শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রিন্স ফিলিপকে যেভাবে গান স্যালুট দেওয়া হলো পুরো যুক্তরাজ্যজুড়েই!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ৬:৪২ পিএম

পুরো যুক্তরাজ্যজুড়েই ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপকে দেওয়া হলো গান স্যালুট।সম্মান জানালেন রানিসহ রাজপরিবারের অন্যান্য সদস্যরা। স্পেনের দক্ষিণ উপকূলে যুক্তরাজ্যের অধীনে থাকা জিব্রলটার প্রণালী এবং সমুদ্রে থাকা যুদ্ধজাহাজগুলো থেকেও একইভাবে সম্মান জানানো হয় তাকে। সরকারি সব ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে এবং তার শেষকৃত্যের পরের দিন সকাল পর্যন্ত সেটি অর্ধনমিত থাকবে। -এএফপি, বিবিসি, রয়টার্স, দ্য গার্ডিয়ান

প্রিন্স ফিলিপ দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটিশ নৌবাহিনীর একজন কর্মকর্তা ছিলেন এবং তিনি নৌবাহিনীর আনুষ্ঠানিক প্রধানের পদ লর্ড হাই অ্যাডমিরাল হিসেবেও দায়িত্ব পালন করেন। ৯৬ বছর বয়সে সরকারি দায়িত্ব থেকে অবসরে যান। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, শনিবার স্থানীয় সময় দুপুর ১২টায় লন্ডন, এডিনবরা, কার্ডিফ, বেলফাস্টসহ অন্যান্য ব্রিটিশ শহরে প্রতি মিনিটে একটি করে মোট ৪১টি গুলি ছোড়া হয়। সাগরে এইচএমএস ডায়ামন্ড ও এইচএমএস মনট্রোজসহ রয়্যাল নেভির অন্যান্য জাহাজ থেকে ডিউক অব এডিনবরার সম্মানে গানস্যালুট জানানো হয়।

করোনা মহামারিতে লকডাউনের কারণে মানুষকে উৎসাহিত করা হয়েছে ঘরে বসেই এসব দেখতে। এর আগে ১৯০১ সালে ব্রিটিশ রানি ভিক্টোরিয়া ও ১৯৬৫ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিলের মৃত্যুতে এ ধরনের গানস্যালুট দেওয়া হয়েছিল। রয়্যাল কলেজ অব আর্মস সূত্রে জানা গেছে, উইন্ডসরের সেন্ট জর্জ চ্যাপেলে তাকে সমাহিত করা হবে। তবে কোন দিন করা হবে, সেটি এখনো প্যালেস থেকে জানায়নি কেউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন