রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অনবদ্য ডাবলে অনন্য রুট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

সময়ের চার সেরা ব্যাটসম্যানের তালিকা থেকে ইদানিং কেউ কেউ বাদ দিতে চাইছিলেন জো রুটকে। ইংলিশ অধিনায়কের ব্যাটে যে ছিল ভাটার টান। ব্যাটিং গড় নেমে গিয়েছিল পঞ্চাশের নিচে। থিতু হয়েও সেভাবে বড় করতে পারছিলেন না ইনিংস। কঠিন সময় পার করে স্বরূপে জো রুট, টানা তিন টেস্টে স্পর্শ করলেন তিন অঙ্ক। শততম টেস্টে গড়লেন ইতিহাস। তাতে প্রথম টেস্টে ভারতকে হতাশায় ডুবিয়ে ইংল্যান্ড গড়ছে রানের পাহাড়। চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৮ উইকেটে ৫৫৫ রান। এখন পর্যন্ত ভারতের মাটিতে এটি ইংল্যান্ডের তৃতীয় সর্বোচ্চ রান। ডম বেস ২৮ ও জ্যাক লিচ ৬ রানে ব্যাট করছেন।
প্রথম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে ডাবল সেঞ্চুরির অনন্য কীর্তি গড়েছেন রুট। সেটাও রাজসিকভাবে। ভারতীয় অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে ছক্কায় উড়িয়ে। ভারতের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিন ডাবল সেঞ্চুরি স্পর্শ করেন রুট। সবশেষ তিন টেস্টে ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যানের এটি দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। ভারতে আসার আগে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে খেলেন ২২৮ রানের অসাধারণ এক ইনিংস। পরের টেস্টে ডাবল সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে থামেন ১৮৬ রানে।
চার নম্বরে ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরুতেই রান আউট হতে হতে বেঁচে যান রুট। এরপর থেকে খেলছেন আস্থার সঙ্গে। সচল রেখেছেন রানের চাকা। বাজে বলে তুলে নিয়েছেন বাউন্ডারি। ১১০ বলে পঞ্চাশ স্পর্শ করার পর রানের গতিতে দম দেন রুট। পরের পঞ্চাশ আসে কেবল ৫৪ বলে। টেস্টে মাত্র নবম ব্যাটসম্যান হিসেবে নিজের শততম টেস্টে পৌঁছান তিন অঙ্কে। দ্বিতীয় দিনের শুরুতে আবার নিজেকে গুটিয়ে নেন রুট। সে সময় সঙ্গ দিয়ে যান বেন স্টোকসকে। ২৬০ বলে যান দেড়শ রানে, ডাবল সেঞ্চুরি স্পর্শ করেন ৩৪১ বলে। এই সময়ে তার ব্যাট থেকে আসে ১৯ চার ও দুটি ছক্কা। দুটি ছক্কাই অশ্বিনের বলে, প্রথমটি মেরেছিলেন আগের দিনের শেষ বেলায়।
শততম টেস্টে আগের আট সেঞ্চুরিয়ান হলেন- কলিন কাউড্রে, জাভেদ মিয়াঁদাদ, গর্ডন গ্রিনিজ, অ্যালেক স্টুয়ার্ট, ইনজামাম-উল-হক, রিকি পন্টিং, গ্রায়েম স্মিথ ও হাশিম আমলা। কাউড্রে ও স্টুয়ার্টের পর ইংল্যান্ডের তৃতীয় ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি পান রুট। এই তালিকায় থাকা অস্ট্রেলিয়ার সাবেক তারকা পন্টিংয়ের দখলে রয়েছে আরেকটি অনন্য কীর্তি। শততম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেছিলেন তিনি। ২০০৬ সালে সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২০ ও অপরাজিত ১৪৩ রান করেছিলেন তিনি।
নিজের শততম টেস্টে ডাবল সেঞ্চুরির সবচেয়ে কাছে গিয়েছিলেন ইনজামাম-উল-হক। পাকিস্তনের এই মিডল অর্ডার ব্যাটসম্যান ২০০৫ সালে ভারতের বিপক্ষে করেছিলেন ১৮৪। তাকে ছাপিয়ে আরও দ‚রের দিকে ছুটছিলেন রুট। মাস্টারক্লাস ইনিংসে নিজেকে মেলে ধরা রুট গতকাল নাদিমের শিকার হয়ে থামেন ২১৮ রানে। শেষ হয় তার প্রায় নয় ঘণ্টা, ৩৭৭ বলের লড়াই। সফরকারী অধিনায়কের ইনিংসে ১৯টি চার ও দুটি ছক্কা।
ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান হিসেবে নিজের শততম টেস্টে করেন ডাবল সেঞ্চুরি। এই ইনিংসের পথে রুট স্পর্শ করেছেন রেকর্ডের আরও কয়েকটি পাতা। অ্যালেক স্টুয়ার্টকে টপকে ইংলিশদের টেস্ট ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী এখন তিনি। ভারতের মাটিতে ডাবল সেঞ্চুরি করা তৃতীয় ইংলিশ ব্যাটসম্যান রুট, অধিনায়ক হিসেবে প্রথম। তার ইনিংসটি ভারতে ইংল্যান্ডের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ।
সবশেষ তিন টেস্টে ইংলিশ অধিনায়কের এটি দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। টেস্ট ক্যারিয়ারে পঞ্চম। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ডাবল সেঞ্চুরিতে অ্যালিস্টার কুকের সঙ্গে যৌথভাবে আছেন দুইয়ে। ইংলিশদের সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরি ওয়ালি হ্যামন্ডের, ৭টি।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড ১ম ইনিংস : ১৮০ ওভারে ৫৫৫/৮ (আগের দিন ২৬৩/৩) (রুট ২১৮, স্টোকস ৮২, পোপ ৩৪, বাটলার ৩০, বেস ২৮*, আর্চার ০, লিচ ৬*; ইশান্ত ২/৫২, বুমরাহ ২/৮১, অশ্বিন ২/১৩২, নাদিম ২/১৬৭, সুন্দর ০/৯৮, রোহিত ০/৭)। দ্বিতীয় দিন শেষে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন