ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রতিরক্ষা খাতে ভারতের ৩ গুণ বাজেট চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ৪:৩৪ পিএম

সামরিক দিক থেকে বিশ্বের অন্যতম দুই শক্তিশালী দেশ হচ্ছে চীন ও ভারত। এবার প্রতিরক্ষা খাতে ভারতের চেয়ে তিন গুণ বেশি বাজেট বরাদ্দ দিয়েছে তাদের চির প্রতিদ্বন্দ্বী চীন।

চীনের পার্লামেন্টের বার্ষিক অধিবেশন শুরু হয়েছে শুক্রবার। দেশটির অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সামরিক বাজেট বাড়িয়ে ২১০ বিলিয়ন ডলার করা হচ্ছে। জানা গেছে, এবার চীনের প্রতিরক্ষা বাজেট এবার ৬ দশমিক ৮ শতাংশ বাড়ানো হচ্ছে এবং জিডিপির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ এর বেশি।

বিশ্বে প্রতিরক্ষা খাতে সবচেয়ে বেশি বাজেট বরাদ্দ দেয় যুক্তরাষ্ট্র। ২০২১ অর্থবছরে যুক্তরাষ্ট্র ৭৪০ বিলিয়ন ডলার প্রতিরক্ষা খাতে বরাদ্দ রেখেছে। যুক্তরাষ্ট্রের পরেই অবস্থান চীনের। এদিকে ভারতের প্রতিরক্ষা খাতে চলতি অর্থবছরে ৬৫ দশমিক ৭ বিলিয়ন ডলার বরাদ্দ রেখেছে।

করোনাভাইরাস মহামারি পরিস্থিতি কাটিয়ে উঠতে শুরু করেছে দেশটি, তারই আভাস মিললো প্রবৃদ্ধির পাশাপাশি কর্মসংস্থান বৃদ্ধির ঘোষণার মধ্য দিয়ে। করোনার কারণে গত বছর চীনের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৩ শতাংশ। দেশটি অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়ানোর অংশ হিসেবে এবার সম্ভাব্য বাজেট-ঘাটতি ৩ দশমিক ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোঃ দুলাল মিয়া ৫ মার্চ, ২০২১, ৭:২৫ পিএম says : 0
Very good nice china parlament
Total Reply(0)
ash ৫ মার্চ, ২০২১, ৯:২৪ পিএম says : 0
65.7 BILLIONS ITS TOOO LOW FOR INDIA !! INDIA SHOULD SPEND AT LEAST 200 BILLIONS $ !! NOOOOO MATTER PEOPLE OF INDIA DIEING FOR FOOD, GO TO FIELD, RAIL LINE FOR TOILET
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন