মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

৬৬ বছরের রেকর্ড ভেঙেই বিপর্যয়ে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০২ এএম

৬ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩০০ রান নিয়ে পরশু প্রথম দিনের খেলা শেষ করেছিল ভারত। ঋষভ পন্ত ৩৩ রানে অপরাজিত ছিলেন। ভারতের সংগ্রহটা আরও কত বড় হবে, গতকাল সেটিতে চোখ ছিল সবার। অক্ষর প্যাটেল, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব আর মোহাম্মদ সিরাজকে নিয়ে পন্ত অবশ্য দলকে বেশি দ‚র টানতে পারলেন না। নিজের ফিফটি প‚রণ করেছেন বটে; কিন্তু একপ্রান্তে তাঁকে ৫৮ রানে রেখেই টেলএন্ডাররা ফিরেছেন দ্রæতই। ভারতের ইনিংস থেমেছে ৩২৯ রানে।

ইংলিশ বোলারদের মধ্যে মঈন আলীই নিয়েছেন সর্বোচ্চ ৪ উইকেট। জফরা আর্চারের বদলে দলে জায়গা পাওয়া পেসার ওলি স্টোন তুলে নিয়েছেন ৩ উইকেট। এ ছাড়া জ্যাক লিচ নিয়েছেন ২ উইকেট, অধিনায়ক জো রুট একটি। এই টেস্টে ইংলিশরা ৬৬ বছরের পুরোনো এক রেকর্ড ভেঙেছে। প্রথম ইনিংসে ভারতের ৩২৯ রান হচ্ছে কোনো অতিরিক্ত রান ছাড়াই কোনো দলের সবচেয়ে বড় ইনিংস। ভারতের ৩২৯ রানে ইংলিশ বোলাররা একটি অতিরিক্ত রানও দেননি- এটা কিন্তু দুর্দান্ত একটা রেকর্ড। এর আগের রেকর্ডটা ছিল ভারতেরই, ১৯৫৫ সালে লাহোরে পাকিস্তানের ৩২৮ রানের সংগ্রহ ছিল কোনো অতিরিক্ত রান ছাড়া।

পন্ত শেষ অবধি অপরাজিত ছিলেন ৭৭ বলে ৫৮ রান করে। আজ ইশান্ত ও কুলদীপ ফিরেছেন রানের খাতা না খুলে। এই টেস্টেই অভিষেক হওয়া অক্ষর প্যাটেল করেছেন ৫। গতকাল রোহিত শর্মা খেলেছিলেন ১৬১ রানের দুর্দান্ত এক ইনিংস। অজিঙ্কা রাহানে করেছিলেন ৬৭।

ভারতের ৩২৯ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ডের শুরুটা অবশ্য ভালো হয়নি। মধ্যাহ্ন বিরতির আগে ৩৯ রান তুলতেই ৪ উইকেট নেই তাদের। আউট হয়ে ফিরেছেন ররি বার্নস, ডম সিবলি, ড্যান লরেন্স ও অধিনায়ক জো রুট। স্কোরবোর্ড প্রথম রান উঠতেই ইশান্তের বলে এলবিডবøু হন বার্নস। ব্যক্তিগত ১৬ রানে (দলীয়ও ১৬) রবিচন্দ্রন অশ্বিনের বলে বিরাট কোহলির ক্যাচ হয়ে ফেরেন সিবলি। ওদিকে ব্যাট হাতে ব্যর্থ হলেও বল হাতে রুটের উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটে নিজের প্রথম উইকেটটা স্মরণীয় করে রেখেছেন প্যাটেল। ১২ বলে ৬ রান করে অক্ষরের বলে অশ্বিনের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন রুট। লরেন্সকেও ফিরিয়েছেন অশ্বিন, শুবমান গিলের ক্যাচে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন