ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

আজ মাঠে নামছে স্পেন, ইতালি

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের মিশন শুরু হয়েছে অনেক আগে থেকেই। অধিকাংশ অঞ্চলের দলগুলো অর্ধেকের বেশি ম্যাচও খেলে ফেলেছে। কিন্তু ইউরো চ্যাম্পিয়ন্সশিপের ব্যস্ততায় এই যাত্রায় পিছিয়ে পড়েছে ইউরোপ। গতকাল থেকে যাত্রা শুরু করেছে তারা। নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নামবে লুকা মড্রিসের ক্রোয়েশিয়া, গ্যারেথ বেলের ওয়েলস ও আর্দা তুরানের তুরস্কসহ বেশ কয়েকটি দল। তবে সবচেয়ে বেশি নজর থাকবে শিরোপা প্রত্যাশী দুই দল ইতালি ও স্পেনের দিকে।
প্রীতি ম্যাচে বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে প্রস্তুতিটা ভালোই হয়েছে স্পেনের। দুর্বল লিচেনস্টেইনের বিপক্ষে আজ জয়ের আশা তারা করতেই পারে। সাফল্যের জন্য দলের নতুন কোচ হলেন লোপেতেগুই খেলোয়াড়দের ব্যক্তিগত নৈপুণ্যের চেয়ে দলীয় প্রচেষ্টাতে বেশি গুরুত্ব দিচ্ছেন। বেলজিয়াম ম্যাচকে সামনে রেখে তিনি বলেন, ‘ব্যক্তিগত নৈপুণ্যের চেয়ে স্ট্রং টিম স্পিরিট স্পেনকে আবারো বিশ্বের সেরা দল বানাতে পারে।’ তার বিশ্বাস দল স্বাভাবিকভাবেই বিশ্বকাপ বাছাইয়ের যাত্রা শুরু করবে।
ওদিকে ইতালিকে মাঠে নামতে হবে প্রীতি ম্যাচে ফ্রান্সের কাছে ৩-১ গোলে হারের টাটকা ক্ষত নিয়ে। তবে ইসরাইলের মতো দুর্বল দলের বিপক্ষে এতকিছু না ভাবলেও চলবে বুফনদের। ইউরোর মূল পর্বে খেলতে ব্যর্থ হওয়া একটা দলের বিপক্ষে জয়ের আশা করতেই পারে তারা। লিওনার্দো বনুচ্চি, ভেরেত্তি আলেসান্দ্রো ও মার্কো ভেরেত্তিদেরও বিশ্বাস জয় দিয়েই রাশিয়া বিশ্বকাপের মিশন শুরু করবে তাদের দল। ব্যক্তিগত কারণে ফ্রান্স ম্যাচে না থাকা ডিফেন্ডার বনুচ্ছি ফিরেছেন দলে। তবে চোটের কারণে এদিন থাকবেন না ডেনিয়েল ডি রসি। তার জায়গায়  নতুন কোচ জিয়ামপিয়েরো ভেন্তুরা খেলাতে পারেন পিএসজি মিডফিল্ডার রিকার্ডো মন্তোলিভোকে।
এই অঞ্চল থেকে মোট ৫২টি দল ৯টি গ্রুপে (৬ দলের ৭টি ও ৫ দলের দু’টি গ্রুপ) ভাগ হয়ে লড়বে। প্রতি গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন দলগুলো সরাসরি ও বেস্ট ৮টি রানার আপ দলের মধ্যে প্লে-অফের মাধ্যমে ৪টি দল খেলার সুযোগ পাবে রাশিয়া বিশ্বকাপ ২০১ তে। ইউরোপ থেকে অংশ নেওয়া ১৪টি দলের মধ্যে স্বাগতিক হিসেবে মূল পর্বে খেলবে রাশিয়া।

আজ মুখোমুখি
জর্জিয়া : অস্ট্রিয়া
সার্বিয়া : আয়ারল্যান্ড
ক্রোয়েশিয়া : তুরষ্ক
ইউক্রেন : আইসল্যান্ড
ফিনল্যান্ড : কসোভো
ওয়েলস : মালদোভা
স্পেন : লিচেনস্টেইন
আলবেনিয়া : মেসিডোনিয়া
ইসরাইল : ইতালি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন