শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ওয়ানডে সিরিজে ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার বাংলাদেশ সফর থেকে নাম প্রত্যাহার মরগ্যানের

প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : গতকাল ৩০ বছরে পা দিয়েছেন ইউইন মরগ্যান। বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজে ২টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিলেই অ্যালিস্টার কুক (৬৯), অ্যান্ড্রু স্ট্রাউস (৬২), মাইকেল ভন (৬০), নাসির হুসেইন (৫৬), গ্রাহাম গুচ (৫০) এর পর ৬ষ্ঠ ইংলিশ অধিনায়ক হিসেবে হাফ সেঞ্চুরির রেকর্ডটা হয়ে যেতো তার। তবে সর্বশেষ ২টি ওয়ানডে সিরিজে শ্রীলংকাকে ৩-০ এবং পাকিস্তানকে ৪-১এ হারিয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ে ইংল্যান্ডকে ৬ থেকে ৫ এ উঠিয়ে আনা আইরিশ বংশোদ্ভুত ইংল্যান্ড অধিনায়ক মরগ্যানকে ৩০তম জন্মদিনেই শুনতে হলো নতুন ওয়ানডে অধিনায়কের নাম। বাংলাদেশ সফরে সিদ্ধান্তের জন্য গতকাল পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল তাকে ইসিবি। তবে ২০০৮ সালে মুম্বাইয়ের সন্ত্রাসী ঘটনা ছাড়াও ২০১০ সালে আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলতে যেয়ে এবং ২০১৩ সালে গাজী ট্যাংক ক্রিকেটার্সের হয়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ চলাকালে ৩টি ঘটনায় ভীত সন্ত্রস্ত্র মরগ্যান গত বৃহস্পতিবার বাংলাদেশ সফর থেকে নিজেকে প্রত্যাহারের পক্ষে মরগ্যান যুক্তি তুলে ধরায় তাকে বাদ দিয়ে নতুন অধিনায়কের নাম ঘোষণা করতে যাচ্ছে ইংল্যান্ড এন্ড ওয়েলশ ক্রিকেট বোর্ডকে (ইসিবি)। ইসিবি’র অফিসিয়াল ওয়েবসাইট এবং ক্রিকইনফোতে গতকাল খবরটি নিশ্চিত করা না হলেও ইংল্যান্ডের প্রভাবশালী দৈনিক ‘দ্য টেলিগ্রাফ’ মরগ্যানের স্থলাভিষিক্ত হিসেবে বাংলাদেশ সফরের ওয়ানডে দলে উইকেট কিপার কাম ব্যাটসম্যান জোস বাটলারের নাম প্রকাশ করেছে।
প্রধান নিরাপত্তা উপদেষ্টা রেগ ডিকাসনের নেতৃত্বে বাংলাদেশ ঘুরে আসা ইসিবি’র তিন সদস্যের প্রতিনিধি দল গত ২৫ আগস্ট টেস্ট অধিনায়ক অ্যালিস্টার কুক এবং ওয়ানডে অধিনায়ক মরগ্যানের সঙ্গে বসে ইংল্যান্ড ক্রিকেট দলের জন্য বাংলাদেশ সরকারের নেয়া নিরাপত্তা পরিকল্পনার বিস্তারিত জানিয়ে বাংলাদেশ সফরকে পূর্ণ নিরাপদ উল্লেখ করার পরও এতোদিন ইংল্যান্ডের ওয়ানডে অধিনায়ক ভুগেছেন সিদ্ধান্তহীনতায়। রেকর্ড ২২ লাখ ডলারে ২০১০ সালে আইপিএল’র দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে খেলে বোমা হামলায় ভীত সন্ত্রস্ত্র মরগ্যান ২০১৩ সালে বাংলাদেশের নির্বাচনপূর্ব সহিংস ঘটনায় উঠেছেন আঁতকে। রেগ ডিকাসনের রিপোর্টে অ্যালিস্টার কুক আশ্বস্ত হলেও ভয় কাটেনি তার।
গতকাল রাতে চুক্তিভুক্ত খেলোয়াড়দের নিয়ে লাফাব্রে ক্রিকেট একাডেমিতে বৈঠকে বসার কথা ইসিবি পরিচালক এবং ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউসের। সেখানেই বাংলাদেশ সফরের ব্যাপারে খেলোয়াড়দের কাছ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত জেনে নেয়ার কথা তার। তবে স্ট্রাউসের সঙ্গে বসার আগেই বাংলাদেশ সফরে ওয়ানডে অধিনায়ক হিসেবে জোস বাটলারের নাম প্রকাশ করেছে টেলিগ্রাফ।
বাংলাদেশের কাছে ওয়ানডে ম্যাচে ইংল্যান্ড যে তিনবার হেরেছে, ওই তিন ম্যাচেই ইংল্যান্ড দলে ছিলেন মরগ্যান। ২০১০ এ ব্রিস্টলে ১ এবং ২০১৫ বিশ্বকাপে অ্যাডিলেডে ০ রানে আউট হওয়ার তিক্ত অভিজ্ঞতা আছে তার। হোমে দুর্বার হয়ে ওঠা বাংলাদেশ দল যে গত বছর ওয়ানডে সিরিজে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে, তাও অজানা নয় মরগ্যানের। তাহলে কি নিরাপত্তা শঙ্কার চেয়েও ভয়টা তার প্রতিপক্ষ বাংলাদেশ? ২৬ বছর বয়সী জোস বাটলার অবশ্য এতোটা ভয় পাচ্ছেন না। কারণ, ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে যাওয়া ম্যাচেও যে ৬৫ রানের প্রশংসিত ইনিংসটি ছিল তার। এ বছর ১৩ ওয়ানডে ম্যাচে ১ সেঞ্চুরি, ৩ ফিফটিতে ৪২৮ রানে (গড় ৬১.১৪) বাটলার ব্যাটে দিচ্ছেন শান। মরগ্যান যদি শেষ পর্যন্ত বাংলাদেশ সফরে নাই আসেন, তাহলে কপাল খুলে যাবে দলে অনিয়মিত জনি বেয়ারস্ট্র’র। শুধু মরগ্যান একাই নন, পাকিস্তানের বিপক্ষে বিশ্বরেকর্ড (৪৪৪/৩) ম্যাচে ঝড় তোলা অ্যালেক্স হেলস (১৭১ রান) ও বাংলাদেশ সফর থেকে নাম প্রত্যাহার করে নিচ্ছেন বলে টেলিগ্রাফ জানিয়েছে। হেলসের জায়গাটা নিতে লড়াইটা হবে ডেন বাকেট এবং সাম বিলিংসের মধ্যে। তবে গতকালকের রাতের সভার ফলাফল পর্যন্ত করতে হবে অপেক্ষা। আগামী ১৬ সেপ্টেম্বরে বাংলাদেশ সফরের চূড়ান্ত দল ঘোষণার পরই পরিষ্কার হবে সব কিছু।
এদিকে বাংলাদেশ সফর থেকে নাম প্রত্যাহারে ইংল্যান্ড মিডিয়া বেজায় চটেছে মরগ্যানের উপর। ডেইলি মেইল তো শিরোনামই করেছে ‘ইংল্যান্ডের বাংলাদেশ সফর থেকে সরে দাঁড়িয়ে দেশকে ডোবাচ্ছেন মরগ্যান, ঝুঁকিতে ফেলছেন নিজের ক্যারিয়ার।’ পত্রিকাটি বলেছে ‘তরুণ ক্রিকেটারদের জন্য যখন তাদের অধিনায়ককে সবচেয়ে বেশি দরকার, সেই সময় মরগ্যান এমন সিদ্ধান্ত নেন কীভাবে?’ আইরিশ বলে ইংল্যান্ডের প্রতি মরগ্যানের আনুগত্য নিয়েও প্রশ্ন তুলেছে ডেইলি মেইল, ‘দলে সে সবচেয়ে বিচ্ছিন্ন ও আবেগহীন চরিত্র। আশ্রিত দেশের হয়ে উচ্চাশা পূরণের জন্য সে নিজের দেশকে বাদ দিতেও দ্বিধা করেনি। সাবেক অধিনায়ক, ধারাভাষ্যকার ও কলামিস্ট নাসের হুসেইন তো গার্ডিয়ানকে দেয়া সাক্ষাতকারে বলেছেনÑ ‘মরগ্যান দলে তার নেতৃত্ব হারাতে পারে।’ সাবেক ইংলিশ পেসার ও ক্রিকেট সাংবাদিক ডেরেক প্রিঙ্গল টুইট বার্তায় লিখেছেনÑ ‘ভারত সফরে বোমা হামলার স্মৃতির কথা বলে মরগ্যান বাংলাদেশ সফর থেকে নিজেকে সরিয়ে দিল। কিন্তু সে তো ভারত সফর থেকে তার নাম প্রত্যাহারের কথা বলেনি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন