বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রথমবারের মতো চায়ের স্বয়ংক্রিয় গ্রেডিং পদ্ধতি উদ্ভাবন করলো সিকৃবির এক দল গবেষক!

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ৬:৪৬ পিএম

বাংলাদেশে চা উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তিকে ত্বরান্বিত করার লক্ষ্যে চায়ের বিভিন্ন গ্রেডের পার্থক্য করণ এলগরিদম উদ্ভাবন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একদল গবেষক। বিশ্ববাজারে চা রপ্তানিসহ দেশে বাজারজাত পূর্বে চায়ের মান এবং মূল্য নির্ভর করে। বর্তমানে দেশে চায়ের বিভিন্ন গ্রেডের পার্থক্যকরণ সনাতন পদ্ধতিতে হয়ে থাকে, এ পদ্ধতি সময় ও শ্রম সাপেক্ষ এবং ভুল প্রবণ । ফলে দেশীয় চা বিশ্ববাজারে রপ্তানিতে হুমকির সম্মুখীন হয়ে পড়ছে দিন দিন।

চা প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তিতে এই সমস্যা নিরূপণের লক্ষ্যে বিভিন্ন চায়ের গ্রেডিং এবং শর্টিং স্বয়ংক্রিয় করণের গবেষণা সম্পন্ন করেছেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, সহকারী প্রফেসর মোঃ তৌফিকুর রহমান, কৃষি পরিসংখান বিভাগের সহযোগী প্রফেসর ড. মাসুদ আলম এবং একই বিভাগের দুই জনসহ শিক্ষার্থী মারিয়া সুলতানা জেনিন ও তানজিনা রহমান মিম ।

এ বিষয়ে প্রধান গবেষক ড. রাশেদ বলেন, চা প্রক্রিয়াজাতকরণ ইউনিটের একটি স্বয়ংক্রিয় যন্ত্রের মাধ্যমে চায়ের বিভিন্ন টেক্সচারাল ফিচার এবং বাহ্যিক গুনাগুনের উপর ভিত্তি করে বিভিন্ন চায়ের চারটি গ্রেডকে বাছাই করা সম্ভব নির্ভুলভাবে। উক্ত গবেষণায় আধুনিক কম্পিউটার ভিশন এ চায়ের ইমেজ প্রসেসিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যাতে চায়ের দানার টেক্সচারাল ফিচার এবং বাহ্যিক গুনাগুনসহ অভ্যন্তরীণ ব্যাস সূক্ষভাবে নির্ণয় কর সম্ভব। আরও বলেন, কম্পিউটার ভিশন এ ইমেজ প্রসেসিং প্রযুক্তি বাংলাদেশের কৃষি প্রক্রিয়াজাতকরণে একটি নতুন ধারণা যা জাতীয় চা উৎপাদন প্রযুক্তিতে এবং রপ্তানি বাজারকে সুদৃড় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন