ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথমবারের মতো মাহমুদ আব্বাসকে বাইডেনের ফোন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২১, ৯:৩০ এএম | আপডেট : ১০:৫৭ এএম, ১৬ মে, ২০২১

গত কয়েকদিন ধরেই চলছে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ। গত সোমবার (১০ মে) থেকে শুরু হওয়া সংঘর্ষ আজও চলছে এবং গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ১৪৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এমন সংঘাতময় পরিস্থিতিতে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ‘গুরুত্বপূর্ণ’ ফোন কল করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ক্ষমতাগ্রহণের পর এই প্রথম আব্বাসকে ফোন করলেন বাইডেন। শনিবার (১৫ মে) আব্বাসের মুখপাত্রের বরাত দিয়ে আল-জাজিরা এ খবর নিশ্চিত করেছে।
জবাবে মাহমুদ আব্বাস মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ইসরায়েলের সাথে চলমান সংঘর্ষে হস্তক্ষেপ এবং ফিলিস্তিনে ইসরায়েলি পক্ষের আক্রমণ বন্ধ করার জন্য অনুরোধ করেছেন। এছাড়া আব্বাস মার্কিন প্রেসিডেন্টকে টেলিফোনে ফিলিস্তিনি অঞ্চলটিতে চলমান সহিংসতা সম্পর্কে অবহিত করেছেন এবং ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইস্রায়েলি ব্যবস্থা বন্ধ করার অনুরোধ করেছেন।
ফিলিস্তিনের প্রেসিডেন্ট বাইডেনকে বলেছেন, এই অঞ্চলে ইসরায়েলি দখল প্রত্যাহার না করা পর্যন্ত এই অঞ্চলে সুরক্ষা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা যাবে না। তিনি বলেছিলেন, যে ফিলিস্তিনের জনগণ শান্তি চায় এবং এ বিষয়ে আন্তর্জাতিক সালিশ গ্রহণ করতেও প্রস্তুত রয়েছে। বাইডেন পশ্চিম এশিয়ায় শান্তি প্রতিষ্ঠায় সহিংসতা হ্রাস করার বিষয়েও জোর দিয়েছেন।
ইসরায়েলকে সমর্থন জানিয়ে ওই বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রীকে বলেছেন, গাজা থেকে হামাস ও অন্যান্য সন্ত্রাসী পক্ষের রকেট হামলা ঠেকাতে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে। আর এই অধিকারের প্রতি তার (বাইডেন) একনিষ্ঠ সমর্থন অব্যাহত থাকবে।
তবে তিনি দুই দেশের মধ্যে চলমান লড়াইয়ে শিশু ও বেসামরিক নাগরিকদের মৃত্যু এবং গণমাধ্যমের কার্যালয় ধ্বংসের ব্যাপারে উদ্বেগ জানিয়েছেন। হামলা থেকে সাংবাদিকদের সুরক্ষিত রাখতে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান বাইডেন।
এদিকে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ব্যবহার করতো এ অভিযোগ তুলে গাজায় আল-জালা নামে একটি ১২ তলা ভবনকে গুড়িয়ে দিয়েছে ইসরায়েল। ওই ভবনেই যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) ও কাতারভিত্তিক সম্প্রচারমাধ্যম আল-জাজিরার কার্যালয় ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Zaheed Hafiz ১৬ মে, ২০২১, ১০:৫৫ এএম says : 0
ইসরায়েলের আশে পাশে যেই মুসলিম দেশগুলো আছে তাদের নতজানু অবস্থা দেখে আমার মনের মধ্যে অনেক ক্ষোভের সৃষ্টি হয়। ওরা এতটাই কাপুরুষ যে ইসরায়েল আর আমেরিকার বিরুদ্ধে কোন কিছু বলার সেই সৎসাহসটাই নেই। আল্লাহ্ আমাদেরকে ক্ষমা করুন। আমীন
Total Reply(0)
তাজউদ্দীন আহমদ ১৬ মে, ২০২১, ৯:৪৫ এএম says : 0
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হলো আরেক .................
Total Reply(0)
Md Faruque Ahmed ১৬ মে, ২০২১, ১১:০০ এএম says : 0
বিশ্বের মোড়ল রাষ্ট্রগুলো ইসরায়েলের বর্বরতা গুলো দেখেও নিরব।অথচ কোনো মুসলিম রাষ্ট্র এর এক তৃতীয়াংশ বর্বরতা অন্য কোন জাতিগোষ্ঠীর উপর দেখালে তারা এতক্ষণে এসে সেই দেশের সাথে যুদ্ধ ঘোষণা করতো।
Total Reply(0)
Masud Miah ১৬ মে, ২০২১, ১১:০০ এএম says : 0
আমেরিকা সবসময় মানবাধিকারের গান গায় কিন্তু ফিলিস্তিন ইসুতে নির্চুপ আমেরিকাই হলো পৃথিবীর সবচেয়ে বড় গাদ্দার
Total Reply(0)
সবুজ ১৬ মে, ২০২১, ১১:০১ এএম says : 0
কি কথা হয়েছে, সেটা জানতে পারলে খুশি হবো
Total Reply(0)
Saif Al Islam ১৬ মে, ২০২১, ১১:১৩ এএম says : 0
আমেরিকা ইসরায়েল এর পক্ষে আছে বলে কোনো মুসলিম রাষ্ট্র ও ভালোভাবে এই জঘন্য হত্যার প্রতিবাদ করবে না।
Total Reply(0)
Nur jamal Sk ১৬ মে, ২০২১, ১১:১৭ এএম says : 0
ইসরায়েলকে যারা প্রশ্রয় দিচ্ছে তাদেরও হয়তো এর মূল্য দিতে হবে। ইতিহাস কখন কোন দিকে মোড় নেয়, বলা মুশকিল।
Total Reply(0)
Abdul Bari ১৬ মে, ২০২১, ১১:০৭ এএম says : 0
জো বাইডেন এর হুকুমে ইসরায়েল চলছে তাই এদের এতো ক্ষমতা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন