শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনা টিকার দ্বিতীয় চালান আসছে কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৫১ পিএম

ভারতের সিরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার করোনা প্রতিরোধী টিকার দ্বিতীয় মেয়াদী চালান দেশে আসছে আগামীকাল সোমবার। তবে ফ্লাইট শিডিউল ঠিক না হওয়ায় কখন তা দেশে পৌঁছাবে সে বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি। রোববার (২১ ফেব্রুয়ারি) এসব তথ্য জানিয়েছেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক ও সংসদ সদস্য নাজমুল হাসান পাপন। করোনা টিকাকে সেফ বা নিরাপদ উল্লেখ করে সবাইকে এ টিকা নিতে আহ্বান জানান তিনি।

তিনি বলেন, একুশে ফেব্রুয়ারি এবং রোববার থাকায় দুই দেশেই সরকারি ছুটি চলছে। কাল সোমবার সকালে বিষয়টি নিশ্চিত হতে পারবো টিকা কখন আসছে। তবে এটি নিশ্চিত সোমবার দেশে সিরামের করোনার টিকার দ্বিতীয় চালান আসবে। এর আগে ১৫ ফেব্রুয়ারি নিজে টিকা নেয়ার পর ২২ তারিখ টিকার দ্বিতীয় চালান আসার কথা জানিয়েছিলেন নাজমুল হাসান পাপন।

চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা পাঠানোর কথা থাকলেও এবার কম আসছে। ২০ থেকে ৩০ লাখ ডোজ টিকা আসবে।

বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মা ও ভারতের সেরাম ইনস্টিটিউটের মধ্যকার গত ৫ নভেম্বর করা চুক্তি অনুযায়ী সরকার সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে তিন কোটি টিকা কিনছে। বেক্সিমকো এই টিকা সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। গত ২৫ জানুয়ারি এই টিকার প্রথম চালান দেশে আসে। প্রথম চালানে এসেছে ৫০ লাখ টিকা। এর আগে ভারতের উপহার হিসেবে দেশে ২০ লাখ টিকা আসে।

গত ২৭ জানুয়ারি কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নার্স রুনু ভেরোনিকা কস্তাকে টিকা দেয়ার মাধ্যমে করোনার টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন