ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভূ-রাজনৈতিক সঙ্কট : মোকাবেলায় ঐক্য চীন ও রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ১২:০৯ এএম

চীন এবং রাশিয়া বলেছে যে, তারা আন্তর্জাতিক হস্তক্ষেপ এবং নিষেধাজ্ঞাগুলোর বিরোধিতা করার ক্ষেত্রে পারস্পরিক সমন্বয় জোরদার করতে সম্মত। কোনো দেশের নাম উল্লেখ না করে তারা বলেছে যে, তারা তাদের আশেপাশে ‘ভ‚-রাজনৈতিক সঙ্কট বলয়’ তৈরির যে কোনো প্রয়াসকে প্রতিহত করবে। গেল মঙ্গলবার চীনের কমিউনিস্ট পার্টি ও ইউনাইটেড রাশিয়া পার্টি একটি ভিডিও বৈঠকে সম্মলিতভাবে এই মত প্রকাশ করে।

দেশ দু’টি ঐক্য প্রকাশ করে জানিয়েছে যে, তারা তাদের অবস্থানের সমন্বয় ঘটাবে এবং পারস্পরিক সমর্থন বাড়িয়ে তুলবে। তারা এও জানিয়েছে যে, তারা সার্বভৌম দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ, একতরফা নিষেধাজ্ঞা আরোপ, দাদাগিরি ও উৎপীড়নে জড়িয়ে পড়া এবং গণতন্ত্র ও মানবাধিকারের অজুহাতে অশান্তি ও বিশৃঙ্খলা সৃষ্টি করা কয়েকটি দেশের প্রচেষ্টা ও পদক্ষেপগুলোর বিরোধিতা করবে।

গত সপ্তাহে আমেরিকা রাশিয়ান ক‚টনীতিকদের বহিষ্কার করেছে এবং এর আগে রাশিয়ার উপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। এদিকে, চীনের সুদূর পশ্চিমে শিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে সম্প্রতি আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন এবং কানাডা চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।
কম্যুনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের প্রধান সং তাও বৈঠকে বলেছেন, ‘কিছু দেশ যারা চীন ও রাশিয়া এবং তার আশেপাশের অঞ্চলে একটি ভ‚-রাজনৈতিক উত্তেজনার বলয় তৈরির চেষ্টা করছে, বেইজিং এবং মস্কোর তাদের প্রচেষ্টা প্রতিহত করা উচিত।’

চীনের জাতীয়তাবাদী পত্রিকা গেøাবাল টাইমসের খবর অনুসারে, ইউনাইটেড রাশিয়া পার্টির সুপ্রিম কাউন্সিলের প্রধান বরিস গ্রিজলভ বৈঠকে বলেছেন যে, মার্কিন সরকার এক অক্ষীয় পৃথিবী চাইছিল এবং আমেরিকা যখন দেখল যে, রাশিয়া এবং চীন আত্মসমর্পণ করেনি, সেসব নিষেধাজ্ঞা জোরদার করেছে এবং দুই দেশের আশেপাশের অঞ্চলে তার কার্যক্রম বাড়িয়ে দিয়েছে। গ্রিজলভের বরাত দিয়ে পত্রিকাটি বলেছে, ‘তবে তাদের চাপ আমাদের দুই দেশ এবং দুটি রাজনৈতিক দলকে কেবল আরও শক্তিশালীই করবে।’

কাসের দ্য ইন্সটিটিউট অফ রাশিয়ান, ইস্টার্র্ন ইউরোপীয়ান এন্ড সেন্ট্রাল এশিয়ান স্টাডিজ ইনস্টিটিউটের সহযোগী গবেষণা ফেলো ইয়াং জিন বলেছেন, ‘বিশেষত পশ্চিমাদের আরোপিত চীন ও রাশিয়ার ওপর ক্রমবর্ধমান কৌশলগত নিয়ন্ত্রণের অধীনে কেবলমাত্র দু’দেশের মধ্যে কৌশলগত সহযোগিতাই আরো জোরদার করা উচিত নয়, সেইসাথে দলীয় কুটনীতি।’

ইয়াং বলেন যে, এ নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় চীনের বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ এবং রাশিয়ার ইউরেশিয়ান ইকোনোমিক ইউনিয়নের মধ্যকার সংযোগ ঘটানোর মাধ্যমে দুই দেশ অর্থনৈতিক সহযোগিতা আরো বাড়িয়ে দেবে। বৈঠকে ইউনাইটেড রাশিয়া প্রথম বিদেশি সরকার বা শাসক দল হয়ে উঠেছে, যে আগামী জুলাইয়ে চীনা কমিউনিস্ট পার্টির শতবর্ষে অংশ গ্রহণ করবে বলে জানিয়েছে। সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Razu Parvez ২৩ এপ্রিল, ২০২১, ১:৪৫ এএম says : 0
চীন রাশিয়া যদি এটা করতে পারে তবে ভালো। একতরফা্ মোড়লি ভালো না। আমেরিকার আধিপত্য ভাঙতে হবে।
Total Reply(0)
Moniruzzaman Liton ২৩ এপ্রিল, ২০২১, ১:৪৭ এএম says : 0
মার্কিন সাম্রাজ্যেবাদী শক্তির দাদা গিরি শেষ,, সাথে উগ্রবাদি রাষ্ট্র ভারতের,, দাপট।
Total Reply(0)
Safwanul Karim ২৩ এপ্রিল, ২০২১, ১:৪৭ এএম says : 0
বিশ্বের সবচেয়ে স্বার্থপর দেশ ভারত।চীন ইরানের সাথে চুক্তি করেছে এই বিষয়ে তারা নাক গলায়,তাদের ভেতরে হিংসায় পরিপূর্ণ।কয়দিন আগে চীন বাংলাদেশের সাথে বাণিজ্য সম্পর্কে ভালোই সম্পর্ক করেছিল,এতে ভারতের আগুন জ্বলছিল।
Total Reply(0)
MD Rasel Miya ২৩ এপ্রিল, ২০২১, ১:৪৮ এএম says : 0
আমেরিকা তাদের নিজেদের ভাল নেতার অভাবে যা ক্ষতি হয়েছে চীন তার দিগুন উসুল করে নিয়েছে। ক্ষমতার ছড়ি নিজ দেশে ঘুড়ানো যায় বিশ্ব রাজনীতিতে নয়। ভারত ও তাদের ভাল নেতার অভাবে অনেক কিছু হারিয়েছে। এটাই তার প্রমান।
Total Reply(0)
Jakir Al Faruki ২৩ এপ্রিল, ২০২১, ১:৪৯ এএম says : 0
যুক্ত রাষ্ট্রের ভুল রাজনীতির মধ্য থেকে এই বাস্তবতা পয়দা হয়েছে।
Total Reply(0)
Kashem Jobul Kazi ২৩ এপ্রিল, ২০২১, ১:৪৯ এএম says : 0
আমেরিকার আগ্রাসী ভুমিকা রাশিয়া- চিনকে সুযোগ করে দিয়েছে
Total Reply(0)
Kamal Pasha ২৩ এপ্রিল, ২০২১, ১:৫০ এএম says : 0
আমরা বিশ্বে ক্ষমতার একটা ভারসাম্য দেখতে চাই কোন একক দেশের দাদাগিরি কখনও ভাল ফল হয়না।
Total Reply(0)
রফিকুল ইসলাম ২৩ এপ্রিল, ২০২১, ১২:৩৮ পিএম says : 0
কোনো ক্ষেত্রেই একচেটিয়া আধিপত্য ভালো নয়। চীন-রাশিয়া ঐক্যবদ্ধ হলে মার্কিন জোটের অপতৎপরতা কিছুটা কমবে।
Total Reply(0)
Antu ২৩ এপ্রিল, ২০২১, ৮:৫৩ পিএম says : 0
Good News For World Peace...
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন