রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

স্টেইন ‘গানে’ বিধ্বস্ত কিউইরা

প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : অনেক দিন পর ডেল স্টেইনের কাছ থেকে সেই মাস্টারফুল সুইং দেখল টেস্ট ক্রিকেট। প্রায় দুই বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে পেলেন ৫ উইকেট। তাতে নাকাল নিউজিল্যান্ড গুটিয়ে গেল ১৯৫ রানে। ২০৪ রানে সেঞ্চুরিয়ন টেস্টের সাথে সিরিজটাও ১-০ ব্যধানে জিতে নিলো দক্ষিণ আফ্রিকা। প্রায় দেড় বছর পর টেস্ট সিরিজ জিতল প্রটিয়ারা।
কিউইদের হারটা ছিল ¯্রফে সময়ের ব্যাপার। দক্ষিণ আফ্রিকায় সর্বোচ্চ ৩৩৬ রান তাড়া করে জয়ের রেকর্ড, তাও সেই ১৯৫০ সালে। আর সেঞ্চুরিয়ানে তো চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ২৫১ রান তোলার রেকর্ড। সেখানে ৪০০ রান তো নিউজিল্যান্ডের কাছে সাঁতরে প্রশান্ত পাড়ি দেয়ার মতো ব্যাপার! এরপর যোগ হলো ডেল স্টেইন ‘গোলা’। তার বলে দিশেহারা হয়েই ৩৪ বছর পর দুই উদ্বোধনী ব্যাটসম্যানকেই শূন্য রানে আউট হতে দেখল টেস্ট ক্রিকেট। লাথাম ও গাপটিল দু’জনকেই ফেরান স্টেইন। নিজের দ্বিতীয় ওভারে টেলরকেও ফেরার এলবিডবিøউয়ের ফাঁদে ফেলে। এরপর অধিনায়ক উইলিয়ামসন যখন রান আউটে কাটা পড়লেন বøাক ক্যাপদের স্কোরবোর্ডে তখন মাত্র ৭ রান! এর আগে এত কম রানে শীর্ষ চার ব্যাটসম্যানকে হারায়নি তারা। ৬৮ রানের জুটিতে এই ধাক্কা সামলানোর চেষ্টা করেন নিকোলস ও ওয়াটলিং। নিকোলসকে ফিরিয়ে জুটি ভাঙেন স্টেইনই। সর্বোচ্চ ৭৬ রান করেন ডান-হাতি এই ব্যাটসম্যান। এরপর আর প্রতিরোধ গড়তে পারেনি সফরকারী ব্যাটসম্যানরা। দুটি করে উইকেট নিয়ে স্টেইনের সাথে যোগ দেন ফিলেন্ডার ও রাবাদা। নিউজিল্যান্ডও গুটিয়ে যায় ১৯৫ রানে (৫৮.২ ওভার)।
এর আগে ৭ উইকেটে ১৩২ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। ৪০ রানে অপরাজিত ছিলেন বাভুমা। কিউইদের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন সাউদি।
দক্ষিণ আফ্রিকা : ১৫৪ ওভারে ৪৮১/৮ ডিক্লে. (কুক ৫৬, ডি কক ৮২, আমলা ৫৮, ডুমিনি ৮৮, ডু প্লেসিস ১১২*, ফন সিল ৩৫; ওয়াগনার ৫/৩৯) ও ৪৭ ওভারে ১৩২/৭ (ডিক্লে.) (ডি কক ৫০, বাভুমা ৪০*; সাউদি ৩/৪৬)।
নিউজিল্যান্ড : ৫৮.৩ ওভারে ২১৪ (উইলিয়ামসন ৭৭, নিকোলস ৩৬, ওয়াগনার ৩১; স্টেইন ৩/৬৬, রাবাদা ৩/৬২) ও ৫৮.২ ওভারে ১৯৫ (নিকলস ৭৬; স্টেইন ৫/৩৩)। ফল : দক্ষিণ আফ্রিকা ২০৪ রানে জয়ী। সিরিজ : দক্ষিণ আফ্রিকা ১-০তে জয়ী। ম্যাচ সেরা : ডি কক

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন