শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যোগ্যতা নির্ধারণ করবে ইউজিসি

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে প্রার্থীদের যোগ্যতা নির্ধারণ করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সেই যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের মধ্যে মেধা যাচাইয়ের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে শিক্ষক নিয়োগ দিতে হবে।

ইউজিসি সূত্রে জানা গেছে, যোগ্যতার নির্ধারণের পাশাপাশি শিক্ষকদের শিক্ষা ছুটির মেয়াদকাল বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি বাস্তবায়নে চলতি মাসে এই সংক্রান্ত একটি নির্দেশনা জারি করবে ইউজিসি। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতাদের এক ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে এসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় উপস্থিত ছিলেন ইউজিসির এমন একজন কর্মকর্তা জানান, পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ নিয়ে নানা ধরনের দুর্নীতির অভিযোগ আসে। এই অভিযোগের পাওয়ার পর ইউজিসির পক্ষ থেকে শিক্ষক নিয়োগের জন্য একটি প্রস্তাব পাঠানো হয়। সেখানে একটি ইউনিক নিয়োগ বিধিমালা তৈরির প্রস্তাব করা হলেও তার বদলে ইউনিক যোগ্যতা নির্ধারণ করা হয়। সভা-সূত্র বলছে, তবে কোনো বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের দায়িত্বরতরা চাইলে তারাও সরকারনির্ধারিত যোগ্যতারও ওপরে প্রার্থীর যোগ্যতা নির্ধারণ করতে পারবে। তবে, সরকারনির্ধারিত ন্যূনতম যোগ্যতার নিচে কাউকে নিয়োগ দেওয়া যাবে না। এ ক্ষেত্রে প্রার্থীর এসএসসি ও এইচএসসি’র ফল মূল্যায়ন করা হবে না। অর্নাস ও মার্স্টাসের ফলের সিজিপিএ-এর গুরুত্ব দেওয়া হবে।

এই দুটি স্তরে ৩.৫ করে মোট সিজিপিএ ৭ নির্ধারণ করার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ইউজিসির কর্মকর্তা বলেন, দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করার বৃহত্তর স্বার্থে যোগ্যতার ভিত্তিতে শিক্ষক নিয়োগ দেওয়ার চিন্তাভাবনা থেকে এটি বাস্তবায়ন করা হচ্ছে। এরসঙ্গে শিক্ষকদের দেশে-বিদেশে উচ্চতর শিক্ষা হিসেবে মার্স্টাস, এমফিল ও পিএইচডি ডিগ্রির জন্য শিক্ষা ছুটি হিসেবে বর্তমান চার বছরের বদলে ৫ বছর করা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, আমরা বিভিন্ন সময় পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতাদের সঙ্গে আলোচনা করে একটি সিদ্ধান্ত নিয়েছি। দুই সপ্তাহের মধ্যে এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন