শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সামিটের অনিয়মে কঠোর অ্যাকশনে ডিএসই

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গত সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে সামিটের লেনদেন হওয়া সাড়ে ৫ লাখ শেয়ারের সেটলমেন্ট বাতিল করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। পাশাপাশি নিয়মবহির্ভূতভাবে সামিট গ্রæপের চার কোম্পানিকে একীভূতকরণ এবং একটিকে তালিকাচ্যুত করায় অভিযুক্ত একজনকে তাৎক্ষণিক ওএসডি করা হয়েছে। এর আগে একীভূতকরণ ও তালিকাচ্যুতকরনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের কোনো ভুলত্রæটি আছে কিনা অথবা ওই প্রক্রিয়ার কোনো অনিয়ম হয়েছে কিনা তা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে ডিএসইর ব্যবস্থাপনা কমিটি। গত শনিবার (২৭ আগস্ট) ডিএসইর ব্যবস্থাপনা পর্ষদের পক্ষ থেকে পরিচালনা পর্ষদের সদ্যদের বিষয়টি অভিহিত করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন ডিএসইর পরিচালক এবং সাবেক সভাপতি রকিবুর রহমান।
জানা যায়, ডিএসইর প্রধান অর্থকর্মকর্তা আব্দুল মতিন পাটোয়ারীকে প্রধান করে ৩ সদস্যের এ কমিটির অন্য সদস্যরা হলেন সিটিও জিয়াউল করিম ও ওয়াহিদুজ্জামন। পাশাপাশি এ কমিটিকে আগামী ৩ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। অন্যদিকে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) করা কমিটিকে সব ধরণের সহযোগিতার জন্য নির্দেশ দিয়েছে ডিএসই ব্যবস্থাপনা পরিষদ। এর আগে গত বুধবার সামিট পাওয়ারের একীভূত করণ নিয়ে জরুরি বৈঠক করেন বিএসইসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হেলাল উদ্দিন নিজামী। এতে বিএসইসি, ডিএসই, সিএসই ও সিডিবিএলের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করে। পরে ওই দিন রাত্রে উভয় স্টক এক্সচেঞ্জ সামিট পাওয়ারের লেনদেন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে। গত শুক্রবার সামিট ইস্যুতে ৪ সদস্যের তদন্ত কমিটি করে বিএসইসি। ৪ সদস্য বিশিষ্ট এ কমিটির প্রধান করা হয়েছে সংস্থাটির নির্বাহী পরিচালক মাহবুবুল আলমকে। বাকি ৩ সদস্য হলেন পরিচালক মনসুর রহমান, মোহাম্মদ রেজাউল করিম ও উপ-পরিচালক মোহাম্মদ ফখরুল ইসলাম মজুমদার। এই কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছে কমিশন।
উল্লেখ্য, গত ২৩ আগস্ট একীভূতকরণের রেকর্ড ডেট শেষে ২৪ আগস্ট উভয় স্টক এক্সচেঞ্জে সামিট পাওয়ার কোম্পানির শেয়ার লেনদেন শুরু হয়। এদিনই তালিকাচ্যুত হয় সামিট পূর্বাঞ্চল পাওয়ার। তবে প্রক্রিয়াগত জটিলতার কারণে সেদিন নিজ কোম্পানির শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের কোনো শেয়ার বুঝে পাননি সামিট পূর্বাঞ্চল পাওয়ার শেয়ারহোল্ডাররা।
জানা যায়, ১৯৯৪ সালের কোম্পানি আইনের ২২৮ ও ২২৯ ধারা অনুসারে উচ্চ আদালতে তিন কোম্পানিকে সামিট পাওয়ারের সঙ্গে একীভূতকরণের অনুমোদন চাওয়া হলে শর্তসাপেক্ষে গত ১৪ জুলাই সামিট গ্রæপের তিন কোম্পানির একীভূতকরণের চূড়ান্ত অনুমতি দেন হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমদের বেঞ্চ। এর আগে বিধি মোতাবেক বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিরও অনুমোদন নেয় কোম্পানি দুটি। সামিট পূর্বাঞ্চলের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৩০৯টি শেয়ার পাবেন শেয়ারহোল্ডাররা। সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানির একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৬৬৮টি এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ারের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৪৭৫টি শেয়ার দেওয়া হবে বলে জানানো হয়েছিল।-ওয়েবসাইট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন