রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মধ্যপ্রাচ্যে আইএস ও মার্কিন সামরিক উপস্থিতি মুদ্রার এপিঠ-ওপিঠ: হিজবুল্লাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ১০:৫৩ এএম

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ বলেছে, ইরাকে মার্কিন সামরিক উপস্থিতি এবং আইএস জঙ্গিবাদ একই মুদ্রার দুই পিঠ মাত্র।

ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সাম্প্রতিক ইরাক সফর সম্পর্কে এক প্রতিক্রিয়া জানাতে গিয়ে এক বিবৃতিতে এ মন্তব্য করেছে হিজবুল্লাহ। পোপ ফ্রান্সিস ইরাক সফরে গিয়ে দেশটির প্রখ্যাত শিয়া আলেম গ্রান্ড আয়াতুল্লাহ আলী আল-সিস্তানির সঙ্গে সাক্ষাৎ করেন।

হিজবুল্লাহর বিবৃতিতে বলা হয়, “আমেরিকা এবং আইএস জঙ্গিবাদ এই মুদ্রার দুই পিঠ মাত্র। উভয়ই ইরাকি জনগণের পাশাপাশি দেশটির ঐক্য, সামাজিক, ধর্মীয় ও জাতীয় সংহতিকে নিজেদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।”

হিজবুল্লাহ আরো বলেছে, ইরাক গত দুই দশকে আমেরিকা ও জঙ্গিদের পক্ষ থেকে চাপিয়ে দেয়া যুদ্ধসহ অসংখ্য সংকটের মোকাবিলা করেছে। পোপের সফরের মাধ্যমে ইরাকিদের এই দুঃখ-কষ্টের অবসান হবে এবং দেশটি আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে নিজের কাঙ্ক্ষিত অবস্থান ফিরে পাবে বলে বিবৃতিতে আশা প্রকাশ করেছে হিজবুল্লাহ।

পোপ ফ্রান্সিস ইরাক সফরে উগ্র জঙ্গিবাদের নিন্দা জানান। কিন্তু তিনি দেশটিতে মার্কিন সামরিক উপস্থিতি নিয়ে কোনো কথা বলেননি। অথচ ইরাকি জনগণ মনে করেন, তাদের দেশে সন্ত্রাসী মার্কিন সেনা উপস্থিতির কারণেই মূলত ইরাকের নিরাপত্তাহীনতার অবসান হচ্ছে না।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Abdul Mazid ৯ মার্চ, ২০২১, ৩:৫৬ পিএম says : 0
হিজবুল মুজাহিদীনের বিজয় হবে ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন