্যে ১০ একর জায়গা বরাদ্দ নেয়া হয়েছে। এছাড়া কক্সবাজারকে সার্ফিং ডিজিটাল ট্যুরিস্ট শহর হিসেবে গড়ে তোলা হবে বলেও মন্তব্য করেন আইসিটি প্রতিমন্ত্রী পলক।
সৈকত বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তৃতা করেন- আশেক উল্লাহ রফিক এমপি, জেলা প্রশাসক মো. আলী হোসেন ও জেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক মুজিবুর রহমান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন