শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এখন থেকে বেতন দিতে হবে স্ত্রীকেও!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৩:০২ পিএম

একজন গৃহিনী ঘরের অনেক কাজই সমালান। রান্না করা, ধোঁয়া-মোছা, সন্তান পালনসহ অসংখ্য কাজ করতে হয় তাকে। এতদিন এসব কাজের জন্য পারিশ্রমিক না পেলেও এখন থেকে তাদেরকে বেতন দিতে হবে বলে নির্দেশ দিয়েছে চীনের একটি আদালত।

বৈবাহিক সম্পর্ক যাপন করতে গিয়ে স্ত্রী ঘরের যেসব কাজ করেছেন, তার জন্য তাকে অর্থ পরিশোধ করতে হবে বলে স্ত্রীর করা মামলায় স্বামীকে নির্দেশ দিয়েছেন বেইজিংয়ের ওই আদালত রায় দিয়েছেন। বুধবার দেয়া আদালতের এই রায়ের ফলে ওই নারী তার পাঁচ বছরের বৈবাহিক জীবনে গৃহকর্মের জন্য ৫০ হাজার ইউয়ান পাবেন। বাংলাদেশি মুদ্রায় যা সাড়ে ছয় লাখ টাকার বেশি।

আদালতের নথি অনুযায়ী, চেন নামের ওই পুরুষ ওয়াং নামের নারীকে বিয়ে করেন ২০১৫ সালে। কিন্তু বিচ্ছেদ চেয়ে গত বছর আদালতে আবেদন করেন চেন। ওয়াং প্রথমে বিচ্ছেদে রাজি ছিলেন না। তবে পরে তিনি বিচ্ছেদের জন্য আর্থিক ক্ষতিপূরণ দাবি করেন। যুক্তি দেন, বৈবাহিক জীবনে তার স্বামী চেন ঘরের কোনও কাজই করেননি। এমনকি তাদের ছেলের দেখভালের দায়িত্বও পালন করেননি।

বেইজিংয়ের ফাংশান জেলা আদালত ওয়াংয়ের পক্ষে রায় দেন। ওয়াং বৈবাহিক জীবনে ঘরের যেসব কাজ করেছেন, তার জন্য তাকে এককালীন ৫০ হাজার ইউয়ান দিতে চেনকে নির্দেশ দেন আদালত। এ ছাড়া বিচ্ছেদর পর ওয়াংয়ের খোরপোষ বাবদ তাকে মাসে দুই হাজার ইউয়ান করে দেওয়ার জন্য চেনকে নির্দেশ দেওয়া হয়।

আদালত বলেছেন, বিবাহবিচ্ছেদের পর সাধারণত দুজনের (দম্পতি) যৌথ পরিমাপযোগ্য সম্পত্তি ভাগাভাগি হয়। কিন্তু গৃহকর্ম অপরিমাপ্য সম্পত্তি, আর তার মূল্য রয়েছে। মামলার রায় নিয়ে চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবো সরগরম হয়ে উঠেছে। সেখানে এ নিয়ে চলছে তর্ক-বিতর্ক। অনেক ব্যবহারকারী বলছেন, পাঁচ বছরের গৃহকর্মের জন্য ৫০ হাজার ইউয়ান খুবই কম মজুরি।

প্রতিবেদনে বলা হয়, বেইজিংয়ের আদালতের এই রায়কে ঐতিহাসিক হিসেবে দেখা হচ্ছে। আদালতের রায় নিয়ে চীনের সাইবার জগতে ব্যাপক তর্ক-বিতর্ক হচ্ছে। অনেকে বলছেন, পাঁচ বছরের পারিশ্রমিক হিসেবে ওই নারীকে যে পরিমাণ অর্থ দেওয়ার নির্দেশনা দেয়া হয়েছে, তা যথেষ্ট নয়। চলতি বছরই চীনে নতুন দেওয়ানি আইন কার্যকর হয়। সেই আইন অনুযায়ী, বিচ্ছেদের ক্ষেত্রে স্বামী বা স্ত্রী ক্ষতিপূরণ চাইতে পারবেন, যদি তিনি বৈবাহিক জীবনে তার জীবনসঙ্গীর তুলনায় ঘরের কাজ ও দায়িত্ব বেশি পালন করেন। সেই আইনের অধীনেই বেইজিংয়ের বিচ্ছেদ আদালত থেকে ঐতিহাসিক এই রায়টি এসেছে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Sujon Mahamud ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৩২ পিএম says : 0
জদি বেতন দিতে হয়,তাহলে বিয়ে করার কি দরকার, ...
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন