ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করবে না আমেরিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১০:০০ এএম

কথা ছিল শিগগিরই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করবে  আমেরিকা কিন্ত্র এখন তারা বলছে অন্য কথা। মার্কিন সেনা সদরদফতর পেন্টাগন বলেছে, বাইডেন প্রশাসন আফগানিস্তান থেকে আগামী মে মাসের মধ্যে সমস্ত সেনা প্রত্যাহার করবে না। আফগান তালেবানকে আমেরিকার সাথে সই করা চুক্তির প্রতি সম্মান না দেখানোর ব্যাপারে অভিযুক্ত করার পর পেন্টাগনের পক্ষ থেকে এই বক্তব্য এলো।

গত বছরের ফেব্রুয়ারি মাসে আফগান তালেবানের সাথে আমেরিকা একটি চুক্তি সই করে যার আওতায় আফগানিস্তান থেকে ১২ হাজার মার্কিন সেনা প্রত্যাহার করার কথা। এর বিনিময়ে তালেবান যোদ্ধারা মার্কিন সেনাদের ওপর হামলা বন্ধ করবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল। চুক্তি অনুযায়ী ২০২১ সালের মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিয়েছিল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

কিন্তু পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলছেন, তালেবান তাদের প্রতিশ্রুতি রক্ষা করছে না এবং যতক্ষণ পর্যন্ত তারা প্রতিশ্রুতি রক্ষা না করবে ততক্ষণ পর্যন্ত চুক্তি অনুযায়ী সেনা প্রত্যাহার করা কঠিন ব্যাপার হবে।

জন কিরবি আরো জানান, আফগানিস্তান থেকে কত সেনা প্রত্যাহার করা হবে সে ব্যাপারে বাইডেন প্রশাসন এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছায়নি। এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ক্লিংকেন ইঙ্গিত দিয়েছিলেন যে, তালেবানের সাথে সই করা চুক্তি পর্যালোচনা করবে বাইডেন প্রশাসন।
সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Bongo... ৩০ জানুয়ারি, ২০২১, ১০:৩৩ এএম says : 0
Pakistan military will kill you in every fronts. Prepare to die. Its Pakistan, China.
Total Reply(0)
Jack+Ali ৩০ জানুয়ারি, ২০২১, ৫:১৩ পিএম says : 0
May Allah destroy American Barbarian Army and American government.. May Allah help the Taliban to wipe out bloody barbarian American and NATO Army from the Land of Afghanistan and hand over power to Taliban to rule again by Qur'an.
Total Reply(0)
Jahid ৩১ জানুয়ারি, ২০২১, ১:২১ পিএম says : 0
মাইরের উপর কোন ওষুধ নাই! এ কথাটা আমেরিকানরা গত দুই দশকে হাড়েহাড়ে টের পাইসে!
Total Reply(0)
Jahid ৩১ জানুয়ারি, ২০২১, ১:২১ পিএম says : 0
মাইরের উপর কোন ওষুধ নাই! এ কথাটা আমেরিকানরা গত দুই দশকে হাড়েহাড়ে টের পাইসে!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন