ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

স্বাস্থ্যবিধি না মানলে অবস্থা ভারতের চেয়েও খারাপ হবে

মানিকগঞ্জে স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ১২:০২ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন এমপি বলেছেন, ভ্যাকসিন এখনো আমাদের হাতে কিছু মজুদ আছে। যাতে দ্বিতীয় ডোজ দিতে পারি তার জন্য রাশিয়া ও চীনের সাথে চুক্তিবদ্ধ হচ্ছি। এর মধ্যে একটা না একটা ব্যবস্থা হয়ে যাবে। ভ্যাকসিন যারা নিয়েছে তাদের অনেকেই মনে করেন তাদের করোনা হবে না। যারা দ্বিতীয় ডোজ নিয়েছেন তাদের অনেকেই করোনায় আক্রান্ত হয়েছেন। তাই স্বাস্থ্যবিধি অবশ্যই মানতে হবে। স্বাস্থ্যবিধি না মানলে আমাদের অবস্থা ভারতের চেয়েও খারাপ হবে। আমার এটা চাই না।

গতকাল বিকেলে মানিকগঞ্জ গড়পাড়া শুভ্রসেন্টারে ঈদুল ফিতর ও করোনায় ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা সারা বিশ^কে নাড়া দিয়েছে। ভারতে লাশের পাশে আরেক লাশ সৎকার হচ্ছে। একটু অক্সিজেন পাওয়ার জন্য সেখানে করোনা আক্রান্ত মানুষ ছোটাছুটি করছে। কিন্তু অক্সিজেনের অভাবে মানুষ মারা যাচ্ছে। আমাদের দেশে ওষুধ ও অক্সিজেনের অভাব হয়নি। দেশে প্রতিদিন গড়ে ৭০ থেকে ৮০ টন অক্সিজেন লাগে। দেশে অক্সিজেন উৎপাদন হচ্ছে ২০০ টন। আগামী মাসে আরো ৪০ টন অক্সিজেন উৎপাদন হবে। এতে আমাদের অক্সিজেনের অভাব হবে না। তবে স্বাস্থ্যবিধি না মানলে অবস্থা খারপ হয়ে যাবে।

জাহিদ মালেক বলেন, বাংলাদেশ করোনা নিয়ন্ত্রণ হয়েছিলো। তবে আবার করোনা বেড়ে গেছে। করোনা রোগীদের চিকিৎসার জন্য দেশে দুই হাজার বেড ছিলো। এখন ঢাকা শহরে রয়েছে আট হাজার বেড। সারা দেশে রয়েছে ১৩ হাজার বেড। গত একবছরে সারা দেশে ১৩০টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা করা হয়েছে। দেশে একটি মাত্র ল্যাবে করোনা পরীক্ষার ব্যবস্থা ছিলো। বর্তমানে সারা দেশে ৪শ’ ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, ঈদকে সামনে রেখে যেভাবে মানুষজন তাদের শিশু সন্তানদের নিয়ে দোকানপাটে ভিড় করছে, তাতে আমি শঙ্কিত। ফেরি ঘাটে যে হারে মানুষজন যাচ্ছে তাতে কোনভাবে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। একশ’ জন মানুষের পরিবর্তে হাজার মানুষ এক ফেরিতে পার হচ্ছে। আমাদের বেখেয়ালীপনায় যেন দেশের ক্ষতি না হয় সেই দিকে সকলকেই লক্ষ্য রাখতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারা দেশে লকডাউন চলছে, এতে অনেক মানুষ কষ্টে আছে। সরকারিভাবে মানুষজনকে সহায়তা দেয়া হচ্ছে। সমাজের বিত্তবানদের এই সময় মানুষের পাশে দাঁড়ানো আহবান জানান। লকডাউনের কারণে দেশে করোনায় আক্রান্তের হার ২৪ থেকে ৮ এ নেমে এসেছে। মৃত্যুর ছিলো ১১২ তে এখন ৫০ এ নেমে এসেছে। স্বাস্থ্যবিধি না মানলে আক্রান্ত ও মৃত্যুর হার বাড়তে সময় লাগবে না।

জেলা প্রশাসক এসএম ফেরদৌসের সভাপতিত্বে দুই হাজার পরিবারের মধ্যে খাদ্য সহায়তা বিতরণকালে বক্তব্য রাখেন পুলিশ সুপার রিফাত রহমান শামীম, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহীউদ্দীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাটুরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোটে আব্দুল মজিদ, মানিকগঞ্জ পৌরসভার মেয়র রমজান আলী, মানিকগঞ্জ সদর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফসার উদ্দিন সরকার প্রমূখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোঃ+দুলাল+মিয়া ৮ মে, ২০২১, ১২:৩৬ এএম says : 0
নিজে বাঁচতে চেষ্টা করুন,অন্যকে বাঁচতে দিন মাকস ব্যবহার জরুরী।
Total Reply(0)
Mohammad Gofran ৮ মে, ২০২১, ৪:৩৩ এএম says : 0
বিনা অপরাধে আলেমদের উপর যে অত্যাচার শুরু করেছ। করোনার চাইতে ও বড় ধরনের গজবের অপেক্ষা করো
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন