শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আইনজীবীদের আওতামুক্ত করতে পুলিশকে চিঠি

মুভমেন্ট পাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

চলমান লকডাউনে আইনজীবীদের ‘মুভমেন্ট পাস’র আওতামুক্ত ঘোষণা করতে পুলিশের প্রতি অনুরোধ জানিয়েছেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন। গতকাল শনিবার পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বরাবর পাঠানো এক চিঠিতে তিনি এই অনুরোধ জানান।

চিঠিতে তিনি বলেন, আইনজীবীদের পেশাগত কাজে দেশের মানুষের আইনের শাসন প্রতিষ্ঠা ও দেশের জনগণের সাংবিধানিক অধিকার নিশ্চিতকল্পে আদালতে হাজির হয়ে আইনি কার্যক্রম পরিচালিত করতে হয় বিধায় সারাদেশে বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবীদের ‘মুভমেন্ট পাস’র আওতামুক্ত ঘোষণা পূর্বক নির্দেশনা জারির অবেদন ও দাবি জানাচ্ছি।

চিঠিতে আরও বলা হয়, বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবীরা দেশের মানুষের সাংবিধানিক অধিকার রক্ষায় আইনগত সহায়তা প্রদান করেন। তাই আইনজীবীদের আইনের ভাষায় ‘অফিসার অব কোর্ট’ বলা হযে থাকে। করোনার এই মাহামারিতে পুলিশ কর্তৃক আটক আইনজীবীদের বিভিন্ন ম্যাজিস্ট্রেট কোর্টে পাঠানো হলে আসামিদের আইনগত সহায়তা দিতে আইনজীবী দরকার। করোনার ভয়াল সংক্রমণেও আইনজীবীরা দেশের নাগরিকদের সাংবিধানিক অধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় মৃত্যুর ঝুঁকি মাথায় নিয়ে আদালতে সশরীরে এসে আইনগত লড়াই করেন। করোনা পরিস্থিতিতে ফ্রন্ট লাইনের হিসেবে কাজ করে যাচ্ছে। দেশে লকডাউন চলমান থাকলেও দেশের আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সব মহানগর দায়রা জজ আদালতসহ সিএমএম, সিজেএম কোর্ট সীমিত পরিসরে চলমান রয়ে। ফলে প্রতিনিয়ত মামলা ফাইলিং, জামিন আবেদন দাখিল, ওকালতনামা দাখিল, জামিনামা দাখিলে আইনজীবীদের পেশাগত কাজে আদালতে যেতে হয়। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, আদালতে যাওয়ার সময় রাস্তায় পুলিশ কর্তৃক আইনজীবীদের জেরার সম্মুখিন হতে হয়। অপদস্ত হতে হচ্ছে। ‘মুভমেন্ট পাস’র অজুহাতে আইনজীবীদের আত্মসম্মান বিসর্জন দিতে হচ্ছে। যা দেশের আইনজীবীদের জন্য অনভিপ্রেত ও অপমানজনক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন