ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮, ২৭ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী আরবকে আরো বিনিয়োগের আহবান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

কর্মসংস্থান বৃদ্ধির পাশাপাশি রুগ্ন চিনিকলসহ রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানারগুলোকে লাভজনক করতে উৎপাদন সারা বছর চালু রাখার ওপর জোর দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। অলাভজনক শিল্প প্রতিষ্ঠানে নতুন বিনিয়োগ দরকার বলেও উল্লেখ করেন শিল্পমন্ত্রী।

গতকাল মন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত সউদী আরবের রাষ্ট্রদূত ইসসা ইউসেফ ইসসা আল দুহাইলান এক সৌজন্য সাক্ষাতে এলে তিনি এসব কথা বলেন।
এ সময় অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাং সেলিম উদ্দিন ও মন্ত্রীর একান্ত সচিব উপস্থিত ছিলেন। সাক্ষাতকালে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন করপোরেশনে সউদী সরকারের বিনিয়োগের সবশেষ অগ্রগতি এবং বিনিয়োগ কার্যক্রম দ্রুত চূড়ান্ত করার সার্বিক বিষয়ে আলোচনা হয়।
শিপবিল্ডিং, লাইট ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল এবং এগ্রো ফুড প্রসেসিং শিল্পে সউদী সরকারকে বাংলাদেশে বিনিয়োগের আহবান জানান শিল্পমন্ত্রী ন‚রুল মজিদ মাহমুদ হুমায়‚ন।
তিনি বলেন, সউদী সরকার ইতোমধ্যে বাংলাদেশে স্টিল ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন, কেমিক্যাল কর্পোরেশন ও সুগার কর্পোরেশনের মাধ্যমে সৌর বিদ্যুৎ, বিদ্যুৎ, ওষুধ, সার ও সিমেন্টখাতে বিনিয়োগ কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে এসব ক্ষেত্রে বিনিয়োগ কার্যক্রম বাস্তবায়ন সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
শিল্পমন্ত্রী সউদী আরবের সাথে অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি শিল্পখাতে দ্বিপাক্ষিক সহায়তার ক্ষেত্র চিহ্নিত করে সুনির্দিষ্ট প্রস্তাব দেয়ার জন্য রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন।
এ সময় বাংলাদেশ নিযুক্ত সউদী আরবের রাষ্ট্রদূত ইসসা ইউসেফ ইসসা আল দুহাইলান বলেন, বর্তমানে বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ রয়েছে। গত কয়েবছর ধরে স্থিতিশলিতার সাথে উন্নয়ন বাড়ছে বাংলাদেশের। তার মতে, বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগ পরিবেশ সৃষ্টিতে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দিচ্ছে । বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে শিল্প কারখানা সম্প্রসারণ এবং ব্যবসা-বাণিজ্যে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে রয়েছে।
সউদীর রাষ্ট্রদূত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে বাংলাদেশকে অভিনন্দন জানান। সউদী আরবের উন্নয়ন কর্মকান্ডে নিয়োজিত বাংলাদেশি শ্রমিকদের অংশগ্রহণ ও তাদের কাজের প্রশংসা করেন রাষ্ট্রদূত ইসসা ইউসেফ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Monjur Rashed ১ এপ্রিল, ২০২১, ১২:০২ পিএম says : 0
Good initiatives. In past days, Saudi investment was confined to mosques and madrasahs only. Finally, they have concentrated in productive sectors.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন