বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১০০ কোটি ডলার জরিমানার মুখে আলিবাবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ৫:১৯ পিএম

চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপকে ১০০ কোটি মার্কিন ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৮ হাজার ৪০০ কোটি টাকার বেশি) জরিমানা দিতে হতে পারে। চীনের প্রশাসন সূত্রে এই খবর জানা গিয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, শি জিনপিং সরকার শেষ কয়েকমাসে আলিবাবার নিয়ন্ত্রণে থাকা ছোট সংস্থা ‘অ্যান্ট গ্রুপ কো’-র লাগাম টেনে ধরে। তারপর বাজারে ছাড়া এই সংস্থারই শেয়ার রুখে দেয় সরকার। ঘটনার সময় চোখের আড়ালে চলে যান জ্যাক মা। পরিস্থিতি জটিল হয়ে ওঠে। এ বার সংস্থাটির ঘাড়ে চাপতে পারে বিপুল পরিমাণ জরিমানা। যদিও এই জরিমানা নিয়ে চীনা প্রশাসনের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া দেয়া হয়নি।

সমস্যা শুরু হয়েছিল গত ডিসেম্বরে। চীনের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, আলিবাবার বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের একটি তদন্ত শুরু করতে চলেছে জিনপিং সরকার। তার আগে হঠাৎই চীনের বাণিজ্য নিয়ন্ত্রণ নীতি নিয়ে প্রকাশ্যে সমালোচনা করেছিলেন ওই সংস্থার কর্ণধার জ্যাক মা। অনেকের মতে, সেই কারণেই প্রশাসনের রোষের মুখে পড়তে হয়েছে তার সংস্থাকে।

২০১৫ সালে কোয়ালকমের বিরুদ্ধে এমনই এক অভিযোগ এনেছিল চীন। সে ক্ষেত্রে জরিমানার পরিমাণ ছিল ৯৭ কোটি ডলারের বেশি। আলিবাবার জরিমানা সেই রেকর্ডকেও ভেঙে দিতে বসেছে। চীনা বাণিজ্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর তরফে জরিমানার পাশাপাশি একাধিক বিধিনিষেধ চাপানো হতে পারে বলেও শোনা যাচ্ছে। আলিবাবার বেশ কিছু সম্পদের উপর থেকে তার মালিকানার অধিকার তুলে নেয়া হতে পারে বলেও খবর। সূত্র: ইকোনমিক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন