শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সেরা সাফল্য এলো কুস্তিতে

প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

জাহেদ খোকন গোহাটি (ভারত) থেকে : সাউথ এশিয়ান (এসএ) গেমসের ১২তম আসরে বাংলাদেশের হয়ে প্রথম পদক জিতলেন মহিলা ভারোত্তোলক মোল্লা সাবিরা সুলতানা। তবে সেরা সাফল্য এলো কুস্তিতে। গতকাল গৌহাটির ভোগেশ্বরি ফুকানাননি ইনডোর স্টেডিয়ামে মহিলাদের ভারোত্তোলন ডিসিপ্লিনের ৪৮ কেজি ওজনশ্রেণীতে ব্রোঞ্জপদক জয় করেন বাংলাদেশের মোল্লা সাবিরা। আর দিজপুর ইনডোর স্টেডিয়ামে মহিলাদের কুস্তির ৬০ কেজি ওজনশ্রেণীতে বাংলাদেশের রিনা আক্তার রৌপ্যপদক জয় করেন।
ভারোত্তোলনে মোল্লা সাবিরা ক্লিন অ্যান্ড জার্কে তিনবারে তুলেছেন ৬৫, ৭৭ ও ৮০ কেজি। স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে মোল্লা সাবিরা তুলেন ১৪৩ কেজি। স্ন্যাচে তিনি দুই লিফটে তুলেছেন ৬০ ও ৬৬ কেজি। কিন্তু শেষবার ৬৬ কেজি ভার উঠাতে গিয়ে হাত ফসকে যায় সাবিরার। যে কারণে রুপা বঞ্চিত হন তিনি। এই ইভেন্টে সাবিরার চেয়ে দুই কেজি বেশি ১৪৫ তুলে রৌপ্যপদক জয় করেন শ্রীলঙ্কার দিনুশা হানসানি গোমেজ। আর ১৬৯ কেজি তুলে স্বর্ণপদক জিতে নেন স্বাগতিক ভারতের মিরা বাই চানু। এছাড়া পুরুষদের ৬২ কেজি ওজনশ্রেণীতে বাংলাদেশের মোস্তাইন বিল্লাহ ব্রোঞ্জপদক জিতে নেন। তিনি স্ন্যাচে ১০০ ও জার্কে ১২৫সহ মোট ২২৫ কেজি ভার তুলেন। এই ইভেন্টে শ্রীলঙ্কার সুদেশ স্বর্ণ ও নেপালের ভারোত্তোলক বিকাশ থাপা রৌপ্যপদক জেতেন। গেমসের দ্বিতীয় দিন সাঁতার থেকে বাংলাদেশ পেয়েছে চারটি পদক; চারটিই ব্রোঞ্জ। এগুলোর মধ্যে মহিলাদের ব্রেস্টস্টোক ২০০ মিটারে রোমানা আক্তার, পুরুষদের ২০০ মিটার ব্রেস্টস্টোকে মোহাম্মদ শরিফুল ইসলাম, পুরুষদের ২০০ মিটার ফ্রি-স্টাইলে মাহফিজুর রহমান এবং পুরুষদের ৪ী১০০ মিটার ফ্রি-স্টাইল রিলেতে ব্রোঞ্জ জেতে বাংলাদেশ দল।
গৌহাটির ডক্টর জাকির হেসেন অ্যাকুয়াটিক কমপ্লেক্সে সাঁতার ডিসিপ্লিনে স্বর্ণপদক জয়ের আশা নিয়ে লাল-সবুজের সাঁতারুরা পুলে নামলেও শেষ পর্যন্ত তাদের ব্রোঞ্জপদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। সাঁতারে বাংলাদেশের চার ব্রোঞ্জপদকের মধ্যে মহিলাদের ব্রেষ্ট স্টোক ২০০ মিটারে রোমানা আক্তার, পুরুষদের ২০০ মিটার ব্রেষ্টস্টোকে মোহাম্মদ শরিফুল ইসলাম, পুরুষদের ২০০ মিটার ফ্রি-স্টাইলে মাহফিজুর রহমান এবং পুরুষদের ৪´১০০ মিটার ফ্রি-স্টাইল রিলেতে বাংলাদেশ দল ব্রোঞ্জ জিতে নেয়।
ইভেন্ট শেষে বাংলাদেশ সাঁতার দলের দক্ষিণ কোরিয়ার কোচ তেগুন পার্ক বলেন, ‘গৌহাটি-শিলং এসএ গেমসে অংশগ্রহণকারী অন্য দেশের সাঁতারুরা যেখানে সারা বছর প্রশিক্ষণের মধ্যে থেকে এই ডিসিপ্লিনের পুলে নেমেছে, সেখানে আমরা মাত্র তিন মাসের প্রস্তুতিতে গৌহাটি এসেছি। আমি মনে করি নিজেদের সামর্থ্য অনুযায়ীই আমার দলের সাঁতারুরা পারফর্ম করেছে। এর চেয়ে বেশী কিছু আশা করলে তাদেরকে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণে রেখে পরিচর্যা করতে হবে। তবেই আরো ভালো ফল আসবে বলে আমার ধারণা।’
কোরিয়ান এই কোচ আরো বলেন, ‘আমি শুরু থেকেই বাংলাদেশের একটি ঐতিহ্য লক্ষ্য করেছি। আর তা হচ্ছে, কোন আন্তর্জাতিক গেমস সামনে আসলেই এদেশের সাঁতার কর্মকর্তারা ব্যস্ত হয়ে পড়েন সাঁতারুদের প্রশিক্ষন নিয়ে। অথচ সারা বছর এ ব্যাপারে তাদের কোন আগ্রহ থাকে না। এই ঐতিহ্য থেকে বেরিয়ে আসতে হবে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) বা সাঁতার ফেডারেশনকে। তিন/চার বছর সময় হাতে নিয়ে প্রশিক্ষণের মাধ্যমে সাঁতারুদের সেরা হিসেবে গড়ে তুলতে হবে। তাহলেই কাঙ্খিত সাফল্য পাবে বাংলাদেশের সাঁতার ডিসিপ্লিন। তখন এদেশের সাঁতারুদের জন্য স্বর্ণপদক জেতা হবে সময়ের ব্যাপার মাত্র।’ কোচ পার্ক যোগ করেন, ‘এসএ গেমসের দ্বিতীয় দিন আমার দলের সাঁতারুরা চারটি ব্রোঞ্জপদক জিতলেও আমি স্বর্ণ জয়ের ব্যাপারে আশাবাদি। গেমসের বাকি ইভেন্টগুলোতে বাংলাদেশের সাঁতারুরা ভালো করবে এবং তারা যে কোন ইভেন্ট থেকে স্বর্ণ জিতে নেবে বলেই মনে করি আমি। তাদের সেই যোগ্যতা রয়েছে।’
এদিকে গেমসের পুরুষ ভলিবলে বাংলাদেশ শোচনীয়ভাবে হেরেছে মালদ্বীপের কাছে। নবীন চন্দ্র বরদলই ইনডোর স্টেডিয়ামে মালদ্বীপ ২৫-১৭, ২৫-২০ ও ২৫-২৩ পয়েন্টে হারায় বাংলাদেশকে। গৌহাটির সোনাপুর এলএনআইপি ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত খো খো ডিসিপ্লিনে পুরুষ বিভাগে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ১৯-৬ পয়েন্ট হারায় শ্রীলঙ্কাকে। অপর ম্যাচে ভারত ২৩-২১ পয়েন্টে হারায় নেপালকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন