শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রত্যাখ্যান নেতানিয়াহুর সম্ভাবনা দেখছে হামাস

যুদ্ধবিরতির আহবান বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ১২:০৩ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের যুদ্ধবিরতির প্রস্তাব দৃশ্যত প্রত্যাখ্যান করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি গাজায় হামলা চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন। এদিকে, হামাস দু-এক দিনের মধ্যে যুদ্ধবিরতির আশা করছে বলে জানিয়েছেন সংগঠনটির এক জ্যেষ্ঠ কর্মকর্তা।

ইসরাইলের উন্মত্ত ও নৃশংস হামলায় গতকাল কমপক্ষে একজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। এ নিয়ে ১১ দিনের যুদ্ধে ৬৪ শিশু সহ কমপক্ষে ২২৭ জন ফিলিস্তিনিকে হত্যা করলো নেতানিয়াহু সরকার। পক্ষান্তরে ইসরাইলে নিহত হয়েছে ১২ জন। যুদ্ধবিরতির বিষয়ে হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসা আবু মারজৌক লেবাননের একটি টিভি চ্যানেলকে বলেন, ‘আমি মনে করি, যুদ্ধবিরতির ব্যাপারে চলমান প্রচেষ্টা সফল হবে।’ মুসা আরও বলেন, এক বা দুদিনের মধ্যে যুদ্ধবিরতি হওয়ার ব্যাপারে তিনি আশাবাদী। আর এই যুদ্ধবিরতি পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই হবে।

সহিংসতা বন্ধের জন্য ইসরাইল ও হামাস উভয় পক্ষের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে। তার মধ্যে হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসার কাছ থেকে যুদ্ধবিরতির বিষয়ে এমন ইতিবাচক মন্তব্য এল। ইসরাইলের একটি নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, মধ্যস্থতাকারীদের সহায়তায় উভয় পক্ষ নীতিগতভাবে যুদ্ধবিরতির বিষয়ে একমত হয়েছে। তবে এ বিষয়ে আলাপ-আলোচনা এখনো চলছে।

দু’পক্ষের মধ্যে যুদ্ধিবিরতি প্রতিষ্ঠায় আন্তর্জাতিক ক‚টনৈতিক উদ্যোগ এখন পর্যন্ত দৃশ্যমান কোনো ফল আনতে পারেনি। যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদকে বৈরিতা বন্ধের আহবান জানিয়ে কোনো যৌথ বিবৃতি দেয়া থেকে বিরত রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশটির দাবি, এমন প্রকাশ্য বিবৃতি উত্তেজনা নিরসন করবে না। গত বুধবার গাজা পরিস্থিতি নিয়ে নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন জো বাইডেন। তিনি প্রত্যাশা করেছেন বৃহস্পতিবারের মধ্যে যুদ্ধবিরতির জন্য উত্তেজনা উল্লেখযোগ্যভাবে প্রশমিত হবে। ওই ফোনকলের সামান্য পরেই নেতানিয়াহু দম্ভভরে ঘোষণা দিয়েছেন, ইসরাইলের লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত গাজায় বোমা হামলা অব্যাহত রাখতে দৃঢ় প্রতিজ্ঞ তিনি। ওদিকে ইসরাইল এবং গাজার যোদ্ধাগোষ্ঠী হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতির চেষ্টা করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। কিন্তু তাতে যুক্তরাষ্ট্রের ভেটো দেয়ায় সে প্রচেষ্টাও অচল হয়ে গেছে।

এ অবস্থায় ওয়াল স্ট্রিট জার্নাল খবর দিয়েছে যে, শুক্রবার নাগাদ ইসরাইল এবং হামাসের মধ্যে যুদ্ধবিরতি হতে পারে। এ নিয়ে আলোচনায় লিপ্ত যুক্তরাষ্ট্র ও বিদেশি কর্মকর্তাদের উদ্ধৃত করা হয়েছে। এতে বলা হয়েছে, হামাসের নেতাদের সঙ্গে সমঝোতা প্রক্রিয়ায় যুক্ত হয়েছেন মিশরীয় কর্মকর্তারা। অন্যদিকে ইসরাইলি সেনাবাহিনী তাদের লক্ষ্য প্রায় পূরণ করে ফেলেছে। যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, যুদ্ধবিরতির মেকানিজম প্রায় পূর্ণতার দিকে। এখন শুধু সময়ের অপেক্ষা।

ফ্রান্স বলেছে, যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় তারা ইসরাইলের প্রতিবেশী দেশগুলো, মিসর ও জর্ডানের সঙ্গে কাজ করছে। এ-সংক্রান্ত ফরাসি প্রস্তাবে সমর্থন ব্যক্ত করেছে চীন। এদিকে রাশিয়ার একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ইসরাইলের রাষ্ট্রদূতকে হুঁশিয়ার করে বলেছেন, ইসরাইলি পদক্ষেপে গাজায় আরও বেসামরিক লোকজন মারা গেলে তা গ্রহণযোগ্য হবে না। সূত্র : রয়টার্স, বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Humayun Kabir ২১ মে, ২০২১, ১:০৯ এএম says : 0
We strongly condemn and hate the barbaric genocide against the Palestinian people. Their birthright to live independently.
Total Reply(0)
মু ছফিউল্লাহ ২১ মে, ২০২১, ১:১০ এএম says : 0
মানবাধিকার একটি সাম্প্রদায়িক শব্দ যা শুধু বিধর্মীদের জন্য ব্যবহার হয়।মুসলমানের জন্য মানবাধিকার বলতে কিছু নেই।
Total Reply(0)
Afsar ২১ মে, ২০২১, ১:১১ এএম says : 0
ইসরায়েল যুদ্ধের শুরু থেকেই পরাজিত পক্ষ।তাদের লক্ষ্য হামাসকে নির্মূল করা যা সম্ভব নয়।এমনকি হামাসের এক শীর্ষ কমান্ডারকে হত্যার চেষ্টায় দুই দফা হামলা চালিয়েও ব্যর্থ।বেসামরিক হতাহত যুদ্ধকে জয়ের দিকে নয় বরং গনহত্যার মতো যুদ্ধাপরাধের দিকে নিয়ে যায়। অন্যদিকে শুরু থেকেই হামাসের দাবি আল আকসা থেকে পুলিশ সড়াতে হবে,তারা তাদের দাবিতে অনড় আছেন।তাদের লক্ষ্য ছিলো ইসরায়েলের শহরগুলোতে ও প্রাণকেন্দ্রগুলোতে অবকাঠামোগত আঘাতহানা আর তারা এক্ষেত্রে অনেকাংশেই সফল।
Total Reply(0)
Imran Ahmed ২১ মে, ২০২১, ১:১১ এএম says : 0
এটা যুদ্ধ হলো কীভাবে! আন্তর্জাতিক গুন্ডা রাষ্ট্রগুলোর মদদে ফিলিস্তিনের ভূমি দখল করে ইসরাইলি সন্ত্রাসী গোষ্ঠীর সন্ত্রাস চলছে।
Total Reply(0)
উজ্জ্বল দাস ২১ মে, ২০২১, ১:১২ এএম says : 0
যুদ্ধ মানবতার জন্য অভিশাপ। সুস্থমস্তিস্কের দুনিয়াতে যুদ্ধ এক বর্বরতা। স্থায়ী শান্তির জন্য উচিত দুইপক্ষের ত্যাগ স্বীকার করা। যুদ্ধে নারী, শিশুরা অধিক ক্ষতিগ্রস্ত হয়।
Total Reply(0)
Abu Bakar ২১ মে, ২০২১, ১:১৩ এএম says : 0
অসম যুদ্ধ করে লাভ নেই, কিসের যুদ্ধ ! বাঘ আর হরিণের কখনো যুদ্ধ হয়না। ইহুদীরা গণহত্যা চালাচ্ছে গাজাবাসী ফিলিস্তিনের মানুষের উপর।
Total Reply(0)
Maruf Billa ২১ মে, ২০২১, ১:১৩ এএম says : 0
যুদ্ধ চালিয়ে জাক, এই যুদ্ধ চালিয়ে গেলে ইসরায়েলের অনেক ক্ষতি হবে, এখন মুসলিম দের অনেক সমস্যা হচ্ছে, আন্তর্জাতিক অংগন এখন 2 ভাগে ভাগ হয়ে গেছে, এই যুদ্ধ একটা সমাধান হবে, ইসরায়েল যে মাতব্বরী করছিল সেটা শেষ হবে
Total Reply(0)
Abu-Salah ২১ মে, ২০২১, ৮:০৩ এএম says : 0
প্রথমে বাইডেন ইসরাইলকে যুদ্ধের জন্য পূর্ণ সমর্থন দিলো, জাতিসংঘের বৈঠকে তার জন্য কোন সমাধান হলনা। তারপর বাইডেনের উপর ক্ষোভ প্রকাশ করে তার নিজের দেশেরই মানুষ এবং নিন্দার মুখে পরে সারা বিশ্বে। এরপর নেতানিয়াহুর কাছে বাইডেনের যুদ্ধ বিরতির ফোন তার পরেই নেতানিয়াহুর যুদ্ধ চালিয়ে যাওয়ার ষোষনা আর তার পরেই আবার নেতানিয়াহুর যুদ্ধ বিরতির কথা ঘোষনা করা। এইসব খেলাই বাইডেনের সাজানো । বাইডেন চেয়েছিল মধ্যপ্রাচ্যে তাদের স্থায়ি ঘাটি করতে। এজন্য গাজায় স্বাধীনতাকামি সংগঠন হামাসকে দমানোর পুরো চেষ্টাই করে সে। কিন্তু সারাবিশ্বে তার নিন্দা আর জনসাধারণের প্রতিবাদের কারণে এবার তার মিশন সম্পন্ন হলোনা। তাই যুদ্ধবিরতির প্রতি সম্মত জিনিয়েছে বাইডেন। ( ব্যাক্তিগত মত)
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন