ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

আনসার আল ইসলামের ২ সদস্য গ্রেফতার

গোপন অ্যাপ তৈরি করত তারা : পুলিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের আইটি বিভাগের প্রধান বাকী বিল্লাহ ওরফে আবু সামির ওরফে জাফর ওরফে ফয়সাল (৩৪) এবং ঢাকা উত্তর এলাকার প্রধান আরিফুল ইসলাম জাহেদ ওরফে আইমান ওরফে আরাহান ওরফে রেহানকে (৩০) গ্রেফতার করেছে পুলিশ। রাজধানীর পল্টন এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গ্রেফতার জাহেদ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের প্রতিষ্ঠাকালীন সদস্য। সে ঢাকা উত্তরের দায়ী বিভাগের প্রধান মাসুল (দায়িত্বশীল)। চট্টগ্রাম শহরে পড়াশোনার সময়ে ২০০৮ সালে জামায়তুল মুসলিমিন নামে একটি সংগঠনে যোগ দেয় সে।

পরবর্তীতে রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বিবিএ বিষয়ে ভর্তি হয়। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময়ে সেনাবাহিনী থেকে বহিষ্কৃত মেজর জিয়ার সঙ্গে তার পরিচয় হয় এবং নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দায়ী বিভাগে যোগ দেয়। ধানমন্ডি, বনানী ও গুলশান এলাকার বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অনেক ছাত্র তার মাধ্যমে নিষিদ্ধ আনসার আল ইসলামে যোগ দেয়। সম্প্রতি সে ‘আল-নসীহা’ নামের একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে সুকৌশলে উগ্রবাদী কথিত জিহাদী প্রচারণা চালিয়ে আনসার আল ইসলামের সদস্য নিয়োগ করত। এছাড়াও সে সাদকাহ প্রদান ও উত্তোলনের মাধ্যমে জঙ্গি কার্যক্রমে অর্থায়ন করত। তদন্ত সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, গ্রেফতার বাকী বিল্লাহ আনসার আল ইসলামের তথ্যপ্রযুক্তি ও নজরদারি প্রতিরোধ বিভাগের প্রধান ছিল। সে বহিষ্কৃত মেজর জিয়ার মাধ্যমে ২০১৪ সালে এই সংগঠনে যোগ দিয়ে মিডিয়া বিভাগে কাজ শুরু করে। অল্প সময়ের মধ্যে তার কাজের দক্ষতা ও বহিষ্কৃত মেজর জিয়ার সঙ্গে ঘনিষ্ঠতার কারণে তাকে আনসার আল ইসলামের আইটি ও নজরদারি প্রতিরোধ বিভাগের প্রধান করা হয়। সে আনসার আল ইসলামের প্রধান মিডিয়া ফোরাম দাওয়ালিল্লাহ তৈরি এবং সংগঠনের সদস্যদের যোগাযোগের নিরাপত্তার জন্য পিজিপি এনক্রিপটেড যোগাযোগ মাধ্যম তৈরি করে। এছাড়াও সে সংগঠনের অধিকতর নিরাপত্তার জন্য ‘টেইলস’ নামে একটি অপারেটিং সিস্টেম কাস্টমাইজড করে। নটেরডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করা বাকী বিল্লাহ রাজশাহী মেডিকেল কলেজে ভর্তি হলেও জঙ্গিবাদে জড়িয়ে পড়ায় পড়াশোনা দ্বিতীয় বর্ষের বেশি এগোয়নি।
গতকাল ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের এডিসি ইফতেখায়রুল ইসলাম জানান, গ্রেফতার দুইজনের বিরুদ্ধে পল্টন মডেল থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন