বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কোহলি-লাবুশেনকে টপকে তিনে রুট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ভারতের বিপক্ষে ব্যাটিং মাস্টারক্লাস মেলে ধরার পুরস্কার পেয়েছেন জো রুট। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলি ও মার্নাস লাবুশেনকে টপকে ইংলিশ অধিনায়ক এখন তিনে। বোলিংয়ের তালিকায় সুখবর পেয়েছেন আরেক ইংলিশ বোলার। চেন্নাইয়ের মন্থর উইকেটে দুর্দান্ত বোলিং করা জেমস অ্যান্ডারসন বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিনে জায়গা করে নিয়েছেন। দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান সিরিজের শেষ টেস্ট, ইংল্যান্ড-ভারত সিরিজের প্রথম টেস্ট ও বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম টেস্ট শেষে গতকাল র‌্যাঙ্কিং প্রকাশ করে আইসিসি।
চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ২১৮ রানের দুর্দান্ত ইনিংস খেলে রুট এগিয়েছেন দুই ধাপ। দলের জয়ে অবদান রেখে ম্যাচ সেরা হওয়া ইংলিশ অধিনায়কের রেটিং পয়েন্ট ৮৮৩, ২০১৭ সালের সেপ্টেম্বরের পর থেকে যা তার সর্বোচ্চ। কোহলি হারিয়েছেন ১০ রেটিং পয়েন্ট। ৮৫২ রেটিং পয়েন্ট নিয়ে নেমে গেছেন পাঁচে। আর চতুর্থ স্থানে নেমে যাওয়া লাবুশেনের রেটিং পয়েন্ট ৮৭৮। ২০১৭ সালের নভেম্বরের পর এই প্রথম কোহলিকে ছাড়িয়ে গেলেন রুট। দারুণ ছন্দে থাকা এই ব্যাটসম্যান শীর্ষে থাকা কেন উইলিয়ামসন থেকে ৩৬ পয়েন্ট ও দুইয়ে থাকা স্টিভেন স্মিথ থেকে ৮ পয়েন্ট দ‚রে।
ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়ে ৩৫তম স্থানে আছেন ওপেনার ডম সিবলি। এক ধাপ এগিয়েছেন বেন স্টোকস। তিনি এখন নয়ে।
চেন্নাইয়ের নিষ্প্রাণ উইকেটে প্রান জাগানো অ্যান্ডারসন ম্যাচে উইকেট নিয়েছেন ৫টি। এতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উপরে উঠেছেন ইংলিশ এই পেসার, তার রেটিং পয়েন্ট ৮২৬। দুইয়ে থাকা সতীর্থ স্টুয়ার্ট ব্রড থেকে ৪ পয়েন্ট পিছিয়ে তিনি। শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। দারুণ বোলিংয়ে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট অর্জন করেছেন জ্যাক লিচ (৪৭৩) ও ডমিনিক বেস (৪৩৯)। তিন ধাপ এগিয়ে ইংলিশ বাঁহাতি স্পিনার লিচ ৩৭তম ও চার ধাপ এগিয়ে অফ স্পিনার বেস আছেন ৪১তম স্থানে। ভারতের ফুল-টাইম কিপার-ব্যাটসম্যান হিসেবে র‌্যাঙ্কিংয়ে ৭০০ রেটিং পয়েন্ট স্পর্শ করা প্রথম ক্রিকেটার রিশাভ পান্ত (৭০৩)। চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ৯১ রানের ইনিংস খেলে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ধরে রেখেছেন ১৩তম স্থান।
দক্ষিণ আফ্রিকাকে হোয়াইশওয়াশ করার পর র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন পাকিস্তানের ক্রিকেটাররা। বিশেষ করে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে দেশটির পেসারদের। রাওয়ালপিন্ডি টেস্টে ১০ উইকেট নিয়ে ম্যাচ সেরা হওয়া হাসান আলি ২১ ধাপ এগিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে এখন ৩২তম স্থানে। শাহিন শাহ আফ্রিদি চার ধাপ উপরে উঠে এখন ৩০তম। কোনো ম্যাচ না খেলেই এগিয়েছেন মোহাম্মদ আব্বাস, ১২তম স্থানে তিনি। সিরিজ সেরা হওয়া মোহাম্মদ রিজওয়ান ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উঠেছেন ক্যারিয়ার সেরা ১৬তম স্থান। সিরিজের শেষ টেস্টে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন এই কিপার-ব্যাটসম্যান। বাবর আজম এক ধাপ এগিয়ে আছেন ছয় নম্বরে। উন্নতি ধরে রেখেছেন ফাহিম আশরাফ ও ফাওয়াদ আলম।
দক্ষিণ আফ্রিকার হয়ে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে এইডেন মারক্রামের। রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা এই ওপেনার এগিয়েছেন ৯ ধাপ, আছেন ১৪ নম্বরে। এছাড়া টেম্বা বাভুমা এগিয়েছেন ১২ ধাপ। বোলারদের মধ্যে আনরিক নরকিয়া ও জর্জ লিন্ডের উন্নতি হয়েছে।
আইসিসির টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচ স্থানে কোনো পরিবর্তন আসেনি। যথারীতি শীর্ষে আছেন বেন স্টোকস। দুই ও তিন নম্বরে যথাক্রমে জেসন হোল্ডার ও রবীন্দ্র জাদেজা। বাংলাদেশের সেরা তারকা সাকিব আল হাসান আগের মতোইআছেন চারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন