সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পরিসংখ্যানে পিএসজি-সিটি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১২:৩০ এএম

লড়াইটা হছে চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের প্রথম লেগের। কিন্তু পিএসজি-ম্যানচেস্টার সিটির মধ্যে মিল আসলে অনেকই আছে। ঘরোয়া লিগে তাদের সাফল্য এলেও তারা ঘরোয়া ও ইউরোপীয় মঞ্চে বড় দল হয়ে উঠেছে এই আরব অর্থের জন্যই। কিন্তু দুই দল মিলে ৩ বিলিয়ন ইউরো খরচের পরও এখনও ইউরোপে প্রাপ্তির খাতা শূন্য- কোনো চ্যাম্পিয়নস লিগ নেই কারও। ঘরোয়া লিগে শিরোপাজয়ের উৎসব নিয়মিত করলেও চ্যাম্পিয়নস লিগে সেটার সুযোগ হয়নি। সবচেয়ে কাছাকাছি অবশ্য পিএসজিই গিয়েছিল, গত বার ফাইনালে উঠেছে। পেপ গার্দিওলার সিটির অবশ্য সেমিফাইনালের বেশি ওঠা হয়নি। তবে দুই দলের কোচের জন্য এখন অ্যাসাইনমেন্ট একটাই- যে করেই হোক ইউরোপিয়ান ট্রফি চাই। পিএসজির জন্য ডালভাত হয়ে যাওয়া ঘরোয়া ট্রফিটা এখন আর অগ্রাধিকারও নয়। গার্দিওলাও স্বীকার করে নিয়েছেন, চ্যাম্পিয়নস লিগটাই এখন তারা পাখির চোখ করছেন। সেটা তারা পেতে চান যে কোনো মূল্যে।
 
মিল খুঁজলে পাওয়া যাবে আরও। দুই দলের কোচ মরিজিও পচেত্তিনো ও পেপ গার্দিওলার কোচিং দর্শনেও মিল আছে অনেক। পচেত্তিনো সবসময় মার্সেলো বিয়েলসার প্রভাবের কথা বলে এসেছে স্পষ্ট করেই, গার্দিওলাও বলেছেন আর্জেন্টাইন কোচ তাকে কীভাবে তাকে প্রভাবিত করেছেন। হাই প্রেসিং ফুটবলে দুজনের খেলার ধরনেও তাই বিয়েলসার ছাপ আছে কিছুটা। গার্দিওলা অবশ্য ম্যাচ শুরুর আগে বলেছেন, এই লড়াইটা কোনোভাবেই ব্যক্তিগত নয়। পচেত্তিনর সঙ্গে ইংল্যান্ডে অনেকবারই দেখা হয়েছে তার। দুজনের মুখোমুখি ১৮ দেখায় গার্দিওলার জয় ১০টি, আর পচেত্তিনর তিনটি।
 
দুই কোচের ডাগআউটের এবং দুই দলের মাঠে লড়াই শুরুর আগের পরিসংখ্যান নিয়ে ইনকিলাবের পাঠকদের জন্য এই আয়োজন।
 
>> সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ পাঁচ ম্যাচের দুটিতে হারের তেতো স্বাদ পেয়েছে সিটি। তবে সবশেষ ৩৩ ম্যাচের পরিসংখ্যানে দলটির হার মোটে ৩টি; বাকি ৩০ ম্যাচের সবগুলোতেই জয়।
 
>> সব প্রতিযোগিতা মিলিয়ে প্রতিপক্ষের মাঠে সবশেষ ১৭ ম্যাচেই জয় পেয়েছে সিটি। ইংল্যান্ডের শীর্ষ লিগের দলগুলোর মধ্যে যা রেকর্ড। আগের রেকর্ডটিও ছিল তাদেরই; ২০১৭ সালের মে থেকে নভেম্বর মাসের মধ্যে টানা ১১ ম্যাচ জিতেছিল তারা।
 
>> ইউরোপিয়ান প্রতিযোগিতায় গার্দিওলার দল সর্বশেষ ১৬ অ্যাওয়ে ম্যাচের ১১টিতে জয় পেয়েছে। বাকি পাঁচ ম্যাচের দুটিতে হার, তিনটি ড্র। দুটি হারের স্বাদই তারা ইংল্যান্ডের মাঠে পেয়েছে। দেশের বাইরে অ্যাওয়ে ম্যাচে সিটি সবশেষ হেরেছিল ২০১৭-১৮ চ্যাম্পিয়ন্স লিগে, শাখতার দোনেৎস্কের বিপক্ষে ২-১ গোলে ব্যবধানে।
 
>> সব প্রতিযোগিতা মিলিয়ে পিএসজি তাদের শেষ ২৫ ম্যাচের ১৯টিতে জিতেছে। ড্র একটি, হার পাঁচটি। এই ২৫ ম্যাচে লিগ ওয়ানের চ্যাম্পিয়নরা গোল করেছে ৫৯টি, হজম করেছে ২১টি।
 
>> পিএসজির হয়ে খেলা শেষ ১৪ ম্যাচে ১৯ গোল করেছেন কিলিয়ান এমবাপে। এর মধ্যে হ্যাটট্রিক একটি। সাতবার করেছেন জোড়া গোল; সবশেষ গত শনিবার দুই গোল করেন লিগ ওয়ানে, মেসের বিপক্ষে ৩-১ ব্যবধানে জেতা ম্যাচে।
 
>> কোচিং ক্যারিয়ারে এর আগে ১৮ বার মুখোমুখি হয়েছেন পচেত্তিনো ও গার্দিওলা। জয়ের হিসেবে এগিয়ে সিটি কোচ; ১০ জয় পেয়েছেন তিনি, পচেত্তিনোর জয় মাত্র তিনটি।
 
লাইনআপ :
 
ম্যান সিটি : এডারসন, ক্যান্সেলো, ডিয়াজ, স্টোনস, ওয়াকার, রদ্রি, গুন্দোয়ান, ডি ব্রুইন, মাহরেজ, ফোডেন, বার্নাডো সিলভা
 
পিএসজি : নাভাস, মার্কিনিয়স, কিম্বপেম্বে, ডিয়ালো, ফ্লোরেঞ্জি, গায়ে, পারেদেস, ভেরাত্তি, ডি মারিয়া, এমবাপে, নেইমার
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন