শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সিন্ডিকেটের কাছে জিম্মি মহেশখালীর লবণ চাষিরা

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

জয়নাল আবেদীন, মহেশখালী, কক্সবাজার থেকে ঃ দেশের অন্যতম লবণ উৎপাদন এলাকা কক্সবাজারের মহেশখালী উপজেলা। খুচরা বাজারে লবণের ন্যায্যমূল্য থাকলেও লবণ চাষিরা একটি বিশেষ সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছে। ওই সিন্ডিকেটের অপতৎপরতার কারণে এলাকার হাজার হাজার লবণ চাষী ন্যায্যমূল্য পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। ওই চক্রের কারণে গত এক সপ্তাহে প্রতি মণ লবণের দাম কমেছে ২০০-২৫০ টাকা পর্যন্ত। এতে প্রান্তিক চাষিরা দারুণ ক্ষতির মুখে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।
বড় মহেশখালী এলাকার লবণ চাষি ও ব্যবসায়ী আলহাজ নুরুল আলম জানান, গত সপ্তাহে মণপ্রতি লবণ বিক্রি হয়েছে ৪০০-৪৫০ টাকা, বর্তমানে তা বিক্রি হচ্ছে ২০০ টাকা। বড় মহেশখালীর লবণ চাষি ও ব্যবসায়ী নুরুল আমিন ও মৌলভী আতাউর রহমান জানান, বর্তমানে খুচরা বাজারে প্রতি মণ লবণ বিক্রি হচ্ছে ১২০০ টাকা, অথচ মিল মালিকরা সিন্ডিকেট করে চাষিদের দাম দিচ্ছে মাত্র ২০০ টাকা।
হোয়ানকের ভাঙ্গারখালের লবণ চাষি ও ব্যবসায়ী আনছারুল করিম, শাহাদত, ফজল করিম ও দিদারুল আলম জানান, বর্গা চাষিদের পলিথিন, সেচ, সরঞ্জামসহ মজুরি মিলিয়ে প্রতি কানিতে খরচ পড়ে প্রায় ৮০ হাজার টাকা। আর এ পরিমাণ জমি থেকে সর্বোচ্চ লবণ উৎপাদন হয় ২৫০-৩০০ মণ। নোয়াঘোনার লবণ চাষি সুমন ও দেলোয়ার হোসেন জানান, বিদেশ থেকে লবণ আমদানি বন্ধ ও উৎপাদনের শুরু থেকে গত সপ্তাহ পর্যন্ত লবণের বাজার স্থিতিশীল থাকায় প্রান্তিক চাষিরা লাভের মুখ দেখছিল। লবণ মিল মালিকদের সিন্ডিকেটের কারণে বর্তমানে লবণের দাম পড়ে যাওয়ায় চাষিরা আবারও হতাশায় ভুগছেন। চট্টগ্রাম, ইসলামপুরসহ দেশের অন্যান্য এলাকার মিল মালিকরা সিন্ডিকেট করে চাষিদের ঠকানোর জন্য লবণের দাম কমিয়েছে। এই সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছে এ এলাকার হাজার হাজার লবণ চাষি। লবণের ন্যায্যমূল্য নিশ্চিত না হলে চাষিদের নিয়ে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মহেশখালী লবণ উৎপাদন ও ব্যবসায়ী সমিতি।
এ ব্যাপারে মহেশখালী উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ আনোয়ার পাশা চৌং জানান, লবণ উৎপাদন শুরুতে ন্যায্যমূল্য পেয়ে চাষিরা খুশি এবং এ অঞ্চলের উৎপাদিত লবণ দিয়ে দেশের চাহিদা মিটিয়েও উৎবৃত্ত থাকে। তাই এ শিল্পকে বাঁচিয়ে রাখার জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছে এবং একটি মহল সরকারের ভাবমূর্তি ক্ষুণœ করার জন্য অপচেষ্টা চালাচ্ছে।
এ ব্যাপারে মহেশখালী-কুতুবদিয়ার সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেন, জননেত্রী শেখ হাসিনা সরকার উন্নয়নের সরকার।
এ সরকার প্রান্তিক চাষিদের পাশেই রয়েছে ও লবণের ন্যায্যমূল্য নিশ্চিতের জন্য সরকার নির্দেশনাও দিয়েছে এবং বিদেশ থেকে লবণ আমদানি বন্ধ করেছে। যে সিন্ডিকেট চাষিদের ঠকানোর চেষ্টা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কর্তৃপক্ষকে অবহিত করা হবে এবং তাদের দাবি আদায়ের জন্য চাষিদের সোচ্চার হতে হবে।
লবণের ন্যায্যমূল্য নিশ্চিত করে প্রান্তিক লবণ চাষিদের মুখে হাসি ফুটাবে বর্তমান সরকার, এমনটাই আশা করছে এ এলাকার হাজার হাজার লবণ চাষি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন