সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ক্যান্ডি ঝড়ে শান্ত-তামিম-মুমিনুলের উন্নতি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

ব্যাটে ছিল না রান। প্রত্যাশার চাপে নুইয়ে পড়েছিলেন নাজমুল হোসেন শান্ত। ঘুরে দাঁড়িয়ে দারুণ এক সেঞ্চুরি হাঁকানোয় উন্নতি হয়েছে তার র‌্যাঙ্কিংয়েও। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় দিয়েছেন বড় লাফ। এগিয়েছেন তামিম ইকবাল, মুমিনুল হকও।
র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ গতকাল ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা। পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ড্র করে টেস্ট ক্রিকেটে হারের চক্র থেকে বের হয় বাংলাদেশ। যেখানে ব্যক্তিগত পারফরম্যান্সে নিজেদের মেলে ধরেন শান্ত, তামিমরা। ম্যাচের প্রথম ইনিংসে ১৬৩ রানের ইনিংস খেলেন শান্ত। টেস্ট তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেই এটা বাঁহাতি ব্যাটসম্যানের প্রথম সেঞ্চুরি। এতে র‌্যাঙ্কিংয়ে ২১ ধাপ এগিয়ে আছেন ১১৫তম স্থানে।
দেশের বাইরে প্রথম ও ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি করা মুমিনুল উপরে উঠেছেন পাঁচ ধাপ। ১২৭ রানের ইনিংস খেলা বাংলাদেশ অধিনায়ক যুগ্মভাবে ৩১তম স্থানে আছেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলরের সঙ্গে। ওয়ানডে মেজাজে সেঞ্চুরির আশা জাগিয়ে প্রথম ইনিংসে ৯০ রান করে আউট হয়েছিলেন তামিম। ম্যাচ ড্র হওয়ার সময় বাংলাদেশ ওপেনার দ্বিতীয় ইনিংসে ছিলেন ৭৪ রানে অপরাজিত। দারুণ দুটি ইনিংসে দুই ধাপ এগিয়ে তিনি আছেন ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৩০ নম্বরে।
ব্যাটসম্যানদের মধ্যে আরও উন্নতি হয়েছে দিমুথ করুনারতেœ ও ধনাঞ্জয়া ডি সিলভার। ক্যারিয়ার সেরা ২৪৪ রানের ইনিংস খেলা শ্রীলঙ্কা অধিনায়ক এখন আছেন ১৫তম স্থানে। আর ১৬৬ রান করে ধনাঞ্জয়া ক্যারিয়ার সেরা ২৮ নম্বরে। দুইজনেই এগিয়েছেন সাত ধাপ করে। তবে তালিকায় শীর্ষ জায়গাগুলোয় আসেনি কোনো পরিবর্তন। এক থেকে যথাক্রমে আছেন-নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেন, ইংল্যান্ডের জো রুট ও ভারতের বিরাট কোহলি।
টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কার বিশ্ব ফার্নান্দোর উন্নতি হয়েছে। ৪ উইকেট নেওয়া এই পেসার ক্যারিয়ার সেরা ৪০২ রেটিং পয়েন্ট নিয়ে আছেন ৪৩তম স্থানে। বাংলাদেশের কারো উল্লেখযোগ্য উন্নতি হয়নি এখানে। অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স যথারীতি সবার উপরে। পরের চারটি স্থানে ভারতের রবিচন্দ্রন অশ্বিন, নিউজিল্যান্ডের নিল ওয়্যাগনার, ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ও অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড। টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। সাকিব আল হাসান আছেন পাঁচ নম্বরে।
টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের বড় সাফল্য পেয়েছেন মোহাম্মদ রিজওয়ান। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে সেরা খেলোয়াড় হওয়া পাকিস্তান কিপার-ব্যাটসম্যান প্রথমবার ঢুকেছেন সেরা দশে। পাঁচ ধাপ এগিয়ে আছেন ১০ নম্বরে। কিন্তু তার সতীর্থ ও দলের অধিনায়ক বাবর আজমের অবনতি হয়েছে। এক ধাপ নিচে নেমে তিনি আছেন তিনে। ব্যাটসম্যানদের তালিকার শীর্ষ দুই জন হলেন ইংল্যান্ডের দাভিদ মালান ও অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের হারিফ রউফ ১৭ ধাপ ও মোহাম্মদ হাসনাইন ৫২ ধাপ এগিয়েছেন। উসমান কাদির উপরে উঠেছেন ১২ ধাপ। এখানে শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি। অলরাউন্ডারদের তালিকায় সবার ওপরে আফগানিস্তানের মোহাম্মদ নবি। দুইয়ে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন