সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নিউজিল্যান্ডের উচ্ছ্বাস, হতাশ দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের শঙ্কায় দক্ষিণ আফ্রিকা সফর অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে অস্ট্রেলিয়া। আর তাতে নিউজিল্যান্ড পৌঁছে গেছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০১৯-২১ চক্রের ফাইনাল মাঠে গড়াবে আগামী জুন মাসে। ম্যাচের ভেন্যু ক্রিকেটের তীর্থস্থান খ্যাত ইংল্যান্ডের লর্ডস স্টেডিয়াম। কিউইদের প্রতিপক্ষ হওয়ার দৌড়ে আছে তিন দেশ- ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।
আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলা শেষ নিউজিল্যান্ডের। পাঁচটি সিরিজ খেলেছে কিউইরা। ১১ টেস্টের মধ্যে ৭টি জিতেছে, হেরেছে ৪টিতে। ৪২০ পয়েন্ট এবং ৭০ শতাংশ জয়ের হারে টেবিলে দুই নম্বরে রয়েছে কেন উইলিয়ামসনের দল। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সিরিজ স্থগিত হওয়ায় তাদের তিনে নামার আর কোনো সুযোগ নেই। ৪৩০ পয়েন্ট নিয়ে আর ৭১.৭ শতাংশ জয়ের হারে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে এক নম্বরে ভারত।
অস্ট্রেলিয়ার ফাইনালে খেলা-না খেলা এখন নির্ভর করছে অন্যদের ওপর। মূলত, তাদেরকে তাকিয়ে থাকতে হবে আগামীকাল থেকে শুরু হতে যাওয়া ভারতের মাটিতে ইংল্যান্ডের আসন্ন চার টেস্টের সিরিজের দিকে। আইসিসি জানিয়েছে, সিরিজটি ড্র হলে কিংবা ইংল্যান্ড ১-০, ২-০ বা ২-১ ব্যবধানে জিতলে কিংবা ভারত ১-০ ব্যবধানে জিতলেই অস্ট্রেলিয়ার কপাল খুলবে।
প্রথমবারের মতো আয়োজিত এই প্রতিযোগিতার শিরোপার মঞ্চে জায়গা করে নেওয়ায় ভীষণ রোমাঞ্চিত উইলিয়ামসন। ইউটিউব চ্যানেল ‘স্পোর্টস টিউব’কে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে থাকা উইলিয়ামসন বলেছেন, ‘প্রথম (বিশ্ব) টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে পারাটা সত্যিই রোমাঞ্চকর। টেস্ট চ্যাম্পিয়নশিপের মাধ্যমে টেস্ট ক্রিকেটে প্রাসঙ্গিকতা যুক্ত হয়েছে এবং এটি সত্যিই আকর্ষণীয় পদক্ষেপ।’ সময়ের অন্যতম সেরা এই তারকা যোগ করেন, ‘আমি মনে করি, গত কয়েক মাসে এটা আরও বেশি করে দেখতে পেয়েছি। ফাইনালে ওঠার জন্য দলগুলো তাদের খেলোয়াড়দের সবরকম সুযোগ কাজে লাগাতে উদ্বুদ্ধ করেছে। এটা সত্যিই একটা আকর্ষণীয় ব্যাপার।’
তবে হতাশা ভর করেছে দক্ষিণ আফ্রিকা শিবিরে। আগামী মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে তিনটি টেস্ট খেলার সূচি ছিল অজিদের। জৈব-সুরক্ষা বলয়ে সিরিজটি আয়োজনের জন্য কঠোর পরিশ্রম করছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। কিন্তু করোনাভাইরাস শঙ্কায় টেস্ট সিরিজ খেলতে আপাতত দক্ষিণ আফ্রিকায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির এমন সিদ্ধান্তে তারা ভীষণ হতাশ বলে জানিয়েছেন সিএসএর ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ। এক বিবৃতিতে স্মিথ জানান, সিরিজ আয়োজনে কতটা পরিশ্রম করছিলেন তারা, ‘সিএর সিদ্ধান্তে আমরা ভীষণ হতাশ। তাদের প্রতিটি প্রত্যাশা যেন আমরা পূরণ করতে পারি, তা নিশ্চিত করতে সাম্প্রতিক সময়ে সিএসএ অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছিল। জৈব-সুরক্ষা বলয়ে এটি আমাদের দীর্ঘতম সিরিজ হওয়ার কথা ছিল। তাই শেষ মুহূর্তে সিএর এমন সিদ্ধান্ত হতাশাজনক।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন