সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

কোপার আয়োজনে প্রস্তুত মেসির দেশ

সরকারবিরোধী আন্দোলনে উত্তপ্ত কলম্বিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ১২:০০ এএম

করোনাকালেই মেসির দেশ আর্জেন্টিনার বুকে আয়োজন হওয়ার কথা এবারের কোপা আমেরিকা। দেশের ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে দাবি করা হয়েছে আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন। এমন দাবি জানিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ। তবে আরেক আয়োজক দেশ কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন মাথাচাড়া দেওয়ায় দেশটিতে প্রতিযোগিতাটির আয়োজন সম্ভব নাও হতে পারে। সমস্যা সমাধানে এগিয়ে এসেছে আরেক স্বাগতিক আর্জেন্টিনা। প্রয়োজনে সবগুলো ম্যাচ তারা আয়োজন করতে প্রস্তুত বলে জানিয়েছে। দক্ষিণ আমেরিকার মহাদেশ সেরা ফুটবল প্রতিযোগিতাটি মূলত হওয়ার কথা ছিল গত বছর। তবে বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীতে তা এক বছর পিছিয়ে যায়। টুর্নামেন্টটির ১০৫ বছরের ইতিহাসে এবারই প্রথম দুই দেশের যৌথ আয়োজনে হতে যাচ্ছে আসরটি। তবে, সমস্যা হয়ে দাঁড়িয়েছে গত এপ্রিল থেকে কলম্বিয়া জুড়ে চলা বিক্ষোভ। এই আন্দোলনে এ পর্যন্ত মারা গেছেন অন্তত ১৫ জন।

পরিবর্তিত সূচিতে আগামী ১৩ জুন শুরু হওয়ার কথা টুর্নামেন্টটি, চলবে ১০ জুলাই পর্যন্ত। ফাইনালসহ ১৫টি ম্যাচ হওয়ার কথা কলম্বিয়ায়, ১৩টি আর্জেন্টিনায়। কলম্বিয়ার পরিস্থিতি উন্নতি না হলে প্রয়োজনে আর্জেন্টিনা সবগুলো ম্যাচ আয়োজন করতে প্রস্তুত বলে রেডিও ১০-কে জানিয়েছে দেশটির প্রেসিডেন্ট আলবের্তো ফের্নান্দেস, ‘সেখানে সমস্যা থাকলে আমরা একাই কোপা আমেরিকা আয়োজন করতে প্রস্তুত। তবে সেক্ষেত্রে প্রোটোকল খুব কড়া হতে হবে। কনমেবল (দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন) যদি বলে, ‘তুমি দায়িত্ব নিতে পারো’, তাহলে আমি বিষয়টা পর্যালোচনা করব।’
গত বছর মার্চে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ছোবলে এ পর্যন্ত আর্জেন্টিনায় ৭০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এমন কঠিন অবস্থায় কিছুদিন আগে ফের্নান্দেস নিজেও তার দেশে কোপা আমেরিকার আয়োজন নিয়ে অনিশ্চয়তায় ছিলেন। তিনিই এখন পুরো টুর্নামেন্ট আয়োজনে ইচ্ছুক! তবে সেক্ষেত্রে কনমেবলের শতভাগ নিশ্চয়তা দিতে হবে বলে জানিয়ে দিয়েছেন তিনি।
আর্জেন্টিনার শীর্ষ ক্লাবগুলোর একটির ২০ জন খেলোয়াড়ের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পরই এলো ফের্নান্দেসের এমন মন্তব্য। খেলোয়াড় সঙ্কটে ওই ক্লাবের পরবর্তী ম্যাচ বাতিল করে দিতে হয়েছে।
শুক্রবার ও শনিবার মিলিয়ে রিভার প্লেটের ১৫ জন খেলোয়াড়ের পরীক্ষার ফল পজিটিভ আসার পর তাদের আইসোলেশনে রাখা হয়েছে। গত রোববার বোকা জুনিয়র্সের বিপক্ষে লিগ ম্যাচে পঞ্চম পছন্দের গোলরক্ষককে নিয়ে খেলতে বাধ্য হয় দলটি।
কলম্বিয়ায় চলমান বিক্ষোভ গত এপ্রিলে শুরু হয়েছিল মূলত সরকারের কর পরিকল্পনার বিরোধিতায়, পরবর্তীতে যদিও সেটা বাতিল হয়ে গেছে। তবে সেই আন্দোলন বেড়ে এখন রূপ নিয়েছে আয় বৃদ্ধি, পুলিশি নির্যাতনের বিচার ও তরুণ সমাজের জন্য যথাযথ সুযোগ তৈরির দাবিতে। বিক্ষোভকারীদের এই সপ্তাহে আরও কয়েকটি পদযাত্রার পরিকল্পনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps