শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

২০১৫-১৬ অর্থবছরে বেপজার রপ্তানিতে ৯.৬২% প্রবৃদ্ধি

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চলতি অর্থবছরের প্রথমার্ধে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) রপ্তানিতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ছয় মাসে বিগত অর্থবছরের একই সময়ের তুলনায় রপ্তানিতে ৯.৬২% প্রবৃদ্ধি হয়েছে।
২০১৫-১৬ অর্থবছরের প্রথমার্ধে ইপিজেডের ৮টি ইপিজেডের চালু শিল্প প্রতিষ্ঠানসমূহ থেকে ৩১৮১.৮১ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের পণ্য রপ্তানি হয়েছে।
পূর্ববর্তী অর্থবছরের একই সময়ে রপ্তানি হয়েছিল ২৯০২.৬৮ মিলিয়ন মার্কিন ডলার এক্ষেত্রে রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ৯.৬১ শতাংশ। তন্মধ্যে চট্টগ্রাম ইপিজেড থেকে রপ্তানি হয়েছে ১১৯৫.৬৬ মিলিয়ন মার্কিন ডলার, ঢাকা ইপিজেড থেকে ১০০৫.১ মিলিয়ন মার্কিন ডলার, কর্ণফুলী ইপিজেডে ৩৯০.৪৮ মিলিয়ন মার্কিন ডলার, আদমজী ইপিজেডে ২৫৭.৩ মিলিয়ন মার্কিন ডলার, কুমিল্লা ইপিজেডে ১৪৫.০৩ মিলিয়ন মার্কিন ডলার, মংলা ইপিজেডে ৪৫.৫৭ মিলিয়ন মার্কিন ডলার, ঈশ্বরদী ইপিজেডে ৫৫.৪১ মিলিয়ন মার্কিন ডলার এবং উত্তরা ইপিজেডে ৮৭.২২ মিলিয়ন মার্কিন ডলার। ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত দেশের ইপিজেডসমূহ হতে সর্বমোট রপ্তানি হয়েছে ৪৯৩২২.৯৭ মিলিয়ন মার্কিন ডলার। উল্লেখ্য, বিগত অর্থবছরে জাতীয় রপ্তানিতে বেপজার অবদান ১৯.৫৯%।
বতর্মানে দেশের ইপিজেডসমূহে প্রচলিত পণ্য গার্মেন্টস, টেক্সটাইল, নীটওয়্যার আইটেমসহ ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স পণ্য, গাড়ির যন্ত্রাংশ, মোবাইল ফোনের যন্ত্রাংশ, ক্যামেরা লেন্স ও পার্টস, বাইসাইকেল, ব্যাটারি, গলফ শ্যাফট, জুতা, এনার্জি সেভিং ও এলইডি বাল্ব, আসবাবপত্র, তাঁবু, বুলেট প্রæফ জ্যাকেট, চশমা, হলিউড মুখোশ, উইগ, কার্পেট, বাঁশের কফিন, লাগেজ, জুয়েলারি, খেলনা ইত্যাদি পণ্য উৎপাদিত হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন