সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

থাইরয়েড গ্রন্থি এবং থাইরয়েড হরমোন

| প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ১২:১৪ এএম

থাইরয়েড গ্রন্থি আমাদের গলার সামনে অবস্থিত একটি গ্রন্থি’ যা থেকে থাইরয়েড হরমোন আসে। এটি এমন একটি হরমোন, যা আমাদের বিপাকীয় ক্রিয়া নিয়ন্ত্রন করে। থাইরয়েড হরমোনের জন্য কি রোগ হতে পারে? থাইরয়েড হরমোন কম উৎপন্ন হতে পারে, যাকে আমরা বলি হাইপোথাইরয়ডিজম, বেশী উৎপন্ন হতে পারে বা হাইপারথাইরয়ডিজম, থাইরয়েড ক্যান্সার হতে পারে। থাইরয়েড গ্রন্থিতে ইনফেকশন হতে পারে।

থাইরয়েডের রোগে কি রকম লক্ষন হয় ? হাইপোথাইরয়ডিজম হলে, ওজন বেড়ে যেতে পারে কোন কারণ ছাড়াই! শরীরে ব্যথা হতে পারে, চুল পড়ে যায়, ঘুম বেশি হয়, পায়খানা কষা হতে পারে, মাসিক অনিয়মিত হতে পারে। থাইরয়েড হরমোন বেশি উৎপন্ন হলে, ওজন কমে যায়, শরীর কাপে, বুক ধড়ফড় করে, পাতলা পায়খানা হতে পারে। থাইরয়েড গ্রন্থিতে ইনফেকশন হলে, গলা ব্যথা, জর হতে পারে। সবার যে সব গুলো থাকবে এমন নয়,শুধু একটি মাত্র লক্ষন ( যেমন শরীর ব্যথা নিয়েও আসতে পারে) এর জন্য কি পরীক্ষা করতে হবে? রক্তে থাইরয়েড হরমোনের মাত্রা- (টিএসএইচ, এফটি৪, এফটি৩), গলার আল্ট্রাসনোগ্রাম ছাড়াও কিছু পরীক্ষা করা লাগতে পারে।

এর চিকিৎসা কি ? ওষুধ, অপারেশন, রেডিও আয়োডিন সহ কিছু চিকিৎসা আছে। আমরা ওষুধের মাধ্যমেই চিকিৎসা করতে চেষ্টা করি।

থাইরয়েডের ওষুধ কি সারাজীবন খাওয়া লাগে? এটা নির্ভর করে কি ধরনের থাইরয়েড রোগ। সব সময় সারাজীবন খাওয়া লাগে না।

থাইরয়েডের সমস্যা থাকলে কি বাচ্চা নিতে সমস্যা হয়? হরমোন লেভেল নরমাল থাকলে বাচ্চা নিতে সমস্যা হবে না। কম বেশী থাকলে হরমোন বিশেষজ্ঞ এর পরামর্শ নিয়ে বাচ্চা কনসিভ করতে পারবেন।

ডা. মোঃ মাজহারল হক তানিম
ডায়াবেটিস, থাইরয়েড ও হরমোন রোগ বিশেষজ্ঞ।
কনসালটেন্ট, ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতাল, কাকরাইল ঢাকা।
যোগাযোগ: ০১৬৭০৪৬৫৪২৩

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন