শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বন্ধের পরও ৩০ ওয়াশিং প্ল্যান্ট চালু

আদালত অবমাননা রুল তিতাসের এমডি-বিআরইবি’র চেয়ারম্যানকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২১, ১২:০০ এএম


নদী দূষণকারী ওয়াশিং প্ল্যান্টে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ দেয়ায় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লি: এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননা রুল জারি করেছেন হাইকোর্ট। হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদের করা সম্পূরক আবেদনের শুনানি শেষে গতকাল মঙ্গলবার আদালত এ রুল জারি করেন। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহ এই ভার্চুয়াল বেঞ্চের বিচারপতি। রুলে হাইকোর্টের আদেশ অগ্রাহ্য করায় তাদের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না-জানতে চাওয়া হয়েছে। পরবর্তী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে হবে। এর আগে গত ৩ জানুয়ারি বুড়িগঙ্গা নদীর তীরে গড়ে ওঠা কেরাণীগঞ্জের ৩০টি ওয়াশিং প্ল্যান্টের বিরুদ্ধে ৭ দিনের মধ্যে মামলা করতে পরিবেশ অধিদফতরকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। গতকাল পরিবেশ অধিদফতরের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আমাতুল করীম। আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

রুলের বিষয়ে তিনি বলেন, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী পরিবেশ অধিদফতর গত ১ ফেব্রæয়ারি কেরানিগঞ্জ থানায় পৃথক ৩টি মামলা করে। কিন্তু মামলার তদন্ত কর্মকর্তা এখনও আসামিদের গ্রেফতার করে আদালতে সোপর্দ করেনি। অন্যদিকে আদালতের নির্দেশে বুড়িগঙ্গা দূষণকারী ৩০টি কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হলেও পরে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ নিয়ে কোনো কোনো ওয়াশিং প্ল্যান্ট চালু রয়েছে। এতে বুড়িগঙ্গা যথারীতি দূষণের শিকার হচ্ছে।

মনজিল মোরসেদ বলেন, সংবিধানের ১১২ অনুচ্ছেদ অনুযায়ী সকল কর্তৃপক্ষ আদালতের নির্দেশনা মানতে বাধ্য। যদি তা না মানা হয়, তবে সেই কর্তৃপক্ষ আদালত অবমাননার দায়ে অভিযুক্ত হবে। আদালতের আদেশ অমান্য করে তিতাস ও পল্লী বিদ্যুতায়ন বোর্ড সংযোগ দিয়ে আদালত অবমাননা করেছে। ফলে সম্পূরক আবেদন করে আরজি জানালে আদালত রুলসহ উপরোক্ত আদেশ দিয়েছেন। বুড়িগঙ্গা দূষণ ররাধে জনস্বার্থে করা রিট শুনানির ধারাবাহিকতায় গত ৩ জানুয়ারি হাইকোর্ট ঢাকার কেরানীগঞ্জের ৩০টি ওয়াশিং প্ল্যান্টসহ বুড়িগঙ্গার পানি দূষণের জন্য দায়ী ব্যক্তি, প্রতিষ্ঠান ও কারখানার বিরুদ্ধে মামলা করতে পরিবেশ অধিদপ্তরকে নির্দেশ দেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন