মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ঘরের মাঠে ইংল্যান্ডের ভারতবধ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ওপেনার শুবমান গিল পেলেন ফিফটি। চারে নামা অধিনায়ক বিরাট কোহলি লড়লেন এক প্রান্ত আগলে। কিন্তু দুজনের কেউই পাহাড়সম লক্ষ্য তাড়ায় অবিস্মরণীয় কিছু করে দেখাতে পারলেন না। ভারতকে দুইশোর নিচে গুঁড়িয়ে দিতে অগ্রণী ভ‚মিকা রাখলেন স্পিনার জ্যাক লিচ ও পেসার জেমস অ্যান্ডারসন। তাদের নৈপুণ্যে বিশাল জয়ে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড। গতকাল চেন্নাইয়ে চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টের পঞ্চম দিনে ভারতকে ২২৭ রানে হারিয়েছে সফরকারীরা। ৪২০ রানের লক্ষ্যে নেমে দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা অলআউট হয়েছে মাত্র ১৯২ রানে। প্রথম ইনিংসে ২১৮ রানের অতিমানবীয় ইনিংস খেলে শততম টেস্টে ইংলিশ অধিনায়ক জো রুট পান ম্যাচসেরার পুরস্কার।
আগের ১ উইকেটে ৩৯ রান নিয়ে মাঠে নেমেছিল ভারত। বিশ্বরেকর্ড গড়ে জিততে শেষ দিনে তাদের দরকার ছিল ৩৮১ রান। তবে প্রথম সেশনে ৫ উইকেট খুইয়ে ফেলা ভারত বাকি ৪ উইকেট হারায় চা বিরতির আগেই। কোহলি দলের পক্ষে সর্বোচ্চ ৭২ রান করেন ১০৪ বল মোকাবিলা করে। গিলের ব্যাট থেকে আসে ৮৩ বলে ৫০ রান। বিধ্বংসী এক স্পেলে প্রতিপক্ষকে কাঁপিয়ে দেওয়া অ্যান্ডারসন ৩ উইকেট নেন মাত্র ১৭ রানে। ৪ উইকেট শিকার করতে লিচ খরচা ৭৬ রান।
প্রথম টেস্টের প্রথম ইনিংসই মূলত করে দেয় ব্যবধান। টস জিতে কাঙ্খিত ব্যাটিং নিয়ে ইংল্যান্ডকে চালকের আসনে নিয়ে যান অধিনায়ক রুট। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে শততম টেস্টে ডাবল সেঞ্চুরি করে বসেন তিনি। তার ২১৮ রানে ৫৭৮ করে ফেলে ইংল্যান্ড। জবাবে ভারত গুটিয়ে যায় ৩৩৭ রানে। তাদের ফলোঅন না করিয়ে ফের ব্যাট করতে গিয়ে ১৭৮ রানে শেষ হয় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। ৪২০ রান অথবা একদিন টিকে থাকার চ্যালেঞ্জ ছিল ভারতের। কোহলিরা তা করতে পারেননি। এশিয়ার মাঠে টানা ষষ্ঠ টেস্টে জয় পেল ইংল্যান্ড। ২০১২ সালের পর ভারতের মাটিতে এটি তাদের প্রথম জয়। বিপরীতে, ২০১৭ সালের পর প্রথমবার নিজেদের মাটিতে হারল ভারত। সেবার পুনেতে অস্ট্রেলিয়া জিতেছিল ৩৩৩ রানের বড় ব্যবধানে।
চেন্নাই টেস্টের আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ভারত ছিল এক নম্বরে আর ইংল্যান্ড চারে। প্রথম টেস্টে ইংল্যান্ডের বিশাল জয় বদলে দিয়েছে এই ছবি। ভারতকে চারে নামিয়ে শীর্ষে উঠে গেছে ইংল্যান্ড। তবে ফাইনাল নিশ্চিত করতে এখনো তাদের জিততে হবে দুই ম্যাচ। এখন ৭০.২ শতাংশ সাফল্যের হার নিয়ে এক নম্বরে রুটের দল। ৭০ শতাংশ সাফল্য হার নিয়ে আগেই ফাইনাল নিশ্চিত করা নিউজিল্যান্ডের আর কোন খেলা নেই। ফাইনালে যেতে লড়াই তাই তিন দলের- ইংল্যান্ড, ভারত আর অস্ট্রেলিয়া। ৬৯.২ সাফল্যের হার নিয়ে তিনে অস্ট্রেলিয়া। ভারতের সাফল্যের হার কিছুটা কমে এখন ৬৮.৩ শতাংশ। বিরাট কোহলিদের ফাইনালে যেতে হলে বাকি তিন টেস্টের অন্তত দুটি জিততে হবে, জিততে হবে সিরিজ।
ইংল্যান্ড এখন উপরে থাকলেও তাদের ফাইনাল নিশ্চিত হবে যদি তারা ভারতের বিপক্ষে আরও দুই টেস্ট জিততে পারে, তবেই। ভারত-ইংল্যান্ড সিরিজের সবগুলো টেস্টই তাই এখন তুমুল আগ্রহের। চেন্নাইতেই পরের টেস্ট শুরু হবে ১৩ ফেব্রæয়ারি।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ৫৭৮ ও দ্বিতীয় ইনিংস : ১৭৮। ভারত : ৩৩৭ ও দ্বিতীয় ইনিংস : (লক্ষ্য ৪২০) ৫৮.১ ওভারে (গিল ৫০, পুজারা ১৫, কোহলি ৭২, রাহানে ০, পান্ত ১১, সুন্দর ০, অশ্বিন ৯, নাদিম ০, ইশান্ত ৫*, বুমরাহ ৪; আর্চার ১/২৩, লিচ ৪/৭৬, অ্যান্ডারসন ৩/১৭, বেস ১/৫০, স্টোকস ১/১৩)। ফল : ইংল্যান্ড ২২৭ রানে জয়ী। ম্যাচসেরা : জো রুট। সিরিজ : ৪ ম্যাচে ১-০তে এগিয়ে ইংল্যান্ড।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন