ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের পরমাণু চুক্তি রক্ষার আলোচনায় যোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ২:১৫ পিএম

ইরানের পরমাণু কর্মসূচি সংক্রান্ত একটি আন্তর্জাতিক চুক্তি রক্ষার লক্ষ্যে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মঙ্গলবারের আলোচনায় যোগ দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এ চুক্তি থেকে ওয়াশিংটন ২০১৮ সালে বেরিয়ে যায়। খবর এএফপি’র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি তার পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত পরিবর্তন করতে এবং ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফিরে যেতে প্রস্তুত রয়েছেন। ইরান কখনো সামরিক পরমাণু কর্মসূচি গড়ে তুলবে না ওই চুক্তিতে এমন নিশ্চয়তা দেওয়া হয়।

কিন্তু ইরান ট্রাম্পের আরোপ করা নিষেধাজ্ঞা অবসানের দাবি তুলে সর্বশেষ বৈঠকে মার্কিন আলোচকদের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করতে অস্বীকৃতি জানায়।

দেশটি বলেছিল, ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিক জোসেপ বরেলের সঙ্গে তাদের আলোচনা জারি থাকবে। ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, রাশিয়া, ফ্রান্সের মতো দেশগুলোর সঙ্গে আলোচনায় তাদের আপত্তি নেই। কিন্তু যুক্তরাষ্ট্র নিয়ে তাদের আপত্তি।

তাদের বক্তব্য, ২০১৮ সাল থেকে আমেরিকা তাদের ওপর যে নিষেধাজ্ঞা জারি করেছে, তা দ্রুত প্রত্যাহার করতে হবে। জানুয়ারিতে ইরান জানায়, তারা ২০ শতাংশ বিশুদ্ধ ইউরেনিয়াম সমৃদ্ধ করছে। আর এটা তারা ২০১৫ সালের পরমাণু চুক্তি মেনেই করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন