বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

তবুও অস্বস্তির কাঁটা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

মুশফিকুর রহিম, লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ পেলেন হাফসেঞ্চুরি। দল এড়ালো ফলোঅনের লজ্জা। তবে বল হাতে ৫ উইকেট নিয়ে বাংলাদেশকে তিনশোর নিচে গুটিয়ে দিলেন ওয়েস্ট ইন্ডিজের রাহকিম কর্নওয়াল। কিন্তু স্বাগতিক ব্যাটসম্যানদের উইকেট ছুঁড়ে আসার চিত্রের পরিবর্তন হলো না। ফের ব্যাটিংয়ে নেমে দ্রুত কয়েকটি উইকেট খোয়ালেও উইন্ডিজের হাতেই রইল ম্যাচের নিয়ন্ত্রণ। গতকাল মিরপুর টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে ১৫৬ রানে এগিয়ে আছে উইন্ডিজ। দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ৩ উইকেটে ৪১ রান। ক্রিজে আছেন এনক্রুমা বনার ৮ ও নাইটওয়াচম্যান জোমেল ওয়ারিকান ২ রানে।
এর আগে শেরে বাংলা স্টেডিয়ামে আগের দিনের ৪ উইকেটে ১০৫ রান নিয়ে বাংলাদেশ প্রথম ইনিংসে অলআউট হয় ২৯৬ রানে। ফলে সফরকারীরা প্রথম ইনিংসে পায় ১১৩ রানের বড় লিড। এই টেস্টে জিতে সিরিজে সমতায় ফিরতে হলে আগামীকাল চতুর্থ দিনে উইন্ডিজকে দ্রুত গুঁড়িয়ে দিতে হবে বাংলাদেশকে। সেই সঙ্গে তাদেরকে জয় করতে হবে চতুর্থ ইনিংসে ব্যাটিং করার চ্যালেঞ্জও। অর্থাৎ ব্যাটে-বলে স্মরণীয় পারফরম্যান্স উপহার দেওয়ার বিকল্প নেই।
তৃতীয় সেশনে ব্যাটিংয়ে নামা উইন্ডিজের ইনিংসের চতুর্থ ওভারেই প্রথম সাফল্য পায় বাংলাদেশ। তবে ক্রেইগ ব্র্যাথওয়েটকে দুর্ভাগা বলতেই হবে। নাঈম হাসানের লেগ স্টাম্পের বাইরে দিয়ে বেরিয়ে যাওয়া বাজে বলে উইকেটরক্ষক লিটন দাসের গ্লাভসবন্দি হন তিনি। তার ব্যাট থেকে আসে ১৩ বলে ৬ রান। শুরুতে আম্পায়ার আউট না দেওয়ায় রিভিউ নিয়ে তাকে সাজঘরে পাঠান মুমিনুল হকরা। দলীয় ১১ রানে এই ধাক্কার পর ২০ রানের মাথায় আবার উইকেট হারায় ক্যারিবিয়ানরা। বল হাতে নিয়ে তৃতীয় ডেলিভারিতেই উল্লাসে মাতেন মেহেদী হাসান মিরাজ। তার ফুল লেংথের ডেলিভারি সামনে পা বাড়িয়ে খেলতে গিয়েছিলেন শেন মোসলি। তবে এজ হয়ে বল চলে যায় দ্বিতীয় স্লিপে। মোহাম্মদ মিঠুন বাকিটা সারেন অনায়াসে।
২০ বলে ৭ রান করা মোসলিকে ফিরিয়ে টেস্টে বাংলাদেশের জার্সিতে দ্রুততম ১০০ উইকেট শিকারের রেকর্ড গড়েন মিরাজ। তিনি ছাড়িয়ে যান সতীর্থ তাইজুল ইসলামকে। মাত্র ২৪ টেস্টেই ১০০ উইকেট হয়ে গেছে অফ স্পিনিং অলরাউন্ডার মিরাজের। বাঁহাতি স্পিনার তাইজুল শততম টেস্ট উইকেটের দেখা পেয়েছিলেন ২৫তম ম্যাচে।
তিন স্পিনারের আঁটসাঁট বোলিংয়ে চাপে পড়া উইন্ডিজের বিপদ আরও বাড়ে জন ক্যাম্পবেলের বিদায়ে। তাইজুলের বল ব্যাকফুটে গিয়ে খেলেছিলেন তিনি। তবে বল মাটিতে পড়ে স্টাম্পে লাগলে পড়ে যায় বেল। ৪৮ বল খেলে তার সংগ্রহ ১৮ রান। দিনের শেষ পাঁচটি ওভারে আর কোনো উইকেট ফেলতে পারেনি বাংলাদেশ। যদিও স্পিন ভেলকিতে বেশ কয়েকবার বনার ও ওয়ারিকানকে বিপাকে ফেলা গেছে।
সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট উইন্ডিজ : ৪০৯ ও দ্বিতীয় ইনিংস : ২১ ওভারে ৪১/৩ (ব্র্যাথওয়েট ৬, ক্যাম্পবেল ১৮, মোসলি ৭, বনার ৮*, ওয়ারিকান ২*; তাইজুল ১/১৩, নাঈম ১/১৪, মিরাজ ১/১৪)।
বাংলাদেশ ১ম ইনিংস : (আগের দিন ১০৫/৪) ৯৬.৫ ওভারে ২৯৬ (মুশফিক ৫৪, মিঠুন ১৫, লিটন ৭১, মিরাজ ৫৭, তাইজুল ১৩, রাহি ১*; গ্যাব্রিয়েল ৩/৭০, কর্নওয়াল ৫/৭৪, আলজারি ২/৬০, মেয়ার্স ০/১৫, ওয়ারিকান ০/৪৮, বনার ০/১৭, ব্র্যাথওয়েট ০/৭)।
তৃতীয় দিন শেষে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন