মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মুকুটের ভারে ‘কাত’ কেনিন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হওয়ার ‘চাপ নিতে পারলেন না’ সোফিয়া কেনিন। অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন গতবারের চ্যাম্পিয়ন। গতকাল এস্তোনিয়ার ৩৫ বছর বয়সী কাইয়া কানেপির বিপক্ষে মাত্র ৬৪ মিনিটে ৬-৩, ৬-২ গেমে হেরে যান ২২ বছর বয়সী কেনিন। পুরো ম্যাচে নিজের ছায়া হয়ে ছিলেন তিনি। করেন ২২টি আনফোর্সড এরোর এবং সাতবার ব্রেক পয়েন্ট নেওয়ার সুযোগ পেয়ে একবারও কাজে লাগাতে পারেননি যুক্তরাষ্ট্রের এই তারকা!
ম্যাচ শেষে চতুর্থ বাছাই কেনিন বলেন, শিরোপাধারী হওয়ায় প্রচন্ড চাপ অনুভব করছিলেন তিনি, ‘মনে হচ্ছিল আমি আমার ছন্দ খুঁজে পাচ্ছি না। খুব নার্ভাস ছিলাম। আমার ধারণা, বাইরের সবকিছুর জন্য এই চাপ। যেন সবাই আমাকে সবসময় জিজ্ঞেস করছে, “তুমি কী আবারও শিরোপা জিততে চাও? নিজেকে কী আবারও বিজয়ী হিসেবে দেখছো? অবশ্যই আমি হ্যাঁ বলেছি”।’
ছিটকে পড়ার হতাশা থাকলেও এই হার থেকে কঠিন বাস্তব শিক্ষাও পেয়েছেন কেনিন। বুঝতে পারছেন, শীর্ষ পর্যায়ে খেলতে হলে কতটা পরিণত হতে হয়, ‘সত্যিই আমি চাপ সামলাতে পারছিলাম না। আমি এতে অভ্যস্ত নই।’
মেয়েদের এককে পরের রাউন্ডে উঠেছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড় অস্ট্রেলিয়ার অ্যাশলি বার্টি। স্বদেশি দারিয়া গ্যাব্রিলোভাকে ৬-১, ৭-৬ (৯-৭) গেমে হারান তিনি। ৫ নম্বর বাছাই ইউক্রেনের এলিনা ভিতোলিনা ৬-৪ ও ৬-৩ গেমে হারিয়েছেন যুক্তরাষ্ট্রের কোকো গাফকে। একই দেশের ড্যানিয়েল কলিন্সকে ৭-৫ ও ৬-২ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডে উঠেছেন ৭ নম্বর বাছাই ক্যারোলিনা প্লিসকোভা।
এদিকে, অস্ট্রেলিয়ান ওপেন ছাড়া বাকী গ্র্যান্ডসø্যাম শিরোপা একাধিকবার জয়ের স্বাদ পেয়েছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। এ আসরেও এমন কিছু করতে দারুণ গতিতেই এগিয়ে যাচ্ছেন তিনি। আরও একটি সহজ জয়ে তৃতীয় রাউন্ডের টিকেট কেটেছেন ২০টি গ্র্যান্ডসø্যাম জয়ী এ তারকা। গতকাল মেলবোর্ন পার্কে মার্কিন যুক্তরাষ্ট্রের মাইকেল মোহকে সরাসরি সেটে হারিয়ে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেন নাদাল। ছেলেদের এককের দ্বিতীয় রাউন্ডের এ ম্যাচে ৬-১, ৬-৪ ও ৬-২ গেমে জিতেছেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে থাকা এ স্প্যানিয়ার্ড।
অপর ম্যাচে রাশিয়ার দানিল মেদভেদেভও সহজ জয় পেয়েছেন। সরাসরি সেটে হারিয়েছেন স্পেনের কারবায়েস বায়েনাকে। ৬-২, ৭-৫ ও ৬-১ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডে উঠেছেন ৪ নম্বর বাছাই এ তারকা। ব্রাজিলের থিয়াগো মনতিরোকে ৬-৪, ৬-৪ ও ৭-৬ (১০-৬) গেমে জিতে তৃতীয় রাউন্ডে উঠেছেন ৭ নম্বর বাছাই রাশিয়ান আন্দ্রে রুবলেভ।। চেক প্রজাতন্ত্রের থমাস মাচেককে ৬-৩, ৬-২, ৪-৬ ও ৬-৩ গেমে পরের রাউন্ডে উঠেছেন ৯ নম্বর বাছাই ইতালির মাত্তেও বেরেত্তিনি। তবে ৫ নম্বর বাছাই স্তেফানস সিতসিপাসের জয় পেতে বেশ ঘাম ঝরাতে হয়েছে। ওয়াইল্ড কার্ডে সুযোগ পাওয়া অবাছাই অস্ট্রেলিয়ান থানাসি কোকিনাকিসকে ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-১, ৬-৭ (৫-৭) ও ৬-৪ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডের টিকেট কেটেছেন হারান ২০১৯ সালের এটিপি ট্যুর ফাইনালস জয়ী এই গ্রিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন